বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিল দেব! ভাইরাল ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২২, ১০:২৮ পিএম | আপডেট: অক্টোবর ১১, ২০২২, ০৪:৩২ এএম

ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিল দেব! ভাইরাল ভিডিও
ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিল দেব! ভাইরাল ভিডিও

সম্প্রতি ফের এক বিতর্কিত মন্তব্য করে বসলেন বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব। ‍‍`চ্যাট উইথ চ্যাম্পিয়নস‍‍` অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে চাঁচাছোলা মন্তব্য করলেন কপিল। ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়কের মতে যদি টিম ইন্ডিয়ার (Team India) ক্রিকেটাররা যদি আইপিএল (IPL) খেলার ক্ষেত্রে চাপ অনুভব করেন, তবে তাঁদের আইপিএল না খেলাই প্রয়োজন।

‍‍`৮৩ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়কের দাবি, তিনি আন্তর্জাতিক কেরিয়ারে ‍‍`চাপ‍‍` ও ‍‍`বিষণ্ণতা‍‍` মতো শব্দগুলি কখনই ধারে কাছে ঘেঁসতে দেননি। বরং সেগুলিকে ‍‍`আমেরিকান শব্দ‍‍` বলে উপহাস করেছেন প্রাক্তন অলরাউন্ডার। তিনি তারপর যোগ করেন যে, ১০ এবং ১২ শ্রেণির ছাত্ররাও এখনকার দিনে ‍‍`চাপ‍‍` অনুভব করছে! কপিল দেবের মতে তাঁর কাছে কোনও যুক্তি নেই।  

কপিল দেব বলেন, ‍‍`আমি টিভিতে অনেক সময় শুনেছি যে আইপিএলে খেলতে খেলতে অনেক চাপ তৈরি হয়। তখন আমি শুধু একটা কথাই বলি, খেলবেন না। একজন খেলোয়াড়ের আবেগ থাকলে কোনও চাপ থাকতে পারে না। আমি কখনই এই চাপের কথাটা বুঝতে পারি না। আমি কখনও এই আমেরিকান শব্দগুলি বুঝতে পারি না। আমি একজন কৃষকের সন্তান এবং আমরা খেলি কারণ আমরা খেলাটি আমরা উপভোগ করি এবং খেলা উপভোগ করার সময় কোনও চাপ থাকতে পারে না।‍‍`

কপিল আরও যোগ করেছেন,‍‍`আমার মনে আছে একটি স্কুলে গিয়েছিলাম যেখানে ১০ এবং ১২ শ্রেণির ছাত্ররা আমাকে বলেছিল যে তারা অনেক চাপের মধ্যে রয়েছে। আমি বললাম, ‍‍`তাই তোমরাও চাপে রয়েছো!‍‍` তোমাদের বাবা-মায়েরা অনেক টাকা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরের স্কুলে আপনাদের পাঠান, শিক্ষকরা আপনাদের মারধর করতে পারেন না, তাহলে এই চাপটা কোথা থেকে আসছে? আমাকে জিজ্ঞাসা করুন চাপ কি? শিক্ষকরা আমাদের মারধর করতেন এবং তারপর জিজ্ঞাসা করতেন আমরা কোথায় গিয়েছিলাম। শিক্ষার্থীদের এই জীবনকে আনন্দ এবং মজাতে রূপান্তর করতে হবে, চাপ একেবারে খুব ভুল শব্দ।‍‍`

তাঁর সেই বিতর্কিত মন্তব্য এই মুহূর্তে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। এরপরেই সোশ্যাল মিডিয়াতে কপিলের সমালোচনা শুরু হয়েছে। অনেকেই মনে করেন কপিল দেব এটা ভুল ব্যাখ্যা করেছেন। অনেকেই বলেছেন কপিল দেব বোকার মতো কথা বলছেন, অনেকে মনে করেন কপিলের বয়স হয়েছে বলে তিনি এমন কথা বলছেন। অনেকে আবার কপিলের চাপের যুক্তি নিয়ে ছাত্রদের ব্যাখ্যা একেবারেই মনে ধরেনি। ফলে সোশ্যাল মিডিয়াতে বিতর্কের ঝড়ের মুখে পড়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।