বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

IPL 2022: ‍‍`জাদেজার কোনও বিকল্প নেই‍‍`! সাফ জানিয়ে দিলেন ‍‍`ক্যাপ্টেন কুল‍‍`

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৩, ২০২২, ১১:৩৩ এএম | আপডেট: মে ১৩, ২০২২, ১১:৩৩ এএম

IPL 2022: ‍‍`জাদেজার কোনও বিকল্প নেই‍‍`! সাফ জানিয়ে দিলেন ‍‍`ক্যাপ্টেন কুল‍‍`
‍‍`জাদেজার কোনও বিকল্প নেই‍‍`! সাফ জানিয়ে দিলেন ‍‍`ক্যাপ্টেন কুল‍‍`

পাঁজরের চোটের কারণে চলতি আইপিএলের (IPL 2022) বাকি ম্যাচগুলি থেকে ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিরুদ্ধে খেলার সময় শরীরের উপরের অংশে চোট পান জাদেজা। সেই কারণে দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধেও খেলেননি। এবার বাকি ম্যাচগুলি থেকেও ছিটকে গেলেন চেন্নাই সুপার কিংসের এই তারকা অলরাউন্ডার।

তবে দল থেকে ছিটকে গেলেও তাঁর গুরুত্ব কিন্তু অপরিসীম। চেন্নাই দলে আজও জাদেজার কোনও বিকল্প নেই। এমনটাই মনে করেন খোদ মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। বৃহস্পতিবার, মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নেমে এ কথা কার্যত স্বীকার করে নিলেন চেন্নাই অধিনায়ক।

এদিন দু‍‍`দলের টসের সময় সিএসকে দলে জাদেজার অনুপস্থিতি নিয়ে এই বড় মন্তব্য করেন ধোনি। তাঁর কথায় জাদেজার বিকল্প হয় না। তিনি যেরকম ক্রিকেটার তাতে তাঁর বিকল্প পাওয়া খুবই কঠিন। সিএসকে অধিনায়ক বলেন, "জাড্ডুর মতো কেউ দলে থাকলে আমরা বিভিন্ন কম্বিনেশন চেষ্টা করে দেখতে পারি। দলে ওর বিকল্প পাওয়া কঠিন। আমার মনে হয় না, জাদেজার চেয়ে কোনও ভাল ফিল্ডার রয়েছে। সেই দিক থেকে বিচার করে দেখলে জাদেজার কোনও বিকল্প হয় না।"

যদিও ধোনি দরাজ প্রশংসা করলেও এই মরশুমে কিন্তু একেবারেই ছন্দে ছিলেন না সৌরাষ্ট্রের এই অলরাউন্ডার। আইপিএলের এই নয়া মরশুম শুরুর আগেই চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব উঠেছিল জাদেজার হাতে। ভবিষ্যতের কথা ভেবে মহেন্দ্র সিং ধোনি নিজেই সিএসকের অধিনায়কত্বের ব্যাটন দিয়েছিলেন জাদেজাকে। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলাতে পারেননি এই তিনি। রীতিমতো টালমাটাল অবস্থা হয় তাঁর। পরপর ম্যাচ হেরে রীতিমতো সমালোচনার মুখে পড়েন তারকা অলরাউন্ডার।

একইসঙ্গে নেতৃত্বের চাপের প্রভাব পড়েছিল জাদেজার ব্যাটিংয়েও। ১০ ম্যাচে মাত্র ১১৬ রান করেন জাদেজা। বল হাতেও মাত্র ৫ উইকেটই শিকার করেন। পারফরম্যান্স ক্রমশ তলানিতে ঠেকায় দল ও নিজের স্বার্থে সিএসকে-র অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন জাদেজা। এরপর ফের ধোনির হাতেই ক্যাপ্টেন্সির দায়িত্ব তুলে দেন তিনি। এরপর ধোনির নেতৃত্বে আরসিবি-র বিরুদ্ধে ম্যাচও খেলেন। কিন্তু এরপরই চোট পেয়ে আইপিএল থেকে ছিটকে যেতে হয় এই তারকা অলরাউন্ডারকে। আর তিনি খেলতে না পারায় দলে যে আজও তাঁর কোনও বিকল্প নেই এ কথা সাফ জানিয়ে দিলেন সিএসকে অধিনায়ক।