শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

IPL 2022: আসন্ন IPL-এর মেগা নিলামে নাম নেই এই তারকা ক্রিকেটারদের! দেখুন তালিকা

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২২, ০৬:৪৪ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২২, ০৭:১৪ পিএম

IPL 2022: আসন্ন IPL-এর মেগা নিলামে নাম নেই এই তারকা ক্রিকেটারদের! দেখুন তালিকা
আসন্ন IPL-এর মেগা নিলামে নাম নেই এই তারকা ক্রিকেটারদের! দেখুন তালিকা

আগামী মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএলের নতুন মরশুম। তার আগে ফেব্রুয়ারির ১২ ও ১৩ তারিখ বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হতে চলেছে আইপিএল ২০২২-এর মেগা নিলাম (IPL Mega Auction 2022)। এই বিষয়ে মঙ্গলবার বিসিসিআই (BCCI) জানিয়ে দিল, এবার নিলামে উঠছেন মোট ৫৯০ জন ক্রিকেটার। যাঁদের মধ্যে ২২৮ জন ‍‍`ক্যাপড‍‍` ক্রিকেটার অর্থাৎ  দেশের হয়ে খেলেছেন ও ৩৫৫ জন ‍‍`আনক্যাপড‍‍` ক্রিকেটার অর্থাৎ তাঁরা দেশের হয়ে এখনও খেলেননি। পাশাপাশি অ্যাসোসিয়েট দেশ থেকেও থাকছেন ৭ জন ক্রিকেটার।

 

মেগা নিলামে সর্বোচ্চ ২ কোটি টাকা রিজার্ভ প্রাইস রাখা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ৪৮ জন ক্রিকেটার। এছাড়াও  ১.৫ কোটি টাকার রিজার্ভ প্রাইসে ২০ জন এবং ১ কোটি টাকার রিজার্ভ প্রাইসে ৩৪ জন ক্রিকেটার রয়েছেন। তবে সবচেয়ে অবাক করা বিষয়, এবার নিলামে বেশ কিছু তারকার নাম নেই, যাঁরা বিগত কয়েক বছরে আইপিএল কাঁপিয়েছেন। যা একেবারে চমকে দেওয়ার মতোই। এবার এক নজরে চোখ বুলিয়ে নেওয়া যাক সেই তালিকায়।

 

ক্রিস গেইল
আসন্ন আইপিএলে দেখা যাবে না ‍‍`ইউনিভার্স বস‍‍` ক্রিস গেইলকে। টুর্নামেন্টের অন্যতম মহাতারকার নাম নিলামে নেই। টি-২০ ক্রিকেটের রাজা গেইল একটা সময় ব্যাট হাতে আইপিএল শাসন করেছেন। তবে এবার ক্রোড়পতি লিগ থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন কলকাতা, বেঙ্গালুরু ও পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিতে খেলা গেইল। যদিও গেইল এখনও সরকারি ভাবে অবসর নেননি।

 

বেন স্টোকস
চোট আঘাত ও মানসিক স্বাস্থ্যের সমস্যার জন্য বেশ কিছুটা সময়ে ক্রিকেটের বাইরে ছিলেন ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকস। গতবছর চোটের জন্য রাজস্থান রয়্যালসের হয়ে তাঁকে মাঠে নামতে দেখা যায়নি বললেই চলে। এরপর চোট সারিয়ে অ্যাশেজে প্রত্যাবর্তন করলেও আগের ফর্ম আর নেই। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, টেস্ট ক্রিকেটে ফোকাস করার জন্য কাউন্টি ক্রিকেটেই এখন মনোনিবেশ করতে চান স্টোকস। তাই এবার আইপিএল থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও ৪৩টি আইপিএল খেলে ইতিমধ্যেই ৯২০ রান করেছেন স্টোকস। বল হাতে হাত ঘুরিয়ে পেয়েছেন ২৮টি উইকেট।

 

স্যাম কারান
২০২০ সালে চেন্নাই সুপার কিংস ৫ কোটি ৫০ লক্ষ টাকায় কিনেছিল ব্রিটিশ অলরাউন্ডার স্যাম কারানকে। গত দুই আইপিএলে রীতিমতো সফল তিনি। তবে এই মরশুমের আইপিএলে তিনি খেলছেন না। আসলে গতবছর আইপিএল খেলতে গিয়ে চোট পেয়েছিলেন কারান। তা এখনও সেরে ওঠেনি।  চোটের জন্য টি-২০ বিশ্বকাপেও খেলতে পারেননি তিনি। আসন্ন আইপিএলেও একই কারণেই দেখা যাবে না এই ব্রিটিশ অলরাউন্ডারকে।

 

জোফ্রা আর্চার
আসন্ন আইপিএল নিলামে উঠতে চলা ক্রিকেটারদের প্রাথমিক তালিকায় নাম ছিল জোফ্রা আর্চারের। কিন্তু মঙ্গলবার ৫৯০ জন ক্রিকেটারের তালিকায় তাঁর নাম নেই। সরকারি ভাবে নথিভুক্ত হয়েও কেন আইপিএল খেলছেন না তিনি? কারণ তাঁর কনুইয়ের চোট। যার জন্য একাধিক অস্ত্রোপচার করাতে হয়েছে বিশ্বকাপ জয়ী ব্রিটিশ পেসারকে। চোটের জন্যই টি-২০ বিশ্বকাপ ও অ্যাশেজেও খেলতে পারেননি আর্চার। এবার আইপিএলেও আর দেখা যাবে না তাঁকে।

 

মিচেল স্টার্ক
টানা সাত বছর আইপিএল খেলেননি অস্ট্রেলিয়ার বিধ্বংসী পেসার মিচেল স্টার্ক। তবে চলতি বছর টি-২০ বিশ্বকাপের (ICC Men‍‍`s T20 World Cup 2022) কথা মাথায় রেখে ক্রোড়পতি লিগে ফিরতে চেয়েছিলেন তিনি। কিন্তু একেবারে শেষ মুহূর্তে নিজের নাম প্রত্যাহার করে নেন অস্ট্রেলিয় স্পিডস্টার। দীর্ঘ সময় বায়োবাবলে কাটাতে চান ন না বলেই এমন সিদ্ধান্ত নিলেন স্টার্ক।