বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‍‍`ইডেন নয়, মোতেরাই এখন আমার হোম গ্রাউন্ড‍‍`, কেন এমন কথা বললেন ঋদ্ধি?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২৪, ২০২২, ০২:২৫ পিএম | আপডেট: মে ২৪, ২০২২, ০৮:২৫ পিএম

‍‍`ইডেন নয়, মোতেরাই এখন আমার হোম গ্রাউন্ড‍‍`, কেন এমন কথা বললেন ঋদ্ধি?
‍‍`ইডেন নয়, মোতেরাই এখন আমার হোম গ্রাউন্ড‍‍`, কেন এমন কথা বললেন ঋদ্ধি?

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা! তারপরই কলকাতার ইডেন গার্ডেন্সে আইপিএল ২০২২-এর প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে গুজরাত টাইটান্স ও রাজস্থান রয়্যালস। এই ম্যাচ ঘিরে ইতিমধ্যেই ক্রীড়াপ্রেমীদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। তবে ম্যাচ শুরুর আগেই এমন এক মন্তব্য করে বসলেন ঋদ্ধিমান সাহা, যা নিয়ে চড়ল বিতর্কের সুর!

ইডেনে খেলা, তাই বাংলার দুই ক্রিকেটার মহম্মদ শামি ও ঋদ্ধিমান সাহার উপর বিশেষ নজর থাকাই স্বাভাবিক। ঘটনাচক্রে দুই ক্রিকেটারই এবার গুজরাট টাইটান্স দলের হয়ে খেলছেন। গুজরাটের লিগ টেবিলে থাকার পিছনে বড় ভূমিকাও রয়েছে শামি-ঋদ্ধির! এদিকে, বাংলার ক্রিকেটার হওয়ায় দীর্ঘদিন ধরে ইডেনের মাঠে খেলেছেন দু‍‍`জনে। এই মাঠকে যেন হাতের তালুর মতোই চেনেন তাঁরা।

তবে এবার সেই ইডেন নিয়েই অন্য সুর শোনা গেল ঋদ্ধির গলায়। তিনি জানিয়ে দিলেন, ইডেন আর তাঁর হোম গ্রাউন্ড নয়। বরং এখন তাঁর ঘরের মাঠ মোতেরাই। যা নিয়ে ইতিমধ্যেই চারদিকে হইহই পড়েছে।

ঠিক কী বলেছেন ঋদ্ধি? গতকাল বিকেলে প্রাক-কোয়ালিফায়ার ম্যাচের আগে  এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বসেছিলেন ঋদ্ধিমান সাহা। সেখানেই তাঁর সাফ জবাব, "আমি যেহেতু এখন গুজরাটের হয়ে এখন প্রতিনিধিত্ব করছি, তাই আমার হোম গ্রাউন্ড হল মোতেরা স্টেডিয়াম। আমি সেটাই বিশ্বাস করি। যেহেতু আমি আর কেকেআরের সঙ্গে যুক্ত নেই, তাই ইডেন আমার হোম গ্রাউন্ডও নয়। ইডেনে হয়তো আমি আগে অনেক ম্যাচ খেলেছি, কিন্তু আগামীকালের ম্যাচ আমার কাছে অ্যাওয়ে ম্যাচ।"

ঋদ্ধির এমন মন্তব্যের পর স্বাভাবিকভাবেই বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন বাংলা ক্রিকেট তথা সিএবি-র প্রতি তীব্র অভিমানেই এমন মন্তব্য করেছেন এই বঙ্গ উইকেটকিপার-ব্যাটার। প্রসঙ্গত, সিএবি-র সঙ্গে ঋদ্ধিমানের ঠাণ্ডা লড়াইয়ের কথা কারোর আর অজানা নেই। বাংলার হয়ে রঞ্জির প্রথম পর্বে খেলেননি ঋদ্ধি। সেই সময় তাঁর দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলে দেন সিএবি-র এক কর্মকর্তা৷ যে কারণে বেশ অপমানিত বোধ করেছিলেন এই ক্রিকেটার।

এখানেই শেষ নয়, দিন কয়েক আগেই আসন্ন রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে খেলার জন্যও বাংলা শিবিরে মহম্মদ শামির সঙ্গে ঋদ্ধিমান সাহাকেও রাখা হয়৷ এদিকে ঋদ্ধি বা তাঁর পরিবারের দাবি, শামির কাছ থেকে মৌখিক সম্মতি নেওয়া হলেও তাঁকে না জিজ্ঞাসা করেই তাঁর নাম রাখা হয় স্কোয়াডে৷ তাঁর কোনও রকম সম্মতিই নেওয়া হয়নি। ফলে অপমানিত হয়ে নিজের নাম সরিয়ে নেওয়ার কথা সিএবি-কে জানিয়ে দেন ঋদ্ধি। এমনকি জানা গিয়েছে, সিএবির থেকে তিনি নাকি এনওসি-ও চেয়েছেন। এসবের মাঝেই ইডেন নিয়ে এমন বড় মন্তব্যের পিছনে যে ঋদ্ধির অভিমানই দায়ী, তা-ই মনে করছেন ক্রীড়াপ্রেমীরা।