বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

Sachin Tendulkar: ১০ বছর আগে এই দিনেই ইতিহাস গড়েছিলেন তেন্ডুলকর! হয়েছিলেন শততম সেঞ্চুরির মালিক

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০৩:১৮ পিএম | আপডেট: মার্চ ১৬, ২০২২, ০৯:১৮ পিএম

Sachin Tendulkar: ১০ বছর আগে এই দিনেই ইতিহাস গড়েছিলেন তেন্ডুলকর! হয়েছিলেন শততম সেঞ্চুরির মালিক
১০ বছর আগে এই দিনেই ইতিহাস গড়েছিলেন তেন্ডুলকর! হয়েছিলেন শততম সেঞ্চুরির মালিক / Image Source: Twitter @BCCI

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কিংবদন্তি ওপেনার হিসাবে যাঁর নাম সবার আগে উঠে আসে তিনি শচীন তেন্ডুলকর। ক্রিকেটবিশ্বে কাছে তিনি পরিচিত ‍‍`গড ফ ক্রিকেট‍‍` নামে। স্বয়ং ডন ব্র‍্যাডম্যানের সঙ্গে চলত যাঁর তুলনা। সেই তেন্ডুলকরই আজ থেকে ঠিক ১০ বছর আগে গড়েছিলেন এক অনন্য নজির। ২০১২ সালে বিশ্ব ও ভারতীয় ক্রিকেট ইতিহাসের প্রথম ও একমাত্র ব্যাটার হিসেবে এই দিনেই শচীনের ব্যাট থেকে এসেছিল আন্তর্জাতিক ক্রিকেটের শততম সেঞ্চুরি। গোটা ক্রিকেটবিশ্ব মুগ্ধ চোখে দেখেছিল সেই ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটের ‍‍`সেঞ্চুরির সেঞ্চুরি‍‍` অর্থাৎ ১০০ সেঞ্চুরি করা মুখের কথা নয়! কিন্তু তিনি যে তেন্ডুলকর। অসম্ভবকে সম্ভব করাই যে ছিল তাঁর কাজ। আর সেভাবেই ২০১২ সালে আজকের তারিখেই আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট ও ওয়ানডে মিলিয়ে) একশোটি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন মাস্টার ব্লাস্টার। সেবার এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে ১৪৭ বলে ১১৪ রানের ইনিংস খেলে এই রেকর্ড স্পর্শ করেছিলেন তিনি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই ছিল তাঁর শেষ শতরান।

শচীনের এই অনন্য মাইলস্টোনের দশ বছর পূর্তিতে সেই স্মৃতি ফের স্মরণ করিয়ে আজ ট্যুইটারে পোস্ট করেছে বিসিসিআই। সেখানে লেখা, ‍‍`আজকের দিনেই ইতিহাস গড়েছিলেন কিংবদন্তি শচীন তেন্ডুলকর। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে একশোটি সেঞ্চুরির মালিক হন তিনি।‍‍` সঙ্গে সেদিন শততম সেঞ্চুরি করার পর শচীন কীভাবে সেলিব্রেশনে মেতেছিলেন, সেই ছবিও পোস্ট করা হয়েছে বিসিসিআই-এর তরফে।

প্রসঙ্গত, বিশ্বক্রিকেটে একাধিক রেকর্ড গড়া তেন্ডুলকরকে অবশ্য ১০০তম শতরান পেতে দীর্ঘ একটা বছর প্রতীক্ষা করতে হয়েছিল। নিজের ৯৯তম শতরানটি এসেছিল ২০১১ সালের বিশ্বকাপের মঞ্চে। এরপর প্রায় ৩৫টি ইনিংস অপেক্ষা শেষে এল সেই বহু প্রতীক্ষিত দিনটি। ২০১২ সালের ১৬ মার্চ, বাইশ গজের ইতিহাসে লেখা হল এক সোনালি ইতিহাস। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ শতরান করে ক্রিকেট ইতিহাসে নিজের নাম লিখিয়ে ফেলেন মাস্টার ব্লাস্টার।