শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

যুব বিশ্বকাপে সুযোগ মেলেনি, IPL-এ প্রথম ম্যাচেই ‍‍`সুপারহিট‍‍` ব্যাটিং! চিনুন এই তরুণ প্রতিভাকে

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০৮:২৮ পিএম | আপডেট: মার্চ ৩০, ২০২২, ০২:৩৮ এএম

যুব বিশ্বকাপে সুযোগ মেলেনি, IPL-এ প্রথম ম্যাচেই ‍‍`সুপারহিট‍‍` ব্যাটিং! চিনুন এই তরুণ প্রতিভাকে
যুব বিশ্বকাপে সুযোগ মেলেনি, IPL-এ প্রথম ম্যাচেই ‍‍`সুপারহিট‍‍` ব্যাটিং! চিনুন এই তরুণ প্রতিভাকে

২০১৮ সালের যুব বিশ্বকাপ জাতীয় দলে সুযোগ পাননি। তবে আইপিএলে প্রথম ম্যাচেই নিজের জাত চেনালেন দিল্লির বছর বাইশের তরুণ ক্রিকেটার আয়ূশ বাদোনি। দিল্লি ক্রিকেট সার্কিটে তিনি বেশ পরিচিত মুখ হলেও এতদিন দেশের অধিকাংশ ক্রিকেটপ্রেমী জনতার নজরের আড়ালেই থেকে গিয়েছিলেন আয়ূশ। তবে সোমবার রাতই বদলে দিল তাঁর জীবন। তিনি রাতারাতি হয়ে উঠলেন ‍‍`সুপারস্টার‍‍`!

কে এই আয়ূশ বাদোনি? দিল্লির এই তরুণ প্রথম লাইমলাইটে আসেন ২০১৮ সালে। সে সময় মাত্র ১৮ বছর বয়সে অনুর্দ্ধ ১৯ এশিয়া কাপে একা হাতে ধ্বংস করেছিলেন শ্রীলঙ্কার যুব দলকে। বল হাতে ২৪ রান দিয়ে তিনি যেমন তুলে নেন ৪ উইকেট, তেমনই সাত নম্বরে ব্যাট করতে নেমে ২০২ বলে ১৮৫ রান ম্যাচ জেতান ভারতকে। তাঁর অলরাউন্ড পারফরম্যান্স দেখে তখনই মুগ্ধ হয়ে গিয়েছিল দর্শক।

এবার তিনি সুযোগ পেলেন আইপিএলেও। মেগা নিলামে তাঁকে দলে টানে লখনউ সুপার জায়ান্টস। আর সোমবার গুজরাট টাইটান্সের বিরুদ্ধে অভিষেক ম্যাচেই সকলকে চমকে দিলেন আয়ূশ। জানুয়ারি ২০২১-এ সিনিয়র দলে অভিষেক ঘটানোর পরে এর আগে দিল্লির হয়ে মাত্র পাঁচটি টি২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল তাঁর। তবে প্রথমবার আইপিএল মঞ্চে নেমেই মাত্র ৪১ বলে ৫৪ রানের এক দামী ইনিংস খেলে খবরের শিরোনামে উঠে এলেন এই তরুণ।

আয়ূশ যখন ক্রিজে আসেন তখন পরপর উইকেট হারিয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে গুজরাটের ব্যাটিং। ঠিক তখনই তাঁর ব্যাট থেকে বেরোয় এই গুরুত্বপূর্ণ ইনিংস। প্রথম দিকে স্বাভাবিকভাবেই নার্ভাস ছিলেন আয়ূশ। পরে ব্যাট হাতে ক্রিজে জাঁকিয়ে বসতেই বড় শট মারতে শুরু করেন। মাত্র ৩৮ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। তাঁর সুবাদেই গুজরাটের সামনে ১৫৮ রানের লক্ষ্যমাত্রা রাখে কেএল রাহুলের লখনউ। যদিও ম্যাচটি হেরে যান কেএল রাহুলরা। তবে আয়ূশের অবদান আলাদাভাবে নজর কাড়ে। 

মার্কাস স্টোয়নিস, জেসন হোল্ডারদের মত বিদেশি তারকার অনুপস্থিতিতে লখনউয়ের প্ৰথম একাদশে সুযোগ পেয়েছিলেন এই তরুণ। আর আত্মপ্রকাশেই তিনি যা খেল দেখালেন, তাতে ক্রমশ তিনি যে বাকি দলগুলির মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারেন, তা বলাই বাহুল্য!