বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

IPL 2022: শেষ ওভারে ম্যাচ বাঁচিয়ে রাতারাতি হিরো রাজস্থানের বোলার! এই উঠতি তারকাকে চিনে নিন

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৬:১৫ পিএম | আপডেট: এপ্রিল ১২, ২০২২, ১২:১৮ এএম

IPL 2022: শেষ ওভারে ম্যাচ বাঁচিয়ে রাতারাতি হিরো রাজস্থানের বোলার! এই উঠতি তারকাকে চিনে নিন
শেষ ওভারে ম্যাচ বাঁচিয়ে রাতারাতি হিরো রাজস্থানের বোলার! এই উঠতি তারকাকে চিনে নিন

রাজস্থান বনাম লখনউ ম্যাচে গতকাল জমে উঠেছিল লড়াই। লখনউওয়ের জয়ের জন্য শেষ ৬ বলে দরকার ছিল ১৫ রান। ততক্ষণে দলের সমস্ত প্রাইম বোলারের কোটা শেষ করে ফেলেছে রাজস্থান। তাই শেষ ওভারের জন্য অনামী কুলদীপ সেনের হাতে বল তুলে দিয়েছিলেন সঞ্জু স্যামসন। আর সেই শেষ ওভারেই ঘুরল খেলা। লখনউয়ের হাত থেকে ম্যাচ বাঁচিয়ে রাতারাতি হিরো বনে গেলেন এই তরুণ বোলার।

ঘটনাচক্রে মধ্যপ্রদেশের রাওয়া জেলার বাসিন্দা কুলদীপের এটাই ছিল প্রথম আইপিএল ম্যাচ। আর অভিষেক ম্যাচেই কঠিন পরীক্ষার মুখে পড়েছিলেন তিনি৷ সামনে ক্রিজে তখন টি-২০-র অন্যতম সেরা ফিনিশার মার্কাস স্টোয়নিস। তবু ভয় না পেয়ে চোখে চোখ রেখে লড়াই করে গেলেন কুলদীপ। শেষ ওভারে হাত ঘুরিয়ে দিলেন মাত্র ১১ রান। ফলে চেষ্টা চালিয়েও ৩ রানে ম্যাচ হারতে হল লখনউকে।

কেমন ছিল সেই ওভার? শেষ ওভারের প্রথম বলে কুলদীপের সামনে ছিলেন বিপক্ষের আবেশ খান। প্ৰথম বলে তিনি সিঙ্গলস নেওয়ায় স্ট্রাইকে আসেন স্টোয়নিস। দ্বিতীয় বলে কুলদীপ ওয়াইড লেংথে বল ফেলেন, তবে স্টোয়নিসের ব্যাটে কানেক্ট হয়নি সেই বল। ডট বল হয় সেটি৷ এরপর পেসের তারতম্য ঘটিয়ে আরও দুটো ডট বল করেন কুলদীপ। টানা তিনটে ডট বলে ম্যাচ ওখানেই প্রায় শেষ হয়ে যায়।

শেষ দু‍‍`বলে স্টোয়নিস একটা বাউন্ডারি ও একটা ছক্কা হাঁকালেও ততক্ষণে জিতে গিয়েছে রাজস্থান। ওই ওভারে মোট ১১ রান উঠলেও ম্যাচ ৩ রানের ব্যবধানে হেরে যায় লখনউ। আর ম্যাচ বাঁচিয়ে রাতারাতি হিরো বনে যান কুলদীপ।

ম্যাচ শেষে রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন কুলদীপের প্রশংসায় পঞ্চমুখ। তিনি জানান, “কুলদীপ যথেষ্ট আত্মবিশ্বাসী। ও আগে ভালো করেছে। অফ সিজনে ওয়াইড ইয়র্কার নিয়ে অনেক পরিশ্রম করেছে। ওকে সৈয়দ মুস্তাক আলিতে দেখেছি। দারুন সমস্ত ওয়াইড ইয়র্কার দিচ্ছিল। জানতাম ও পারবে।”

প্রসঙ্গত, চার বছর আগে প্ৰথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটানোর কয়েকটি ম্যাচ পরেই পাঁচ উইকেট শিকার করেন মধ্যপ্রদেশের বছর ২৫-এর এই তরুণ। ২০১৮/১৯ মরশুমে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে রাজ্যের হয়ে দলে জায়গা পান তিনি। গত বছর আইপিএলের মেগা নিলামের আগে ৭.৭৫ ইকোনমি রেটে পাঁচ ইনিংসে চার উইকেট নিয়েছিলেন কুলদীপ। তাঁর এই পারফরম্যান্সের জেরেই এবার তাঁকে নিজেদের দলে টেনেছে রাজস্থান। আর প্রথম ম্যাচেই নিজেকে প্রমাণ করে দেখালেন এই উঠতি তারকা।