শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

IPL 2022: বদলে গেল IPL-র ফর্ম্যাট! লিগে এবার জোড়া গ্রুপ, কোন দল রয়েছে কোন গ্রুপে?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ১১:৪৫ এএম | আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৫:৫২ পিএম

IPL 2022: বদলে গেল IPL-র ফর্ম্যাট! লিগে এবার জোড়া গ্রুপ, কোন দল রয়েছে কোন গ্রুপে?
IPL 2022: বদলে গেল IPL-র ফর্ম্যাট! লিগে এবার জোড়া গ্রুপ, কোন দল রয়েছে কোন গ্রুপে? / প্রতীকী ছবি

প্রতীক্ষার অবসান ঘটিয়ে মার্চের শেষ সপ্তাহ থেকেই শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022)। বৃহস্পতিবার, আইপিএল গভর্নিং কাউন্সিলের দীর্ঘ বৈঠকের শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানান, এবারের আইপিএলের সূচনা হবে ২৬ মার্চ থেকে। ফাইনাল হতে পারে ২৯ মে। তবে সম্পূর্ণ ক্রীড়াসূচী এখনও ঠিক হয়নি। তা পরবর্তীতে জানানো হবে।

আগেই জানা গিয়েছিল এবার দেশের মাটিতেই আয়োজিত হতে চলেছে এই ক্রোড়পতি লিগ। ১০ দলের এই টুর্নামেন্ট দেশের চারটি মাঠে হওয়ার কথা। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, এবারের মেগা টুর্নামেন্টের ৫৫টি ম্যাচ হবে মুম্বইয়ের তিন স্টেডিয়াম ব্র্যাবোর্ন, ডি ওয়াই পাতিল এবং ওয়াংখেড়েতে ঘুরিয়ে ফিরিয়ে। ওয়াংখেড়েতে হবে ২০টি ম্যাচ, ব্রেবোর্নে ১৫টি ম্যাচ এবনফ ডি ওয়াই পটেল স্টেডিয়ামে হবে ২০টি ম্যাচ। বাকি ১৫টি ম্যাচ হবে পুনের এমসিএ স্টেডিয়ামে।  তবে লিগ পর্যায়ের ম্যাচের ভেন্যু ঠিক হলেও প্লে অফের ভেন্যু কী হবে, তা এখনও জানানো হয়নি। খুব শীঘ্রই তা প্রকাশ করা হবে।

পাশাপাশি এবার আইপিএল-এর ফর্ম্যাটেও এসেছে এক বড় বদল। বিগত মরশুমগুলির মতো একটি দল, বাকি দল দলগুলির প্রত্যেকটির সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিক দু‍‍`টি করে ম্যাচ যেমন খেলত এবার তা হবে না৷ এবার আইপিএলে থাকছে মোট ১০টি দল। এক একটি দল মোট ১৪টি লিগ ম্যাচ খেলবে (৭টি হোম, এবং ৭টি অ্যাওয়ে)। প্রত্যেকটি দল পাঁচটি দলের সঙ্গে দু‍‍`বার করে ও বাকি চারটে দলের সঙ্গে একবার করে খেলবে। অর্থাৎ সবকটি দলের পরস্পরের বিরুদ্ধে হোম-অ্যাওয়ে ফর্ম্যাটে মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। লিগ পর্যায়ে ৭০ টি ম্যাচের পরে হবে ৪টি প্লে অফের ম্যাচ। তারপর সব শেষে ফাইনাল।

এবার দেখে নেওয়া যাক আইপিএল ২০২২-এ কোন গ্রুপে রয়েছে কোন ফ্র‍্যাঞ্চাইজি-
গ্রুপ-এ: MI, KKR, RR, DC, LSG
গ্রুপ-বি: CSK, SRH, RCB, PBKS, GT

লিগ পর্যায়ের কেকেআর-এর কথাই ধরা যাক। কলকাতার এই ফ্র‍্যাঞ্চাইজি প্ৰথম গ্রুপে মুম্বই, রাজস্থান, দিল্লি, লখনউ এবং সেই সঙ্গে  গ্রুপ-বি’র একই স্থানে (দ্বিতীয় স্থান) থাকা সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে দু‍‍`বার করে হোম এবং অ্যাওয়ে ফর্ম্যাটে ম্যাচ খেলবে। এরপর দ্বিতীয় গ্রুপের সিএসকে, আরসিবি, গুজরাট এবং পাঞ্জাব কিংসের বিরুদ্ধে একবার করে ম্যাচ খেলবে নাইটরা। বাকি দলগুলিও এই একই নিয়ম অনুসরণ করে লিগ পর্যায়ের ম্যাচগুলি খেলবে।