বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নয়া নজির গড়ার মুখে ‍‍`হিটম্যান‍‍`! পাকিস্তানের বিরুদ্ধে এত রান করলেই ভেঙে দেবেন শচীনের এই রেকর্ড

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২, ০৮:৩০ পিএম | আপডেট: আগস্ট ২৮, ২০২২, ০৭:১৮ এএম

নয়া নজির গড়ার মুখে ‍‍`হিটম্যান‍‍`! পাকিস্তানের বিরুদ্ধে এত রান করলেই ভেঙে দেবেন শচীনের এই রেকর্ড
নয়া নজির গড়ার মুখে ‍‍`হিটম্যান‍‍`! পাকিস্তানের বিরুদ্ধে এত রান করলেই ভেঙে দেবেন শচীনের এই রেকর্ড

অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) হাত ধরে এশিয়া কাপের (Asia Cup 2022) শিরোপা জিততে মরিয়া ভারতীয় দল। এই নিয়ে সবচেয়ে বেশি সাত বার এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারত। আর টি-২০ বিশ্বকাপের (World T20) আগে রোহিতের লক্ষ্য টিম ইন্ডিয়াকে (Team India) চ্যাম্পিয়ন করার। পাশাপাশি রোহিতের সামনে সুযোগ রয়েছে কিংবদন্তি শচীন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ড ভেঙে নয়া নজির গড়ার। রবিবার পাকিস্তানের বিরুদ্ধেই তা করে দেখাতে পারেন ‍‍`হিটম্যান‍‍`।

এশিয়া কাপের ইতিহাসে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন। প্রতিযোগিতার ২১ ইনিংসে ৯৭১ রান করেছেন তিনি। তাঁর গড়ও ৫০-এর উপরে। ইতিমধ্যেই এশিয়া কাপে দুটি শতরান এবং ৭টি অর্ধ শতরান করেছেন মাস্টার ব্লাস্টার। এ দিকে রোহিত শর্মার সংগ্রহ আবার ৮৮৩ রান। আসন্ন এশিয়া কাপে রোহিত আরও ৮৯ রান করলে তিনি শচীনের রেকর্ড ভেঙে এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন। আর ১১৭ রান করলে রোহিত হবেন ভারতের প্রথম ব্যাটার যিনি এশিয়া কাপে ১০০০ রান করবেন। 

এশিয়া কাপে এখনও পর্যন্ত ২১টি ছক্কা মেরেছেন রোহিত। তাঁর নেতৃত্বেই ভারত ২০১৮ সালে এশিয়া কাপের শিরোপা জিতেছিল ভারত। এখনও পর্যন্ত  ২৭ ম্যাচে ৮৮৩ রান করেছেন রোহিত। এর মধ্যে রোহিতের ব্যাট থেকে এসেছে একটি শতরান এবং ৭টি অর্ধ শতরান। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর নামে চারটি শতরান রয়েছে। একই সময়ে, তিনি ভারতের একমাত্র ব্যাটার যাঁর একদিনের ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে। টি-২০  ক্রিকেটে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ‍‍`হিটম্যান‍‍`-ই। 

অন্যদিকে, আসন্ন এশিয়া কাপের গ্রুপ পর্বে জোড়া জয় পেলেই অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে টপকে যাবেন রোহিত। যদিও এই তালিকার শীর্ষে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। মাহি অধিনায়ক হিসেবে সর্বাধিক ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছেন। এছাড়া শাহিদ আফ্রিদি-কেও টপকে যেতে পারেন রোহিত। এশিয়া কাপের আসরে সর্বাধিক ছক্কা মারার তালিকার শীর্ষে আছেন প্রাক্তন পাক অধিনায়ক। ‍‍`বুম বুম আফ্রিদি‍‍`-কে পিছিয়ে ফেলতে হলে রোহিতকে আরও ছয়টি ছক্কা মারতে হবে। 

এশিয়া কাপে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকা

শচীন তেন্ডুলকর - ৯৭১

রোহিত শর্মা* - ৮৮৩

বিরাট কোহলি* - ৭৬৬

মহেন্দ্র সিং ধোনি - ৬৯০

শিখর ধাওয়ান - ৬১৩