শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

IPL 2022: ১৪১ কিমির মারণ বিমার নর্টিয়ার! ছক্কা মেরে পাল্টা জবাব দিলেন ডিকক! দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৩:২০ পিএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ০৯:২০ পিএম

IPL 2022: ১৪১ কিমির মারণ বিমার নর্টিয়ার! ছক্কা মেরে পাল্টা জবাব দিলেন ডিকক! দেখুন ভিডিও
১৪১ কিমির মারণ বিমার নর্টিয়ার! ছক্কা মেরে পাল্টা জবাব দিলেন ডিকক! দেখুন ভিডিও

বৃহস্পতিবার রাতে নভি মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ব্যাটিংয়ে ঝড় তুলেছিলেন কুইন্টন ডিকক। দিল্লি ক্যাপিটালসের বোলারদের ধরাশায়ী করে ৫২ বলে ৮০ রান করে গেলেন লখনউ সুপার জায়ান্টসের এই উইকেটকিপার-ব্যাটার। তাঁর এই দাপুটে ইনিংসের জেরেই দিল্লিকে ৬ উইকেটে হারিয়ে কাঙ্ক্ষিত জয় ছিনিয়ে নিল লখনউ৷ ম্যাচে তিনি এমনই ছন্দে ছিলেন যে, বল সামনে এলেই তা উড়িয়ে দিচ্ছিলেন!

ডিককের অনবদ্য ইনিংসে স্বাভাবিকভাবেই স্বস্তিতে লখনউ শিবির৷ সব থেকে বড় কথা এদিন ম্যাচে ভয়ডরহীন ভাবে ব্যাটিং করেছিলেন এই প্রোটিয়া তারকা। একটা ঘটনার কথা উল্লেখ করলেই তা বেশ স্পষ্ট হয়ে যাবে। লখনউ ইনিংস চলাকালীন দিল্লি ক্যাপিটালসের দ্রুতগতির পেসার স্বদেশীয় আনরিখ নর্টিয়ার ১৪১ কিমির বিমারে বিশাল এক ছক্কা হাঁকান ডিকক। তাঁর সেই ছক্কা দেখে অবাক হয়ে গেলেন স্টেডিয়াম ভর্তি দর্শকরাও।

ঘটনাটি ঘটে লখনউ ইনিংসের ১৪তম ওভারে। প্ৰথম বলেই ভয়াল এক বিমার করেন নর্টিয়া। প্রায় ১৪১ কিমি প্ৰতি ঘণ্টার গতিতে সেই বিমার ছোঁড়েন তিনি। আর সেই বলের পেসকে নিয়ন্ত্রণে এনেই বলটিকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন ডিকক। আসলে নর্টিয়া এটি ইচ্ছে করে করেননি। শিশিরের কারণে তাঁর বল গ্রিপ করতে সমস্যা হচ্ছিল। তাই নিয়ন্ত্রণ হারিয়ে দিল্লি পেসার বল ছুঁড়তেই প্ৰথমে ডিকক বল থেকে দূরে সরে যেতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তা না করে বলটির গতিকে ব্যবহার করেই বিশাল ছক্কা হাঁকান লখনউ তারকা। এই ঘটনার ভিডিও এখন রীতিমতো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

এদিকে নর্টিয়া বিমারটি করা মাত্রই আম্পায়ার ‍‍`নো বল‍‍` ডাকেন এবং ফ্রি হিটের নির্দেশ দেন। সেই ফ্রি হিটে যদিও বড় রান মারতে পারেননি ডিকক। মাত্র ১ রান নেন তিনি। তবে এরপরই কিন্তু নর্টিয়ার বিমার এবং নো বল পর্ব শেষ হয়নি। পরে তিনি যখন ফের বল করতে আসেন তখন লখনউয়ের দীপক হুডাকে লক্ষ্য করে বিমার ছোঁড়েন। সেই বলে পৃথ্বী শয়ের হাতে হুডা ক্যাচ আউট হলেও নো বলের নির্দেশে আরেকটি জীবন পান।

ঠিক এরপরই ক্রিকেটের নিয়ম অনুযায়ী বোলিং করা থেকে নর্টিয়াকে সরিয়ে দেওয়া হয়। তবে ততক্ষণে ২.২ ওভারে মোট ৩৫ রান খরচ করে বসেন দক্ষিণ আফ্রিকান স্পিডস্টার। ঘটনাচক্রে এটাই ছিল নর্টিয়ার চলতি আইপিএলের প্রথম ম্যাচ। আর তাঁর শুরুটা কিন্তু মোটেই ভালো হল না।