বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দীর্ঘদিন ব্যাটে নেই বড় রান! ব্যর্থতা ভুলে ব্যাটিং সাধনায় মন দিলেন কিং কোহলি

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২১, ২০২২, ০৪:০১ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ১০:০১ পিএম

দীর্ঘদিন ব্যাটে নেই বড় রান! ব্যর্থতা ভুলে ব্যাটিং সাধনায় মন দিলেন কিং কোহলি
দীর্ঘদিন ব্যাটে নেই বড় রান! ব্যর্থতা ভুলে ব্যাটিং সাধনায় মন দিলেন কিং কোহলি

দেখতে দেখতে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ১১ বছর পার। ২০১১ সালের ২০ জুন টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। গতকাল ছিল তার ১১ বছর পূর্তির দিন। এই বিশেষ দিনে ট্যুইটারে আবেগী বার্তাও দিলেন কোহলি। সময় কীভাবে বয়ে যায়, সেটাই জানান দিলেন ভারতের (Team India) প্রাক্তন অধিনায়ক।

বর্তমানে বিরাট রয়েছেন ইংল্যান্ডে। আগামী ১ জুলাই থেকে এজবাস্টনে খেলা হবে গতবছরের ইংল্যান্ড সিরিজের বাতিল হয়ে যাওয়া পঞ্চম তথা শেষ টেস্ট। তার আগে আগামী ২৪ জুন থেকে লেস্টারশায়ারের বিরুদ্ধে অনুশিলন ম্যাচ খেলবে ভারতীয় দল। তাই সোমবার, নিজের কেরিয়ারের এই বিশেষ দিনেও ব্যাটিং সাধনায় মজে রইলেন বিরাট।

আসলে দীর্ঘদিন ধরেই ব্যাটে রান নেই কিং কোহলির৷ একেবারেই নিষ্প্রভ তাঁর ব্যাট৷ টেস্টে শেষ শতরান এসেছিল সেই ২০১৯ সালে। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বল টেস্টে। এরপর থেকে আর সেঞ্চুরির মুখই দেখতে পাচ্ছেন না কোহলি। এমনকি এবারের আইপিএলেও তেমন চেনা ছন্দে দেখা যায়নি তাঁকে। তাই ইংল্যান্ড সফরে রান পেতে তিনি মরিয়া!

শোনা যাচ্ছে, এদিন বিরাট দীর্ঘক্ষণ নেটে অনুশীলন করেন। অনেকক্ষণ ধরে ব্যাটিং অস্ত্রে শান দেওয়ার পর সোজা চলে যান ক্যাচিং প্র্যাকটিস করতে। বোঝাই যাচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের পুরনো ফর্ম ফিরে পেতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোহলি। তাই প্র‍্যাকটিসে কোনও ফাঁক রাখছেন না।

প্রসঙ্গত, ভারতীয় দলের কাছে এবারের একমাত্র টেস্টের গুরুত্বপূর্ণ কিন্তু অপরিসীম। এজবাস্টনের এই টেস্ট জিতলেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে ইতিহাস সৃষ্টি করবে টিম ইন্ডিয়া। গত বছরের ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে ২-১ অবস্থায় এগিয়ে ছিল ভারত। তাই এই সিরিজ জিতলে হলে শেষ ম্যাচে ড্র বা জয় ছিনিয়ে নিতে হবে ভারতকে৷