বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অসাধ্য সাধন! এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয় চন্দননগরের পিয়ালির, গর্বিত সারা বাংলা

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২৪, ২০২২, ১০:৩২ পিএম | আপডেট: মে ২৫, ২০২২, ০৪:৩২ এএম

অসাধ্য সাধন! এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয় চন্দননগরের পিয়ালির, গর্বিত সারা বাংলা
অসাধ্য সাধন! এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয় চন্দননগরের পিয়ালির, গর্বিত সারা বাংলা

দিন দুয়েক আগেই জয় করেছিলেন এভারেস্ট! প্রায় বিনা অক্সিজেনেই এভারেস্টের চূড়ায় পা রেখে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি৷ এবার মুকুটে জুড়ল আরও এক পালক! লোৎসে শৃঙ্গ জয় করে ফেললেন চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক। তাঁর সাফল্যে গর্বিত সারা বাংলা!

একসঙ্গে এভারেস্ট ও লোৎসে জয়ের স্বপ্ন নিয়েই যাত্রা শুরু করেছিলেন পিয়ালি। মে মাসের ৩ তারিখে রওনা দেন তিনি। গত ২২ মে এভারেস্টের চূড়ায় পা রেখে সেই স্বপ্ন সত্যি হয়! প্রায় অক্সিজেন ছাড়াই বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয়ের ঝুঁকি নেন পিয়ালি। তবে শেরপাদের পরামর্শ মতো শেষের কিছুটা পথ অক্সিজেন ব্যবহার করেন।

এভারেস্ট জয় করে নামার সময়ে যদিও খারাপ আবহাওয়ার মুখে পড়েছিলেন পিয়ালি। শরীরে জাঁকিয়ে বসছিল ক্লান্তি। ‘স্নো ব্লাইন্ড’ও হয়ে গিয়েছিলেন। তবে তা সত্ত্বেও ক্যাম্প ৪-এ ফিরে আর নীচে নামেননি৷ সেখান থেকেই এরপর বিশ্বের চতুর্থ উচ্চতম লোৎসে শৃঙ্গের উদ্দেশ্যে রওনা দেন। এরপর তা জয় করেই তিনি এবার ফিরছেন ৩ নম্বর ক্যাম্পে।

পিয়ালির এই সাফল্যে উচ্ছ্বসিত বাংলার অন্যান্য পর্বতারোহীরাও। এভারেস্ট জয়ী বসন্ত সিংহ রায় বলেন, "এই কঠিন কাজ যে কোনও বাঙালি মেয়েরা করতে পারে, তা ধারনাই ছিল না। এর আগে ছন্দা গায়েনও অবশ্য ২০১৩ সালে এভারেস্ট জয় করে লোৎসেতে উঠেছিল। আসলে একটা ৮ হাজার মিটারের শৃঙ্গ জয় করে শরীরে যা ক্লান্তি আসে তারপর আবার একটা শৃঙ্গ জয় করা খুবই কঠিন কাজ। সেটাই করে দেখাল পিয়ালি। ও এবার সুস্থভাবে নেমে আসুক। আগামী দিনে যাতে আমাদের আরও গর্বিত করতে পারে এটাই কামনা করি।"

ইতিমধ্যেই চন্দননগরের এই তরুণী যে ‘অসাধ্য সাধন’ করেছেন, এমনটা কিন্তু সকলেই বলাবলি করতে শুরু করেছেন। তাদের এও দাবি, এভারেস্টের আট হাজার মিটার উচ্চতায় প্রায় বিনা অক্সিজেনে যাওয়াটা বিশাল এক অ্যাডচেঞ্চার। পর্বতারোহীদের কাছে যেন এক নতুন দিগন্ত খুলে দিয়েছেন পিয়ালি। আর মেয়ের এই কৃতিত্বে গর্বিত তাঁর মা-বাবা, গোটা পরিবার সহ প্রতিবেশীরাও।