সোমবার, ০৮ আগস্ট, ২০২২

৪৪ বছর পর কমনওয়েলথে লং জাম্পে রুপো! দেশকে গর্বিত করলেন মুরলি শ্রীশঙ্কর

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ১১:৩৮ এএম

৪৪ বছর পর কমনওয়েলথে লং জাম্পে রুপো! দেশকে গর্বিত করলেন মুরলি শ্রীশঙ্কর
৪৪ বছর পর কমনওয়েলথে লং জাম্পে রুপো! দেশকে গর্বিত করলেন মুরলি শ্রীশঙ্কর

অবশেষে ৪৪ বছরের অপেক্ষার অবসান! লং জাম্পে ভারতের ঝুলিতে এল রুপোর পদক! বার্মিংহ্যাম কমনওয়েলথে (Commonwealth Games 2022) পুরুষদের লং জাম্প ফাইনালে ৮.০৮ মিটার জাম্প করে রুপো জিতলেন ভারতের মুরলি শ্রীশঙ্কর (Murali Sreeshankar)। তাঁর এই সাফল্যে উজ্জ্বল দেশের মুখ।

কমনওয়েলথ গেমসে লং জাম্পে ১৯৭৮ সালের পর এই প্রথম রুপো এল ভারতের ঝুলিতে। ১৯৭৮ সালের কমনওয়েলথে এই বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন সুরেশ বাবু। এবার দীর্ঘ ৪৪ বছর পর একই বিভাগে পদক জিতে রেকর্ড গড়লেন মুরলি। যদিও এদিন সোনা-ই পাওয়ার সম্ভাবনা ছিল তাঁর। কিন্তু অল্পের জন্য তা হাতছাড়া হয়। তবে রুপো জয়ও দেশের কাছে অত্যন্ত গর্বের।

বৃহস্পতিবার মধ্যরাতে রুপো জয় মুরলির। গোটা দেশ যখন ঘুমে আচ্ছন্ন তখন এই অসামান্য কৃতিত্ব গড়ে দেখান তিনি। ফাইনালে প্রতিপক্ষ লাকুয়ান নাইরনের (Laquan Nairn) সঙ্গে টাই করেন মুরলি। দুজনেই ৮.০৮ মিটার দূরে জাম্প দেন। তবে টাইয়ের ক্ষেত্রে নিয়ম হল, যে প্লেয়ার তার দ্বিতীয় সেরা জাম্পে এগিয়ে থাকেন তিনিই জেতেন। এক্ষেত্রে মুরলির দ্বিতীয় জাম্পের (৭.৮৪ মিটার) তুলনায় লাকুয়ানের জাম্প (৭.৯৮ মিটার) বেশি ছিল। ফলে সোনা তিনিই জেতেন। আর মুরলির গলায় ওঠে রুপোর পদক।

এই বিভাগে ৮.০৬ মিটার লাফ দিয়ে ব্রোঞ্জ পান দক্ষিণ আফ্রিকার জোভান ভান ভুরেক। এছাড়াও মুরলির সঙ্গেই লং জাম্প ফাইনালে দেশের হয়ে নেমেছিলেন ভারতের মহম্মদ আনিস ইয়াহিয়াও (Mohammed Anees Yahiya)। তবে ফাইনালে পঞ্চম স্থানে শেষ করেন তিনি। তিনি ৭.৯৭ মিটার দূরত্বে জাম্প করে পদক জয়ের দৌড় থেকে ছিটকে যান৷

উল্লেখ্য, গত মাসে আয়োজিত বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে আশানুরূপ ফল করতে পারেননি মুরলি শ্রীশঙ্কর। সেখান থেকে দুরন্ত প্রত্যাবর্তন করে কমনওয়েলথে রুপো! তাঁর সাফল্যে আজ গর্বিত সকল দেশবাসী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় অ্যাথলিটকে।

 

অন্যদিকে, মুরলির পদক জয়ের সঙ্গেই এবারের কমনওয়েলথে ভারতের পদক সংখ্যা পৌঁছাল ২০-তে। এখনও পর্যন্ত মোট ছ‍‍`টা সোনা, সাতটা রুপো ও সাতটা ব্রোঞ্জ জিতেছে দেশ।