বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

একসঙ্গে আর অধিনায়ক নন, সাধারণ ব্যাটার হিসেবে খেলবেন ধোনি-কোহলি! IPL-এ এই প্রথম

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৫, ২০২২, ০১:৫৪ পিএম | আপডেট: মার্চ ২৫, ২০২২, ০৭:৫৪ পিএম

একসঙ্গে আর অধিনায়ক নন, সাধারণ ব্যাটার হিসেবে খেলবেন ধোনি-কোহলি! IPL-এ এই প্রথম
একসঙ্গে আর অধিনায়ক নন, সাধারণ ব্যাটার হিসেবে খেলবেন ধোনি-কোহলি! IPL-এ এই প্রথম / Image Source: @royalchallengersbangalore

আইপিএলের নয়া মরশুম শুরুর আগেই জোর চমক দিয়ে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অধিনায়কত্ব ছেড়েছেন এমএস ধোনি (MS Dhoni)।  ভবিষ্যতের কথা ভেবে ধোনি নিজেই সিএসকের অধিনায়কত্বের ব্যাটন তুলে দিয়েছিলেন তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার হাতে। বৃহস্পতিবার দুপুরেই চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে বিষয়টি। ধোনির এই আকস্মিক সিদ্ধান্তে স্বাভাবিকভাবে মর্মাহত সমর্থকরা।

অন্যদিকে, আসন্ন আইপিএলে বিরাট কোহলিকেও (Virat Kohli) আর অধিনায়কত্ব করতে দেখা যাবে না। গত মরশুমেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন বিরাট। এবার বেঙ্গালুরুকে নেতৃত্ব দেওয়া দায়িত্ব উঠেছে ফাফ ডু প্লেসিস-এর হাতে।

২০০৮ সাল থেকে চেন্নাইয়ের ক্যাপ্টেনের ভূমিকা পালন করে এসেছেন ধোনি। আরসিবি ২০১৩ সালে কোহলির হাতে নেতৃত্বের গুরুদায়িত্ব তুলে দিয়েছিল। যতদিন ধোনি ও কোহলি দুই ফ্র‍্যাঞ্চাইজির ক্যাপ্টেন ছিলেন ততদিন আইপিএলে তাঁরা একাধিকবার মুখোমুখি হয়েছেন। তবে এবার পরিস্থিতি কিছুটা আলাদা। দু‍‍`জনের মাঠে সাক্ষাৎ হলেও দলের নির্ভরযোগ্য ব্যাটার হিসাবে খেলতে নামবেন তাঁরা। ধোনি-কোহলি ক্রোড়পতি লিগ খেলছেন অথচ তাঁরা অধিনায়ক নন, এই প্রথম এমনটা দেখতে চলেছে আইপিএলের দর্শক।

আইপিএলে অধিনায়ক হিসাবে ধোনি-কোহলির কৃতিত্বও কম নেই। ধোনি ২০৪ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ১২১ বার, হেরেছেন ৮২ বার আর একবার কোনও ফলাফল হয়নি। অধিনায়ক হিসেবে ধোনির জয়ের শতকরা হার ৫৯.৬ শতাংশ। অন্যদিকে, কোহলি ১৪০ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ৬৬ বার, হেরেছেন ৭০ বার। অধিনায়ক হিসেবে কোহলির জয়ের শতকরা হার ৪৭.১৬ শতাংশ।

ধোনির নেতৃত্বে ৯ বার আইপিএল ফাইনালে উঠেছে চেন্নাই। জিতেছে চার-চারটি আইপিএল খেতাব। দু‍‍`বার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ও জিতেছে সিএসকে। তবে কোহলি কিন্তু আরসিবিকে একবারও আইপিএল চ্যাম্পিয়নের স্বাদ দিতে পারেননি। তাঁর নেতৃত্বে ২০১৬ সালে আইপিএল ফাইনালে উঠেও সানরাইজার্স হায়দ্রাবাদের কাছে হেরে রানার্স হয় দল।