বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

স্টোয়নিসের নো-বলেই কি আউট হয়েছেন রিঙ্কু সিং? নাইট সমর্থকদের দাবি ঘিরে শোরগোল নেটপাড়ায়

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৬:৩৪ পিএম | আপডেট: মে ২০, ২০২২, ০২:৫৮ এএম

স্টোয়নিসের নো-বলেই কি আউট হয়েছেন রিঙ্কু সিং? নাইট সমর্থকদের দাবি ঘিরে শোরগোল নেটপাড়ায়
স্টোয়নিসের নো-বলেই কি আউট হয়েছেন রিঙ্কু সিং? নাইট সমর্থকদের দাবি ঘিরে শোরগোল নেটপাড়ায়

জেতার জন্য কলকাতার সামনে ২১১ রানের বিশাল লক্ষ্যমাত্রা খাড়া করেছিল লখনউ৷ সেই রান তাড়া করতে নেমে দুরন্ত ব্যাটিং করে দেখায় নাইটরাও৷ সমীকরণ এমনই এসে দাঁড়ায় শেষ দু‍‍`বলে কলকাতার জয়ের জন্য দরকার ছিল মাত্র ৩ রান। ক্রিজে তখন বিস্ফোরক ফর্মে থাকা রিঙ্কু সিং। ততক্ষণে মাত্র ১৪ বলে ৪০ রান করে ফেলেছেন এই তরুণ ব্যাটার। কেকেআর সমর্থকরাও তখন হারের মুখ থেকে প্রায় জয় ছিনিয়ে নেওয়ার আনন্দে মশগুল!

ঠিক সে সময়ই ঘটে বিপত্তি! লখনউয়ের মার্কাস স্টোয়নিসের বলে রিঙ্কু তুলে মারতেই চোখের পলকে দুর্দান্ত এক ক্যাচ নেন এভিন লুইস। এমন মোক্ষম সময়ে তিনি ক্যাচটি নেন যে শেষে সেটাই কেকেআরের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত ১৫ বলে ৪০ রান করে ফেরেন রিঙ্কু৷ শেষ বলে উমেশ যাদবকে বোল্ড করে মাত্র ২ রানের ব্যবধানে লখনউকে জিতিয়ে দেন স্টোয়নিস।

কিন্তু এই হার যেন কিছুতেই মেনে নিতে পারছেন না নাইট সমর্থকরা। এ যেন ঠিক তীরে এসে তরী ডোবা। এরমধ্যেই আবার সোশ্যাল মিডিয়ায় জোরালো হয়ে উঠল এই দাবি যে, রিঙ্কু যে বলে আউট হয়েছেন তা নাকি নো-বল ছিল! নাইট সমর্থকদের একটা বড় অংশ বলছেন, রিঙ্কুকে যে বলে আউট করেন স্টোয়নিস সেটি বৈধ বল নয়। থার্ড আম্পায়ারের উচিত ছিল সেটি খুঁটিয়ে দেখা। তা না করেই রিঙ্কুকে আউট দেওয়া হয়।

নেটমাধ্যমে এখন ভাইরাল রিঙ্কু আউট হওয়ার মুহূর্তের কিছু ছবি ও ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, রিঙ্কু যে বলে আউট হন সেই বলটি করার সময় পপিং ক্রিজের উপরেই স্টোয়নিসের সামনের পা রয়েছে। কিন্তু ক্রিকেটের নিয়ম অনুযায়ী, বল করার সময় বোলারের সামনের পায়ের কিছুটা অংশ অন্তত পপিং ক্রিজের ভিতরে থাকতে হয়। তবেই বলটি বৈধ বলে গণ্য হয়।

এদিকে নাইট সমর্থকরা বলছেন, ওই বলটি করার সময় স্টোয়নিসের পায়ের কোনও অংশই পপিং ক্রিজের পিছনে ছিল না। বলে সেটি নো-ডাকা উচিৎ ছিল। তা করেননি আম্পায়াররা। এই কারণে আম্পায়ারদের উপরও ক্ষোভ উগড়ে দিয়েছেন। অনেকে তো আবার সরাসরি ‍‍`জঘন্য আম্পায়ারিং‍‍`ও বলে বসেছেন।

তবে নাইট শিবিরের তরফে এই বিষয়ে এখনও মুখ খোলা হয়নি৷ আসলে এমনিতেই প্লে-অফের দৌঁড় থেকে ছিটকে গিয়েছে কেকেআর। তাই বিষয়টি নিয়ে আর জলঘোলা করতে চায় না ম্যানেজমেন্ট। তাছাড়া আম্পায়াররা যখন সব দিক দেখেই নো-বল ডাকেননি তখন ধরে নেওয়া যায় যে বলটি আসলে সঠিকই ছিল। তাই এই বিষয়ে কোনও মন্তব্য করেনি নাইট কর্তৃপক্ষ।