শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

চোট পেয়ে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ! পরিবর্তে দলে ঢুকতে পারেন কোন ক্রিকেটার?

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:৪৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৯:৪৯ পিএম

চোট পেয়ে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ! পরিবর্তে দলে ঢুকতে পারেন কোন ক্রিকেটার?
চোট পেয়ে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ! পরিবর্তে দলে ঢুকতে পারেন কোন ক্রিকেটার?

পিঠের চোটের জন্য আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন জসপ্রীত বুমরা। জাতীয় দলের এক নম্বর পেসারকে ছাড়াই আইসিসি-র শো-পিস ইভেন্ট খেলতে অস্ট্রেলিয়া উড়ে যাবে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের পূর্ব ঘোষিত দলে স্ট্যান্ড-বাইতে রয়েছেন-মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার।

 

 

আগামী ৯ অক্টোবর পর্যন্ত খেলোয়াড় পরিবর্তনের সুযোগ রয়েছে প্রতিটি দলের কাছে। এমনকী যদি কোনও দলের ক্রিকেটার বা ক্রিকেটাররা চোট সমস্যায় ভোগেন, তাহলে সময়সীমার পরেও দলে পরিবর্তন আনা সম্ভব। তবে তার জন্য আইসিসি-র অনুমতি নিতে হবে। বুমরাহর বিকল্প হিসাবে বিসিসিআইয়ের ভাবনায় রয়েছেন যাঁরা রইল তাঁদের নাম।  

মহম্মদ শামি
বাংলার প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটার দীপ দাশগুপ্ত বেছে নিয়েছেন শামিকেই। শামি ও চাহারের প্রসঙ্গে তিনি বলেন, ‍‍`দেখুন আমি বুমরার জায়গায় আমি শামিকেই চাইব। এই নিয়ে আগেও কথা বলেছি যে, শামিকে বিগত ৬-৮ মাস টি-২০ থেকে বাইরে রাখা হয়েছিল, কেন তা আজও জানি না। আমার ব্যক্তিগত ভাবে মনে হয় শামি টি-২০ ফরম্যাটে দারুণ বোলার। বুমরা না খেললে ভুবনেশ্বরকে ডেথ ওভারে বল করতে হবে। সেক্ষেত্রে নতুন বলে দীপক চাহার খুবই ভাল নাম। তাও আমি বলব বিশ্বকাপের মতো মঞ্চে অভিজ্ঞতার কথা মাথায় রেখে শামিকেই বেছে নেব।‍‍`

মহম্মদ সিরাজ
সিরাজের নাম ভীষণ ভাবে আলোচনায় আসছে। তাঁর সুইং ও অস্ট্রেলিয়ার মাটিতে খেলার অভিজ্ঞতা বাকিদের থেকে তাঁকে আলাদা করছে। হায়দরাবাদের বছর আঠাশের জোরে বোলার সম্প্রতি কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলেছেন ওয়ারউইকশায়ারের হয়ে। আইপিএলের পর সিরাজ জানিয়ে ছিলেন যে, তাঁর আউটসুইঙ্গার কাজ করছে না। যার ফলে সিরাজ নজর দিয়েছেন তাঁর স্বাভাবিক ইনসুইংয়ে। ২০২০-২১ মরশুমে সিরাজ বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের হয়ে লাল বলের ক্রিকেটে অভিষেক করেছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতে আগুন জ্বেলেছিলেন সিরাজ। জীবনের প্রথম টেস্ট, তাও আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের দেশেই খেলেছিলেন তিনি। চার ম্যাচের টেস্ট সিরিজে ৫ উইকেট সহ-১৩ উইকেট পান সিরাজ। সিরাজ এখনও পর্যন্ত দেশের জার্সিতে সব ফরম্যাটে ২৬ ম্যাচে খেলে নিয়েছেন ৫৬ উইকেট।

দীপক চাহার
গত বুধবার তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। চাহার ৪ ওভার বল করে তুলে নেন ২ উইকেট। সেই চেনা চাহারই ফিরে এসেছে আবার। শেষের দিকে ব্যাটও ভালো করতে পারেন তিনি। বুমরার ভালো বিকল্প হতে পারেন চাহার।চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন দীপক। এরপর তিনি প্রায় দেড় মাস এনসিএ-তে ছিলেন। এমনকী সেরেও উঠছিলেন তিনি, বল করছিলেন নেটে। এরপর ফের পিঠে চোট পান তিনি। চেন্নাই সুপার কিংস চলতি বছর আইপিএলে দীপককে ১৮ কোটি টাকায় ফের দলে নিয়েছিল। চোট সারিয়ে চাহার এখন পুরো ফিট।