রবিবার, ০২ অক্টোবর, ২০২২

চেনা ছন্দে ফিরছে IPL! আগামী মরশুমের খেলা নিয়ে বড় ঘোষণা BCCI সভাপতির

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৫:৪৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৫:৪৭ পিএম

চেনা ছন্দে ফিরছে IPL! আগামী মরশুমের খেলা নিয়ে বড় ঘোষণা BCCI সভাপতির
চেনা ছন্দে ফিরছে IPL! আগামী মরশুমের খেলা নিয়ে বড় ঘোষণা BCCI সভাপতির

২০২০ সালে কোভিডের জন্য আইপিএল সাময়িক ভাবে স্থগিত হয়ে গিয়েছিল। তারপর ক্রোড়পতি লিগ স্থানান্তরিত হয়ে যায় সংযুক্ত আরব আমিরশাহিতে। ২০২১ সালে আইপিএল ভারতে ফিরলেও, কোভিডের কারণে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় মরুদেশে। ২০২২ সালে যদিও আইপিএল অনুষ্ঠিত হয় ভারতেই। তবে খেলা হয়েছে শুধুমাত্র মুম্বই, দিল্লি, চেন্নাই ও আহমেদাবাদে।

এবার দেশের ক্রীড়াপ্রেমীদের জন্য সুখবর। আগামী বছর ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (The Indian Premier League) ফিরছে একেবারে চেনা ছন্দেই। আইপিএল ২০২৩ (IPL 2023)-এ আর নির্বাচিত ভেন্যুতে নয়, খেলা হবে ফের হোম-অ্যাওয়ে ফরম্যাটেই। কলকাতায় বসে সরকারি ভাবে জানিয়ে দিলেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।

সৌরভকে এক অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থার তাদের ব্র্যান্ড অ্যাম্বাসডর করেছে। বৃহস্পতিবার অর্থাৎ আজ দুপুরে তারই আনুষ্ঠানিক ঘোষণা ছিল। সেই উপলক্ষ্যে বিসিসিআই সভাপতি হাজির ছিলেন বাইপাসের ধারের এক পাঁচতারা হোটেলে। সেখানেই সৌরভ সাংবাদিক বৈঠক করে জানান, ‍‍`পরের মরসুমে আইপিএল ফিরবে ফের হোম এবং অ্যাওয়ে ফরম্যাটেই। দশ দলই তাদের ভেন্যুতে খেলবে। তবে এই মুহূর্তে বিসিসিআই বহু প্রতিক্ষীত উইমেন‍‍`স আইপিএলের প্রথম মরসুম নিয়ে কাজ করছে।‍‍`

করোনা (Covid-19) আবহে বিগত তিন বছরে নির্বাচিত কিছু মাঠেই খেলা হয়েছে। সারা দেশ জুড়ে ক্রোড়পতি লিগ দেখেননি আইপিএল ফ্যানরা। যেহেতু ভারতে কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে সেহেতু আগামী বছর আইপিএল ভারতেই।

২০২৩-২৭ সাল পর্যন্ত আইপিএলের ৪১০টি ম্যাচের জন্য সম্প্রচার স্বত্ব বিত্রি হয়েছে রেকর্ড অঙ্কে। ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা লক্ষ্মীলাভ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। মুম্বইয়ে অনুষ্ঠিত তিন দিনের নিলামে বিসিসিআই ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬, ৩৪৭, ৫০ কোটি টাকা স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করেছিল। এবার প্রায় তিনগুণ বেশি লাভ করেছে বিসিসিআই। তাদের প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে।

দু‍‍`টি ভিন্ন সম্প্রচারকারী সংস্থা বিডিং যুদ্ধে লড়াই করে বাজিমাত করেছে। ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৭৫৮ কোটি টাকায়।  ভারতীয় উপমহাদেশে টিভি সত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়।