বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

‍‍`যদি পারফরম্যান্স না করো, লোকজন চুপ থাকবে না‍‍`! বিরাটকে কড়া সতর্কবার্তা কপিল দেবের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৪:০০ পিএম | আপডেট: জুন ২৩, ২০২২, ০৪:০০ পিএম

‍‍`যদি পারফরম্যান্স না করো, লোকজন চুপ থাকবে না‍‍`! বিরাটকে কড়া সতর্কবার্তা কপিল দেবের
‍‍`যদি পারফরম্যান্স না করো, লোকজন চুপ থাকবে না‍‍`! বিরাটকে কড়া সতর্কবার্তা কপিল দেবের

গত দু-তিন বছর ধরে নিজের স্বাভাবিক ছন্দে নেই বিরাট কোহলি (Virat Kohli)। দীর্ঘদিন ধরেই তাঁর ব্যাটে আসছে না বড় রান। মাঠে নেমে ভালো শুরু করেও ইনিংস দীর্ঘায়িত করতে পারছেন না। আর বিশ্ব বন্দিত ব্যাটারের এমন দুর্দশা দেখে চরম হতাশ কিংবদন্তি কপিল দেব (Kapil Dev)। কোহলিকে কড়া ভাষাতেও বিঁধলেন তিনি।

ইদানীংকালে কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তিত কপিল দেব। শুধু তাই নয়, বিরাটকে কড়া সতর্কবার্তাও দিয়েছেন তিনি। ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের মতে, একজন অভিজ্ঞ, প্রাক্তন খেলোয়াড় হওয়ার দরুন কোহলির পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার অধিকার তাঁর রয়েছে। সেই কারণেই এবার নিজের মনের ক্ষোভ উজার করে দিলেন কপিল দেব।

কপিলের মতে, যদি খেলোয়াড়রা রান না করেন, তাঁদের কাছ থেকে যদি প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়া যায়, তাহলে কিন্তু লোকজন চুপ করে থাকবে না। কেউ কেউ বারবার একই ভুল করে যায়, উপযুক্ত পারফরম্যান্স দিতে না পারে, তাহলে অন্যরা যে কিছু বলবেন না, এমনটা আশা করাই ভুল। কোহলিকেও এটা বুঝতে হবে।

বিশ্বকাপজয়ী ক্রিকেট কিংবদন্তির কথায়, "আমি বিরাট কোহলির মতো এত ক্রিকেট খেলিনি। কিন্তু কখনও কখনও যথেষ্ট ক্রিকেট না খেলেও, ভুলগুলো দেখিয়ে দেওয়া যেতে পারে। আমরাও ক্রিকেট খেলেছি এবং খেলাটা বুঝি। ওদের চিন্তাভাবনার উন্নতি করতে হবে। কোহলি যদি আমাদের ভুল প্রমাণ করে রান করতে পারে, তবে আমরাই বেশি খুশি হব। তবে আমি মনে করি, ওর কিছু ভুল রয়েছে। ওকে এখন পারফরম্যান্স করেই যেতে হবে।"

কপিল দেবের মতে, বিরাটের মতো এত বড় প্লেয়ার যে দীর্ঘ সময় ধরে সেঞ্চুরি করতে পাচ্ছেন না, তা খুবই বেদনাদায়ক। ক্রিকেটেপ্রেমীদের কাছে ও নায়কের মতো। তাই হতাশাও ক্রমশ বাড়ছে। তাঁর কথায়, "আমরা কখনওই ভাবিনি যে, রাহুল দ্রাবিড় (Rahul Dravid), শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar), সুনীল গাভাসকার (Sunil Gavaskar), বীরেন্দ্র শেহওয়াগের (Virender Sehwag) সঙ্গে তুলনা করার মতো কোনও খেলোয়াড়কে পাব। কিন্তু বিরাট আমাদের তুলনা করতে বাধ্য করেছিল। কিন্তু এখন যেহেতু গত দু‍‍`বছর ধরে ও সেই ছন্দে নেই, এই বিষয়টিই আমরা সকলে মানতে পারছি না।"

পাশাপাশি ‍‍`হরিয়ানার হ্যারিকেন‍‍`-এর মতে, বিরাট সোশ্যাল মিডিয়ায় খুবই সক্রিয়। নিয়মিত ছবি পোস্ট করেন। তবে এখন এসব বন্ধ করে নিজের ফর্ম ফিরে পাওয়ার জন্য তাঁর শুধু পরিশ্রম করে যাওয়া উচিৎ৷ অন্য কোনও দিকে আর মন দেওয়া ঠিক নয়। তবে, বিরাট এখন এই পরামর্শ মানেন কিনা, সেটাই দেখার!