মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

বঞ্চনা, উপেক্ষাকে মুখের উপর জবাব! হার্দিকের হাত ধরে ইতিহাস গড়ল ‍‍`চ্যাম্পিয়ন‍‍` গুজরাট

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৩০, ২০২২, ১১:৪২ এএম | আপডেট: মে ৩০, ২০২২, ০৫:৪২ পিএম

বঞ্চনা, উপেক্ষাকে মুখের উপর জবাব! হার্দিকের হাত ধরে ইতিহাস গড়ল ‍‍`চ্যাম্পিয়ন‍‍` গুজরাট
বঞ্চনা, উপেক্ষাকে মুখের উপর জবাব! হার্দিকের হাত ধরে ইতিহাস গড়ল ‍‍`চ্যাম্পিয়ন‍‍` গুজরাট

আইপিএলের মেগা নিলামের পর কেউই বিশেষ গুরুত্ব দেয়নি দলটাকে! একে তো নয়া ফ্র‍্যাঞ্চাইজি, তার উপর ক্যাপ্টেনও নতুন! এর আগে নেতৃত্বভার সামলানোর মতো কাজ আগে করেননি। তবে ক্রিকেট ঈশ্বর বোধহয় অন্য কিছুই ভেবে রেখেছিলেন! তা-ই টুর্নামেন্টের শেষে সেই দলই ছিনিয়ে নিল চ্যাম্পিয়নের শিরোপা। ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়ার হাত ধরে অভিষেকের মরশুমেই ট্রফি জিতল গুজরাট টাইটান্স।

আইপিএলের আগে কার্যত চোটে জর্জরিত ছিলেন। বাদ পড়তে হয়েছিল জাতীয় দল থেকেও। এমনকি এতদিন যে ফ্র‍্যাঞ্চাইজির গুরুত্বপূর্ণ অংশ ছিলেন সেই মুম্বই ইন্ডিয়ান্সও উপেক্ষা করে তাঁকে, এবার মেগা নিলামের আগে রিটেন না করে। তার উপর সম্পূর্ণ নয়া এক ক্যাপ্টেনের নেতৃত্বভার ওঠে কাঁধে। হার্দিকের কাছে এবারের মরশুম তাই শুরুই হয়েছিল চ্যালেঞ্জ দিয়ে! আর সেই চ্যালেঞ্জ তিনি যে দুর্দান্তভাবে উতরেছেন তা আইপিএল শেষের ফলাফলই বলে দিচ্ছে।

‍‍`ক্যাপ্টেন শুড বি লিডিং ফ্রম দ্য ফ্রন্ট‍‍`! অর্থাৎ ক্যাপ্টেনের কাজই হচ্ছে দলের সামনে থেকে নেতৃত্ব দেওয়া। ক্যাপ্টেন যদি দলের হয়ে গুরুত্বপূর্ণ কাজগুলি করে দেন, তাহলে বাকি দলের পক্ষে জয় হাসিল করা কার্যত সহজ হয়ে যায়। রবিবার, আইপিএলের মেগা ফাইনালের মঞ্চে ঠিক সেটাই করে দেখালেন হার্দিক। দলকে সামনে থেকে নেতৃত্ব তো দিলেনই, সঙ্গে মোক্ষম সময়ে উইকেট তোলার পাশাপাশি ব্যাট হাতে গুরুত্বপূর্ণ রান করে দলকে জয়ের বৈতরণী পার করাতে বিশেষ ভূমিকা রাখলেন।

এদিন নিজের অলরাউন্ড পারফরম্যান্সে ফাইনালের মঞ্চ মাতিয়ে দিলেন হার্দিক। প্রথমে বল হাতে তুললেন তিন-তিনটি গুরুত্বপূর্ণ উইকেট। হার্দিকের শিকার হলেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন, বিস্ফোরক জস বাটলার ও বিগ হিটার সিমরন হেটমায়ারকে। নামী-দামী খেলোয়াড় থাকার পরেও রাজস্থানকে মাত্র ১৩০-এর মধ্যে বেঁধে রাখলেন তিনি।

এরপর ব্যাট হাতে রান তাড়া করতে নেমে ওপেনার শুভমান গিলের সঙ্গে জুটি বেঁধে চাপের মুখে ৩০ বলে ৩৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে গেলেন। যোগ্য সঙ্গত দিলেন গিল ও ডেভিড মিলারও। তাঁদের ব্যাটিং দাপটে ১১ বল বাকি থাকতে হাতে ৭ উইকেট নিয়ে ফাইনাল জিতে নিল গুজরাট। আর আইপিএল চ্যাম্পিয়ন হয়েই ট্রফিতে স্বস্তির চুমু দিলেন হার্দিক।