শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

IPL 2022: বিরাটের মুখোমুখি অশ্বিন-চাহাল! কোন শটে মিলবে সাফল্য? টিপস রবি শাস্ত্রীর

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৩:১৯ পিএম | আপডেট: এপ্রিল ৫, ২০২২, ০৯:৩১ পিএম

IPL 2022: বিরাটের মুখোমুখি অশ্বিন-চাহাল! কোন শটে মিলবে সাফল্য? টিপস রবি শাস্ত্রীর
IPL 2022: বিরাটের মুখোমুখি অশ্বিন-চাহাল! কোন শটে মিলবে সাফল্য? টিপস রবি শাস্ত্রীর

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) এবং রাজস্থান রয়্যালস (RR)। আর এই ম্যাচেই বিরাট কোহলির (Virat Kohli) সামনে পড়তে চলেছেন তাঁর টিম ইন্ডিয়ার (Team India) দুই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। এই তিন তারকার মুখোমুখি লড়াই যে বেশ জমে উঠবে তাতে সন্দেহ নেই! কিন্তু ২২ গজে বিরাট কীভাবে সামলাবেন এই স্পিন-দ্বয়কে? এবার সেই ‍‍`টিপস‍‍`ই দিলেন রবি শাস্ত্রী।

বর্তমানে স্পিনারদের বিরুদ্ধে বিরাটের পারফরম্যান্স যেন কিছুটা ম্লানই! ২০২২ সালের আগে আইপিএল-এর আগে পর্যন্ত মাত্র ১০৭.৩২ স্ট্রাইক রেটে মোটে ৩৮১ রান করেছিলেন তিনি। তবে শাস্ত্রীর মতে, বিরাট এবার চাহাল ও অশ্বিনের বিরুদ্ধে সফল হবেন। সেই কারণেই কোহলিকে তাঁর পরামর্শ, "বিরাট বেশি কিছু না ভেবে নিজের স্বাভাবিক ছন্দে ব্যাট করুক। তাহলেই খেলা ঘুরবে। ও যদি বাইশ গজে সবসময় ব্যস্ত থাকে, ছয়-চার মারার মাঝে ছোট রান দিয়ে লাগাতার স্ট্রাইক রোটেট করে, তাহলে বিপক্ষ চাপে পড়ে যাবে।"

এরপরই ভারতের প্রাক্তন হেড স্যার যোগ করেন, "তবে চাহাল বা অশ্বিন কিন্তু এত সহজে হাল ছাড়বে না। কারণ ওরাও চ্যাম্পিয়ন স্পিনার। দুজনেই  সবসময় আগ্রাসী মেজাজে বোলিং করে। উইকেটের খোঁজে থাকে। উল্টোদিকে থাকবে বিরাট। ও কতটা সুযোগ সন্ধানী তা আমরা সবাই জানি। এই দুই স্পিনারকে বাগে আনতে গেলে শুরু থেকেই প্যাডেল সুইপ মারা উচিৎ বিরাটের।"

শাস্ত্রী আরও বলেন, "বিরাট কিন্তু ওর ইনিংস শুরুর সময় কখনও সুইপ মারে না। এটা সবাই জানে। তাই ওকে আটকানোর জন্য সেই ভাবেই ফিল্ডিং সাজানো হয়। বিপক্ষকে চাপে রাখার জন্য বিরাটের এই পরিকল্পনা বদলে ফেলা উচিৎ। লাগাতার সুইপ মারতে শুরু করলে বিপক্ষের বোলিং চাপে পড়ে যাবে। ওদের বোলিংয়ের ছন্দ নষ্ট হবে।"

তবে অশ্বিন ও চাহালের মতো বুদ্ধিমান স্পিনারদের বিরুদ্ধে সুইপ মারলে যে সাফল্য আসবে তা কিন্তু নয়! তাই বিরাটকে স্বাভাবিক মেজাজে ব্যাট করারই উপদেশ দিয়েছেন শাস্ত্রী। তারই মাঝে সুইপ মারতে শুরু করলে বিরাটের ব্যাটিং নিয়ে চাপে পড়বে বিপক্ষের বোলাররা। তাই সেই টোটকাই দিলেন শাস্ত্রী।