বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আসন্ন টি-২০ বিশ্বকাপের দলে কি পন্থ থাকছেন? বড় কথা বলে দিলেন হেডকোচ দ্রাবিড়

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৯:৫৭ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ০৩:৫৭ এএম

আসন্ন টি-২০ বিশ্বকাপের দলে কি পন্থ থাকছেন? বড় কথা বলে দিলেন হেডকোচ দ্রাবিড়
আসন্ন টি-২০ বিশ্বকাপের দলে কি পন্থ থাকছেন? বড় কথা বলে দিলেন হেডকোচ দ্রাবিড়

দক্ষিণ আফ্রিকার (Cricket South Africa) বিরুদ্ধে ঘরের মাঠে টি-২০ সিরিজ ড্র করেছে ভারত (Team India)। রবিবার বেঙ্গালুরুর চেন্নাস্বামী স্টেডিয়ামে বৃষ্টির কারণে ভেস্তে যায় সিরিজের পঞ্চম তথা শেষ ম্যাচ। ফলে ২-২ ব্যবধানে শেষ হয় সিরিজ। দুই দলের অধিনায়কই শেয়ার করে নেন ট্রফি।

তবে এই সিরিজে ভারতের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন স্বয়ং অধিনায়ক ঋষভ পন্থ (Rishabh Pant)৷ সিরিজে বারবার তিনি আউট হয়েছেন অফ-স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে। প্রতিবারই একই ভুল করে চলেছেন দেশের তরুণ উইকেটকিপার-ব্যাটার। বর্তমানে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলার জন্য উড়ে গিয়েছেন তিনি। তবে তাঁর ফর্ম নিয়ে চিন্তা রয়েই যাচ্ছে।

এদিকে আবার সামনেই টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup 2022)। অক্টোবরেই অস্ট্রেলিয়ার মাটিতে বসবে বিশ্বকাপের আসর৷ আর তার আগে পন্থের ছন্দে ফেরাটা খুবই জরুরি। আপাতত তাঁর সাম্প্রতিক ফর্ম ঘিরে এও প্রশ্ন উঠে গিয়েছে যে বিশ্বকাপের দলে কি আদৌ থাকবেন পন্থ? নাকি তাঁর বদলে উইকেটের পিছনে দেখা যাবে দীনেশ কার্তিককে!

এবার এই প্রসঙ্গেই মুখ খুললেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। পন্থকে নিয়ে বড় মন্তব্য করে বসলেন তিনি৷ রবিবার বেঙ্গালুরুতে পঞ্চম টি-২০ ম্যাচের পর পন্থকে নিয়ে কথা বলেন ভারতীয় দলের হেড কোচ৷ তাঁর কথায়, "ব্যক্তিগত ভাবে পন্থ রান করতে চেয়েছিল কিন্তু পায়নি। তবে এই নিয়ে ও ভাবছে না। আগামী কয়েক মাসে ও অবশ্যই আমাদের পরিকল্পনার এক বড় অংশ। আমি ওর পারফরম্যান্স নিয়ে সমালোচনা করতে চাই না। কাউকে দুই-তিন ম্যাচের ভিত্তিতে বিচার করা কঠিন।"

শুধু তাই নয়, এবারের আইপিএলের পন্থের পারফরম্যান্সের কথা স্মরণ করিয়ে তরুণ উইকেটকিপার-ব্যাটারের পাশেও দাঁড়িয়েছেন দ্রাবিড়। এবারের আইপিএলে ১৫৮-র বেশি স্ট্রাইক-রেটে ৩৪০ রান করেছিলেন পন্থ। সে কথা মনে করিয়ে দিয়েই দ্রাবিড় বলেন, "আমার মতে স্ট্রাইক রেটের বিচারে এবারে পন্থের আইপিএল ভালোই কেটেছে। তিন বছর আগের তুলনায় ওর গড় বেড়েছে। আশা করি আন্তর্জাতিক স্তরেও এর প্রতিফলন ঘটবে। মাঝের দিকের ওভারগুলিতে খেলাটাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খানিক আক্রমণাত্মক ক্রিকেটের প্রয়োজন হয়। এই প্রক্রিয়ায় ও হয়তো কিছু ম্যাচে ভুল করতে পারে। কিন্তু পন্থ আমাদের ব্যাটিং লাইন-আপের এক অবিচ্ছেদ্য অঙ্গ। বাঁ-হাতি হিসাবে মিডল অর্ডারে ওর পাওয়ার ক্রিকেটের প্রয়োজন রয়েছে।"

অর্থাৎ আসন্ন টি-২০ বিশ্বকাপের দল যে পন্থকে বাদ যে গড়া খুব একটা সহজ নয়, তা হাবেভাবে বুঝিয়ে দিলেন দ্রাবিড়। এখন দেখায় আসন্ন ইইংল্যান্ড সিরিজে কেমন পারফরম্যান্স করে দেখান পন্থ।