বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বদলা নিল KKR! CSK-কে হারিয়ে আইপিএল ২০২২-এর যাত্রা শুরু নাইটদের

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ১১:৫৪ পিএম | আপডেট: মার্চ ২৭, ২০২২, ০৫:৫৪ এএম

বদলা নিল KKR! CSK-কে হারিয়ে আইপিএল ২০২২-এর যাত্রা শুরু নাইটদের
বদলা নিল KKR! CSK-কে হারিয়ে আইপিএল ২০২২-এর যাত্রা শুরু নাইটদের

শুরু হয়ে গেল বহু প্রতীক্ষিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নয়া মরশুমের (IPL 2022) সফর। আর আই পি এল ২০২২-এর মঞ্চে প্রথম ম্যাচেই চেন্নাই সুপার কিংসের (CSK) বিরুদ্ধে জিতে নিজেদের অভিযান শুরু করল কলকাতা নাইট রাইডার্স (KKR)। ৯ বল বাকি থাকতেই সিএসকে-কে ৬ উইকেটে হারিয়ে সমর্থকদের মুখে হাসি ফোটাল কেকেআর।

গত মরশুমে আইপিএল ফাইনালে উঠেও এই সিএসকের কাছেই হারতে হয়েছিল কেকেআরকে। কলকাতাকে হারিয়ে চতুর্থবারের জন্য আইপিএল ট্রফি জিতেছিল চেন্নাই। চলতি মরশুমের প্রথম ম্যাচ তাই ছিল বদলার। যদিও এই ম্যাচকে প্রতিশোধের নজরে দেখতে একেবারেই নারাজ ছিল নাইট শিবির। তবে সমর্থকদের মন কি আর মানে! তাদের আশা ছিল নয়া অধিনায়ক শ্রেয়াস আইয়ারের হাত ধরেই এবার চেন্নাইয়ের বিরুদ্ধে বদলা নেবে কলকাতা। আর সেটাই করে দেখালেন নাইটরা৷

এদিন প্রথমবারের জন্য চেন্নাইয়ের হয়ে টসে নেমেছিলেন ফ্র‍্যাঞ্চাইজির নতুন নেতা রবীন্দ্র জাদেজা। তবে টসে হেরে তাঁর দলকে ব্যাট করতে পাঠান কেকেআর ক্যাপ্টেন শ্রেয়াস আইয়ার। শুরুতেই চেন্নাইকে জোর ঝটকা দেন উমেশ যাদব। পাওয়ার প্লের মধ্যেই ২ উইকেট খুইয়ে বসে ধোনি-জাদেজার দল। উমেশ যাদবই ফেরান চেন্নাইয়ের দুই ওপেনার রুতুরাজ গায়কোয়ার ও ডেভন কনওয়েকে। এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে চেন্নাইয়ের ব্যাটিং!

একটা সময় ৬১ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছিল চেন্নাই৷ সেই সময় দলের হাল ধরেন প্রাক্তন ও নয়া, দুই ক্যাপ্টেন, ধোনি ও জাদেজা। ক্যাপ্টেন্সি ছাড়ার পর ধোনিকে ফের ফিরে পাওয়া গেল সেই পুরনো মারকুটে মেজাজে। ৩৮ বলে হাফ সেঞ্চুরি করে অপরাজিত থাকেন তিনি। অন্যদিকে জাদেজা করেন ২৮ বলে ২৬ রান। দু‍‍`জনের জুটিতে ওঠে ৭০ রান। চেন্নাইয়ের ইনিংস শেষ হয় ৫ উইকেটে ১৩১ রানে।

জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন কেকেআরের দুই ওপেনার অজিঙ্ক্য রাহানে ও ভেঙ্কটেশ আইয়ার। ভেঙ্কি বড় রানের ইনিংস খেলতে না পারলেও রাহানের অভিজ্ঞ ব্যাট থেকে আসে ৩৪ বলে ৪৪ রানের ইনিংস। মাঝে নীতিশ রানাও খেলেন এক ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস। শেষে কেকেআর ইনিংসকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন স্যাম বিলিংস ও শ্রেয়াস আইয়ারের জুটি৷ বিলিংস শেষমেশ আউট হলেও শ্রেয়াস অপরাজিত থেকে ক্যাপ্টেনের মতো ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন।

নাইটদের দাপটে চেন্নাইয়ের বোলিংকেও দেখায় দিশেহারা। একমাত্র সফল ডোয়েন ব্রাভো। যিনি ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে ৩ উইকেট নেন। মিচেল স্যান্টনার নেন একটি উইকেট। তবে নাইটরা ১৮.৩ ওভারেই ম্যাচ শেষ করে দেন। কলকাতা জেতে ৬ উইকেটের বড় ব্যবধানে। ম্যাচের সেরা হন উমেশ যাদব (৪ ওভারে ২০ রান ২ উইকেট)।