সোমবার, ০৮ আগস্ট, ২০২২

IPL 2022: রোগা-পাতলা শাহবাজের তুখোড় ব্যাটিংয়ের রহস্য কী? ফাঁস করলেন কোহলি, ডুপ্লেসিস

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৩:২০ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৩:২২ পিএম

IPL 2022: রোগা-পাতলা শাহবাজের তুখোড় ব্যাটিংয়ের রহস্য কী? ফাঁস করলেন কোহলি, ডুপ্লেসিস
IPL 2022: রোগা-পাতলা শাহবাজের তুখোড় ব্যাটিংয়ের রহস্য কী? ফাঁস করলেন কোহলি, ডুপ্লেসিস

বিগত ৩ বছর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) সদস্য তিনি। তবে চলতি আইপিএলে যেন আলাদা করে নজর কেড়েছেন শাহবাজ আহমেদ (Shahbaz Ahmed)। আরসিবির জার্সিতে এবার শুরু থেকেই চমকের পর চমক দিয়ে চলেছেন বাংলা দলের এই অলরাউন্ডার। তাঁর তুখোড় ব্যাটিং মন জয় করেছে সমর্থকদের। ভরসা যোগাচ্ছে টিম ম্যানেজমেন্টকেও।

গতকাল রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB vs RR)। আর এই ম্যাচে মোক্ষম সময়ে জ্বলে উঠল শাহবাজের ব্যাট। পর পর উইকেট হারিয়ে দল যখন কাহিল তখন দীনেশ কার্তিকের সঙ্গে জুটি বেঁধে ২৬ বলে ৪৫ রানের ইনিংস খেললেন তিনি। হাঁকালেন চারটি বাউন্ডারি ও তিনটি ছক্কা। সেই জুটির জোরেই হারের কিনারা থেকে ফিরে এসে রাজস্থানকে হারিয়ে চার উইকেটে জয় পেল আরসিবি।

চেহারা রোগা-পাতলা হলে কী হবে, শাহবাজের ব্যাটিং কিন্তু ধারেভারে অনেকটাই এগিয়ে। আর তাঁর এই অনবদ্য সাফল্যের পিছনে রহস্য কী? এদিন ম্যাচ শেষে তাই-ই ফাঁস করলেন বিরাট কোহলি (Virat Kohli) ও ফাফ ডুপ্লেসিস (Faf Du Plessis)। ডু প্লেসিস তথা ব্যাঙ্গালোরের অধিনায়ক জানান, "আমি দলে আসার পর থেকেই দেখছি ও (শাহবাজ) খুবই পরিশ্রম করে। ওকে দেখতে রোগাপাতলা হলেও গায়ে কিন্তু মারাত্মক জোর। খুব সহজেই বিশাল বিশাল শট হাঁকাতে পারে। সব থেকে বড় বিষয় হচ্ছে, ও মাঠে নেমে কী করবে সেই বিষয়ে ওর পরিকল্পনা একেবারে স্পষ্ট। আমার বিশ্বাস, এই মরশুমে শাহবাজ দলকে আরও অনেক ম্যাচ জেতাতে সাহায্য করবে।"

মুখ খুলেছেন দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিও। গতকাল ম্যাচ জেতার পরই খুশিতে শাহবাজকে জড়িয়ে ধরে বাহবা দিতে দেখা গিয়েছিল কোহলিকে। তাঁর কথায়, "শাহবাজের রোগাপাতলা শরীর দেখে ওকে দুর্বল ভাবলে কিন্তু খুব ভুল করবেন। ওর যাবতীয় শক্তি দুই হাতে নয় বরং বুকে। ছেলেটা খুবই লড়াকু। ও অনেকদূর অবধি যাবে।"

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রথমবার আরসিবি-তে সুযোগ পেয়েছিলেন বাংলা দলের এই লড়াকু অলরাউন্ডার। ব্যাট করার পাশাপাশি শাহবাজ দুর্দান্ত ফিল্ডারও। একইসঙ্গে বাঁ হাতে স্পিন বোলিংটাও বেশ ভালোই করেন। তবে এবার এখনও বল হাতে তেমন দেখা যায়নি শাহবাজকে। তবে প্রয়োজনে আগামী দিনে যে তাঁকে বল হাতেও দেখা যেতে পারে এমন ইঙ্গিতও দিয়েছেন দল সেনাপতি ডুপ্লেসিস।