বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

IPL 2022: ম্যাচ বাঁচাতে বোলারদের কী পরামর্শ দেন ধোনি? হায়দ্রাবাদের বিরুদ্ধে জিতে জানালেন নিজেই

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২, ২০২২, ০৮:৪৩ পিএম | আপডেট: মে ৩, ২০২২, ০২:৪৬ এএম

IPL 2022: ম্যাচ বাঁচাতে বোলারদের কী পরামর্শ দেন ধোনি? হায়দ্রাবাদের বিরুদ্ধে জিতে জানালেন নিজেই
ম্যাচ বাঁচাতে বোলারদের কী পরামর্শ দেন ধোনি? হায়দ্রাবাদের বিরুদ্ধে জিতে জানালেন নিজেই

মহেন্দ্র সিং ধোনি৷ তামাম ক্রিকেট বিশ্বের কাছে যিনি পরিচিত ‘ক্যাপ্টেন কুল’ নামে। ঠান্ডা মাথার, স্থিতধী মস্তিষ্কের অধিনায়কত্বের কাছে এখনও হার মানে বিশ্বের বাঘা বাঘা সব ক্রিকেটার। মাঠে তাঁর ক্ষুরধার বুদ্ধিতে মুহূর্তেই ঘায়েল হয় প্রতিপক্ষ। আর তাই ম্যাচের পর বিপক্ষ দলের ক্রিকেটাররাও ভীড় জমান ধোনির ‍‍`টিপস‍‍` নিতে।

নিজের দলই হোক বা বিপক্ষ, কোনও ম্যাচ জেতার জন্য ক্রিকেটারদের বিশেষ করে বোলারদের কী পরামর্শ দেন বোলারদের? রবিবার সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে ম্যাচ জেতার পর পুরস্কার বিতরনী মঞ্চে জানালেন নিজেই।

‍‍`ক্যাপ্টেন কুল‍‍` জানান, "যখন কোনও দল ২০০ রান করে, অনেক সময় দেখা যায় ১৯ নম্বর ওভারে রান রয়েছে ১৭৫-১৮০-র মধ্যে। তখন বোলারদের কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে নতুন কিছুর চেষ্টা করা। আমি সবসময় বোলারদের বলি, এক ওভারে তুমি চারটি ছয় হজম করতেই পার, কিন্তু পরের বাকি দুই বলই অনেক কিছু বদলে দিতে পারে। এরকম হাই-স্কোরিং ম্যাচে অনেক সময় এক দুই বলই অনেক কিছু বাঁচিয়ে দেয়। ম্যাচ জেতাতে সাহায্য করে।"

তিনি আরও বলেন, "অনেক বোলার ভাবে এক ওভারে ৩-৪টি ছয় হজম করলেই সব শেষ। কিন্তু ওই একটা চার বা দু‍‍`টি ছয়ের বদলে দু‍‍`টি চার ম্যাচ জিতিয়ে দেয়। বাকি ভালো বলগুলি অনেক সময় খেলার স্কোর ঠিক করে দেয়। জানি না ওরা এই থিওরি বিশ্বাস করে কি না! তবে এটা বেশ কাজে আসে!"

প্রসঙ্গত, রবিবার থেকেই ফের চেন্নাই সুপার কিংসের অধিনায়কের ভূমিকায় ফিরে এসেছেন এম এস ধোনি। রবীন্দ্র জাদেজা শনিবারই সিএসকে-র দায়িত্ব ছেড়ে ধোনির হাতেই ফের তুলে দেন ক্যাপ্টেন্সির ব্যাটন। আর এই মরশুমে অধিনায়ক হিসেবে মাঠে নামার পর প্রথম ম্যাচই জিতে নিলেন মাহি। এদিন প্রথমে ব্যাট করে ২ উইকেট হারিয়ে ২০২ রান তুলেছিল চেন্নাই। জবাবে ব্যাট করতে নেমে হায়দ্রাবাদও ম্যাচ গড়িয়ে নিয়ে যায় শেষ ওভার অবধি। শেষ ওভারে হায়দ্রাবাদের জয়ের জন্য দরকার ছিল ৩৮ রান। কিন্তু  ২০ নম্বর ওভারে ওঠে ২৪ রান। চেন্নাই ম্যাচ জেতে ১৩ রানে।