শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বাংলাদেশ সফরে বড় বদল ভারতীয় দলে! রোহিতের বদলে এবার অধিনায়ক হচ্ছেন এই তারকা

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০৩:৩৭ পিএম | আপডেট: ডিসেম্বর ৯, ২০২২, ০৩:৪৫ পিএম

বাংলাদেশ সফরে বড় বদল ভারতীয় দলে! রোহিতের বদলে এবার অধিনায়ক হচ্ছেন এই তারকা
বাংলাদেশ সফরে বড় বদল ভারতীয় দলে! রোহিতের বদলে এবার অধিনায়ক হচ্ছেন এই তারকা

এই মুহূর্তে বাংলাদেশে রয়েছে (India tour of Bangladesh 2022) ভারত। তিনটি ওয়ানডে ও জোড়া টেস্ট খেলবে দুই প্রতিবেশী রাষ্ট্র। এক ম্যাচ হাতে রেখেই লিটন দাসের বাংলাদেশ সিরিজে ২-০ এগিয়ে গিয়েছে। সাত বছর পর ফের বাংলাদেশে গিয়ে মুখ পুড়েছে ভারতের। ২০১৫ সালে শেষবার এমএস ধোনির ভারত ১-২ সিরিজ হেরেছিল। এবার হারল রোহিত শর্মার (Rohit Sharma) ইন্ডিয়া।

আগামিকাল অর্থাৎ শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ভারত নিয়মরক্ষার ম্যাচে নামবে। আর এই ম্যাচে চোটের জন্য খেলছেন না রোহিত। তাঁর বদলে দলকে সম্ভবত নেতৃত্ব দেবেন কেএল রাহুল (KL Rahul)। পাশাপাশি চোটের জন্য ছিটকে গিয়েছেন দীপক চাহার ও কুলদীপ সেন। দলে এসেছেন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। শুক্রবার সকালেই তা জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

জাতীয় দলের ফাস্ট বোলার দীপকের বাঁ-দিকের হ্যামস্ট্রিংয়ে টান ধরেছে। অন্যদিকে কুলদীপকে ভোগাচ্ছে স্ট্রেস ইনজুরি। বিসিসিআই-এর মেডিক্যাল টিমের তত্ত্বাবধানে দীপক-কুলদীপ এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ছুটবেন রিহ্যাবের জন্য। রোহিতের পরিবর্তে নিয়মরক্ষার ম্যাচে ক্যাপ্টেনসির ব্যাটন উঠবে রাহুলের হাতে। উইকেটের পিছনেও থাকবেন তিনি। কারণ সিরিজে চোটের জন্য নেই ঋষভ পন্থও। রোহিত-দীপক-কুলদীপরা যে তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলবেন না, তা আগেই জানিয়ে ছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড়। সেই খবরেই শিলমোহর দিল বিসিসিআই।

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারে রোহিত জখম হন। দ্বিতীয় স্লিপে ফিল্ডিং করতে গিয়ে ঘটে যায় বিপত্তি। মহম্মদ সিরাজের বলে ক্যাচ তুলে দিয়েছিলেন ব্যাটার আনামুল হক। নীচু করে আসা ক্যাচ ফসকেই রোহিতের গুরুতর চোট লাগে। যন্ত্রণায় কাতর রক্তাক্ত রোহিত সঙ্গে সঙ্গে মাঠ ছাড়েন। এরপর স্ক্যানের জন্য় তাঁকে নিয়ে যাওয়া হয় ঢাকার এক হাসপাতালে। তাঁর পরিবর্তে ফিল্ডিং করেন রজত পতিদার। যদিও রোহিত ওই আহত হাত নিয়েই ম্যাচ বাঁচানোর ইনিংস খেলেছিলেন।

হাতের চোটের জন্য নয় নম্বরে ব্যাট করতে নেমেছিলেন রোহিত। ২৮ বলে তিনি অপরাজিত ৫১ রানের ইনিংস খেলে ভারতকে জেতানোর মরিয়া চেষ্টা করেছিলেন। তবে রোহিত পাশে পাননি কাউকেই। বাংলাদেশের ২৭১-এর জবাবে ২৬৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। ফলে হারতে হয় সিরিজও। অন্যদিকে, রোহিত টেস্ট সিরিজেও খেলতে পারবেন না বলেই খবর পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ক্যাপ্টেন হতে পারেন কেএল রাহুল। এমনটাই জোর সম্ভাবনা। খোদ কোচ দ্রাবিড়ও এমন ইঙ্গিতই দিয়েছেন।