বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

IPL 2022: হারের হ্যাটট্রিকে প্রশ্নের মুখে রোহিতের ক্যাপ্টেন্সি! হিটম্যানের নেতৃত্ব নিয়ে কী বললেন রবি শাস্ত্রী?

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২, ০৮:২৬ পিএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ০২:২৬ এএম

IPL 2022: হারের হ্যাটট্রিকে প্রশ্নের মুখে রোহিতের ক্যাপ্টেন্সি! হিটম্যানের নেতৃত্ব নিয়ে কী বললেন রবি শাস্ত্রী?
হারের হ্যাটট্রিকে প্রশ্নের মুখে রোহিতের ক্যাপ্টেন্সি! হিটম্যানের নেতৃত্ব নিয়ে কী বললেন রবি শাস্ত্রী?

চলতি আইপিএলে (IPL 2022) হ্যাটট্রিক করে ফেলেছে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স (MI)৷ পরপর তিন ম্যাচ হেরে এখন রীতিমতো কোনঠাঁসা আরব সাগর পারের দলটি৷ যে দল পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন, সেই দলের বর্তমান পরিস্থিতি বেশ শোচনীয়। পয়েন্ট তালিকায় নেমে গিয়েছে আট নম্বরে৷ আর ব্যাক-টু-ব্যাক হারের পর এখন প্রশ্নের মুখে মুম্বই অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্ব।

বুধবার কলকাতার কাছে ৫ উইকেটে হার হজম করার পরই নীতা আম্বানির টিমের ক্যাপ্টেনের ট্যাকটিক্স নিয়ে প্রশ্ন তুলে দিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)।  ঘটনাচক্রে শাস্ত্রী ভারতের প্রাক্তন হেড কোচ। তাঁর তত্ত্বাবধানে দীর্ঘদিন খেলেছেন রোহিত শর্মা। তাই নিজের প্রাক্তন শিষ্যকে পরামর্শ দিতে এগিয়ে এলেন শাস্ত্রী। বিশেষত ম্যাচে মুম্বইয়ের তারকা পেসার জসপ্রীত বুমরাহকে কীভাবে ব্যবহার করা যেতে পারে সেই বিষয়ে মুখ খুললেন তিনি৷

সাধারণত ডেথ ওভারের জন্য বুমরাহকে রেখে দেন রোহিত। কিন্তু এই প্রবণতা থেকেই হিটম্যানকে সরে আসার পরামর্শ দিলেন শাস্ত্রী৷ এই প্রসঙ্গে আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, রোহিতের বুমরাহকে ডেথ ওভারে ব্যবহার করার প্রবণতা থেকে সরে আসার উচিৎ। কারণ এই মুম্বই দলটার বোলিংয়ে সেই আগের মতো গভীরতা নেই। বুমরাহকে প্রথমদিকে আরও ভালোভাবে ব্যবহার করা যেতে পারে।

শাস্ত্রীর কথায়, "আমার মতে বুমরাহকে আরও ভাল ভাবে ব্যবহার করা যেতে পারে। এই মুম্বই দলের বোলিংয়ে তেমন গভীরতা নেই বলেই ওর মধ্যে থেকে সেরাটা পাওয়া যাচ্ছে না। শুরুর দিকে উইকেটের জন্য না ঝাঁপিয়ে ওকে ডেথ ওভারের জন্য রেখে দেওয়া হচ্ছে। সেসময় ব্যাটার যদি বিধ্বংসী মেজাজে থাকে, তাহলে বুমরাহ বা যে কোনও বোলারই হোক মার খাবেই। তাই ডেথ ওভারের জন্য বুমরাহকে তুলে রাখার কোনও মানে হয় না।"

তিনি আরও যোগ করেন, "বুমরাহকে শুরুর দিকে ব্যবহার করা হোক। ও শুরুর দিকে উইকেট তুলে নিলে বিপক্ষকে গুরুতর চাপে পড়ে যাবে। প্রথম ছয় ওভারে যে পিচে বল দেরিতে আসছে বা পিচে যদি স্পঞ্জি বাউন্স থাকে, বুমরাহকে শুরুতে খেলিয়ে বেশি উইকেট তোলা যাবে।" প্রসঙ্গত, এবার আইপিএলে বুমরাহ-র থেকে এখনও সেরাটা তেমন দেখা যায়নি। প্রথম ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ৩.২ ওভারে ৪৩ রান দিয়েছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৪ ওভার হাত ঘুরিয়ে ১৭ রান করে ৩ উইকেট নেন। তবে বুধবার কেকেআরের বিরুদ্ধে ৩ ওভার বল করে ২৬ রান দিয়ে বসেন বিশ্ববন্দিত এই বোলার। এই ম্যাচে কোনও উইকেটও পাননি।