শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

IPL-এ বড় চমক ধোনির! ছাড়লেন CSK-র নেতৃত্ব! চেন্নাইয়ের পরবর্তী ক্যাপ্টেন কে?

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ০৬:০৭ পিএম | আপডেট: মার্চ ২৫, ২০২২, ১২:০৭ এএম

IPL-এ বড় চমক ধোনির! ছাড়লেন CSK-র নেতৃত্ব! চেন্নাইয়ের পরবর্তী ক্যাপ্টেন কে?
IPL-এ বড় চমক ধোনির! ছাড়লেন CSK-র নেতৃত্ব! চেন্নাইয়ের পরবর্তী ক্যাপ্টেন কে?

হাতে আর মাত্র একদিন। তারপরেই আগামী শনিবার, ২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে বহু প্রতীক্ষিত আইপিএল ২০২২ (IPL 2022)। আর প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে গতবারের বিজয়ী চেন্নাই সুপার কিংস (CSK) ও ফাইনালিস্ট কলকাতা নাইট রাইডার্স (KKR)। তবে আইপিএলে নিজেদের অভিযান শুরু করার আগেই জোর চমক চেন্নাই শিবিরে। দলে এল এক বড় পরিবর্তন। আইপিএলের নয়া মরশুম শুরুর আগেই সিএসকে-র নেতৃত্ব ছাড়লেন এমএস ধোনি।

বৃহস্পতিবারই চেন্নাই সুপার কিংসের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয় বিষয়টি। জানা গিয়েছে, এবারের মরশুমে চেন্নাইকে নেতৃত্ব দিতে চলেছেন দলের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ভবিষ্যতের কথা ভেবে ধোনি নিজেই সিএসকের অধিনায়কত্বের ব্যাটন তুলে দেন জাদেজার হাতে। অর্থাৎ আগামী ২৬ মার্চ, কলকাতার বিরুদ্ধে টস করতে দেখা যাবে জাদেজাকেই।

মাস কয়েক আগেই আইপিএল ২০২১-এর ট্রফি জিতেছিল চেন্নাই সুপার কিংস। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির হাত ধরেই চতুর্থবারের মতো চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছিল চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। কিন্তু তারপরও এবারের নিলামের আগে প্রথম রিটেনশনে নিজের নাম না রেখে জাদেজার নাম দেওয়ার কথা বলেন ধোনি৷ চেন্নাইও জাদেজাকেই প্রথমে রিটেন করে। তখন থেকে জল্পনা ভাসছিল যে, এবার হয়তো দলের ক্যাপ্টেন্সির ভারও জাদেজাকে সঁপে দেবেন মাহি। ঠিক সেটাই সত্যি করে নয়া মরশুমের অভিযান শুরুর মাত্র দিন দুয়েক আগে দলের নেতৃত্ব ছেড়ে জাদেজার হাতে দায়িত্ব তুলে দিলেন ধোনি।

আইপিএলে চেন্নাই সুপার কিংস এবং মহেন্দ্র সিং ধোনি, এই দুই নাম যেন প্রায় সমার্থক হয়ে গিয়েছিল। সেই আইপিএলের প্রথম মরশুম অর্থাৎ ২০০৮ থেকে চেন্নাইয়ের অধিনায়কের ভূমিকায় ছিলেন ধোনি। দলকে জিতিয়েছেন চার-চারটি ট্রফিও। আইপিএলে তাঁর মতো ঠাণ্ডা মাথার ক্যাপ্টেনও খুব কমই ছিলেন। তাই তাঁকে একেবারেই ছাড়েনি সিএসকে।

মাঝে দু’বছর ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অভিযোগে সিএসকে নির্বাসিত থাকায় একমাত্র সেই দু’বছর রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে খেলেছিলেন ধোনি। এরপর নির্বাসন কাটিয়ে চেন্নাই আইপিএলে ফিরতেই ধোনিও ফের অধিনায়ক হয়ে দলে যোগ দেন। ধোনির ইমেজকে কাজে লাগিয়েই বছরের পর বছর আইপিএলে নিজেদের প্রভাব বজায় রাখতে চেয়েছিল চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। তবে এবার ভবিষ্যতের কথা মাথায় রেখেই নিজে সব দায়িত্ব ছেড়ে অন্য যোগ্য নেতাকে বেছে নিলেন ধোনি। তাঁর এই সিদ্ধান্তে ভক্তদের মন কিছুটা ভাঙলেও স্বস্তির খবর এই যে, ধোনি ক্রিকেটার হিসেবে দলের সঙ্গে যুক্ত থাকবেন। এখন তাই নতুন অধিনায়ক জাদেজার হাত ধরে চেন্নাইয়ের উত্থান কামনাই করছেন সমর্থকরা।