বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

টিম ইন্ডিয়ার নয়া কোচ হতে চলেছেন লক্ষণ! দ্রাবিড়ের পাশাপাশিই সামলাবেন দলের দায়িত্ব

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৪:১৪ পিএম | আপডেট: মে ১৯, ২০২২, ১০:২০ পিএম

টিম ইন্ডিয়ার নয়া কোচ হতে চলেছেন লক্ষণ! দ্রাবিড়ের পাশাপাশিই সামলাবেন দলের দায়িত্ব
টিম ইন্ডিয়ার নয়া কোচ হতে চলেছেন লক্ষণ! দ্রাবিড়ের পাশাপাশিই সামলাবেন দলের দায়িত্ব

এবার টিম ইন্ডিয়ার (Team India) কোচের দায়িত্বে দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে (VVS Laxman)। নাহ, বর্তমান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) দায়িত্ব ছাড়ছেন না। বরং তাঁর পাশাপাশিই ভারতীয় দলকে সামলানোর দায়িত্ব উঠবে লক্ষ্মণের হাতে। নিশ্চয়ই বুঝে উঠতে পারছেন না এমনটা কীভাবে সম্ভব! একটু খোলসা করেই বলা যাক!

আসলে একই সময়ে একইসঙ্গে দুই জায়গায় আন্তর্জাতিক ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। দুই জায়গায় টিম ইন্ডিয়ার দু‍‍`টি ইউনিট খেলবে। আর সেই দুই ইউনিটের জন্য আলাদা আলাদা কোচিং স্টাফ দায়িত্ব নিতে চলেছে। দুই ভারতীয় দলের দায়িত্ব সামলাতে চলেছেন দুই কোচ, দ্রাবিড় ও লক্ষ্মণ।

আগামী জুনে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ভারতে আসছে দক্ষিণ আফ্রিকা। তারপরই আয়ারল্যান্ড সফরে উড়ে যাবে ভারতীয় দল। সেই সময় ভারতের ইংল্যান্ড সফরও রয়েছে। ভারত যখন সীমিত ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে, সেই সময়ে আবার ইংল্যান্ড সফরে ব্যস্ত থাকবে জাতীয় দল। মাঝে আবার আয়ারল্যান্ডের বিরুদ্ধেও ম্যাচ রয়েছে। ফলে জাতীয় দলের দু‍‍`টি ইউনিট খেলবে দুই সফরের ম্যাচ।

শোনা যাচ্ছে, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের জন্য লক্ষ্মণকে দায়িত্ব দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। কোচ রাহুল দ্রাবিড় টেস্ট দলের সঙ্গে ইংল্যান্ড সফরে থাকায় সীমিত ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে দায়িত্ব সামলাতে চলেছেন ভিভিএস লক্ষ্মণ। বিসিসিআই সূত্রে খবর, দ্রাবিড়ই নাকি কোচ হিসাবে লক্ষ্মণের নাম প্রস্তাব করেন। আর লক্ষ্মণও সেই প্রস্তাবে রাজি হয়েছেন বলে খবর।

এই প্রসঙ্গে বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, "বার্মিংহ্যাম টেস্টের আগে জুনের ২৪ তারিখে লেস্টারশায়ারের বিরুদ্ধে আমাদের ওয়ার্ম-আপ ম্যাচ রয়েছে। রাহুল দ্রাবিড় জাতীয় দল নিয়ে ১৫-১৬ জুন ইংল্যান্ড সফরে উড়ে যাবেন। দক্ষিণ আফ্রিকা এবং আয়ারল্যান্ড সিরিজের জন্য আমরা ভিভিএস লক্ষ্মণকে দলের দায়িত্ব নেওয়ার অনুরোধ জানাব।"

বর্তমানে  জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধানের দায়িত্ব পালন করছেন ভিভিএস। এর আগে চলতি বছরের শুরুর দিকে ওয়েস্ট ইন্ডিজে যুব বিশ্বকাপে ভারতীয় দলের দায়িত্বে থেকে দলকে চ্যাম্পিয়নও করেছিলেন। এবার এই প্ৰথম জাতীয় সিনিয়র দলের কোচিং স্টাফে যুক্ত হতে চলেছেন লক্ষ্মণ।