শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বিরাটের পর রোহিতকে বিঁধলেন কপিল দেব! ‍‍`ওদের তো খেলার ইচ্ছেই নেই‍‍`, তোপ কিংবদন্তির

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৫, ২০২২, ০২:৪৪ পিএম | আপডেট: জুন ২৫, ২০২২, ০৮:৪৪ পিএম

বিরাটের পর রোহিতকে বিঁধলেন কপিল দেব! ‍‍`ওদের তো খেলার ইচ্ছেই নেই‍‍`, তোপ কিংবদন্তির
বিরাটের পর রোহিতকে বিঁধলেন কপিল দেব! ‍‍`ওদের তো খেলার ইচ্ছেই নেই‍‍`, তোপ কিংবদন্তির

দিন কয়েক আগেই বিরাট কোহলির (Virat Kohli) উপর কড়া ভাষায় তোপ দেগেছিলেন কপিল দেব (Kapil Dev)। এবার তাঁর নিশানায় রোহিত শর্মা (Rohit Sharma)। কোহলির পর এবার বিশ্ববন্দিত ওপেনারকেও কথা শোনাতে ছাড়লেন না ‍‍`হরিয়ানা হ্যারিকেন‍‍`। রোহিতের ফর্ম ও খেলার ধরন নিয়েও প্রশ্ন তুলে দিলেন।

‍‍`হিটম্যান‍‍`-এর সাম্প্রতিক অফ ফর্ম নিয়ে কার্যত বিরক্ত কপিল দেব। তাঁর কথায়, "রোহিত ক্রিকেটার হিসেবে দুর্দান্ত। কিন্তু গত ১৪ ইনিংসে রান না পেলে সমালোচনা তো হবেই। সুনীল গাভাসকার, গ্যারি সোবার্স, স্যার ডন ব্র্যাডম্যান, ভিভ রিচার্ডস, সচিন তেন্ডুলকরের মতো তারকাকেও কথা শুনতে হয়েছে। কটাক্ষ হজম করতে হয়েছে। রোহিতের সমস্যা ঠিক কোথায়, আমরা কেউই জানি না। এটা ও-ই বলতে পারবে। একেই সমস্যার সমাধান করে দ্রুত রানে ফিরতে হবে।"

উল্লেখ্য এর আগে বিরাট কোহলির ব্যাটিং নিয়েও প্রশ্ন তুলেছিলেন কপিল। তিনি বলেছিলেন, "আমি বিরাট কোহলির মতো এত ক্রিকেট খেলিনি। কিন্তু কখনও কখনও যথেষ্ট ক্রিকেট না খেলেও, ভুলগুলো দেখিয়ে দেওয়া যেতে পারে। আমরাও ক্রিকেট খেলেছি এবং খেলাটা বুঝি। ওদের চিন্তাভাবনার উন্নতি করতে হবে। কোহলি যদি আমাদের ভুল প্রমাণ করে রান করতে পারে, তবে আমরাই বেশি খুশি হব। তবে আমি মনে করি, ওর কিছু ভুল রয়েছে। ওকে এখন পারফরম্যান্স করেই যেতে হবে।"

বিরাট এবং রোহিত দুজনকে নিয়েই ক্রিকেট কিংবদন্তির মত, যদি খেলোয়াড়রা রান না করেন, তাঁদের কাছ থেকে যদি প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়া যায়, তাহলে কিন্তু লোকজন চুপ করে থাকবে না। তাঁর কথায়, "বিরাট ও রোহিত আদৌ কি ওদের খেলা উপভোগ করছে! সেটা সবার আগে জানতে হবে। ওদের দেখে মনে হচ্ছে খেলার ইচ্ছেই নেই! ওদের কি খেলার ইচ্ছেটাই চলে গিয়েছে? ওরা নিজেদের খেলা নিয়ে কী ভাবছে, সেটা আগে জানতে হবে।"

যদিও কপিল জানিয়েছেন, বিরাট বা রোহিত, দুজনের যোগ্যতা এবং ক্ষমতা নিয়ে কোনও সন্দেহ নেই। হয়তো সমস্যাটা মানসিক। ম্যাচের পর ম্যাচে রান না পেলে এই সমস্যা হতেই পারে। আত্মবিশ্বাস কমে যায়। এক্ষেত্রে ওদের নিজেদেরই রানে ফিরতে হবে বলে মনে করছেন ক্রিকেট কিংবদন্তি। তিনি আরও মনে করেন, কিছু ক্রিকেটারকে অতিরিক্ত বিশ্রাম দেওয়া হয়ে গিয়েছে। এর ফলে হিতে বিপরীত হচ্ছে। তাই ভবিষ্যতে এই বিষয়ে বিসিসিআই-কে (BCCI) আরও হিসেব করে সিদ্ধান্ত নিতে হবে বলে মনে করছেন বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক।

সব শেষে কপিল দেব বলেন, "আমি আশা করব ওরা আমাকে ভুল প্রমাণিত করবে। রোহিত শর্মা এবং বিরাট কোহলি ভারতের নায়ক। আমি মনেপ্রাণে চাই এই দুজনেই খুব তাড়াতাড়ি ফর্মে ফিরুক। এরা একবার ছন্দ ফিরে পেলে তাদের আটকানো মুশকিল।" পাশাপাশি দুই ক্রিকেটারকেই এই সমালোচনা খোলা মনে মেনে নিতে বলে আগামীর জন্য শুভেচ্ছাও জানিয়েছেন তিনি৷