বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

অবসরের পথে মিতালি-ঝুলনদের সতীর্থ! সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন রুমেলি ধর

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০৬:২৬ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০৬:২৬ পিএম

অবসরের পথে মিতালি-ঝুলনদের সতীর্থ! সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন রুমেলি ধর
অবসরের পথে মিতালি-ঝুলনদের সতীর্থ! সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন রুমেলি ধর

কিছুদিন আগেই সব ফর্ম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন মিতালি রাজ (Mithali Raj)। এবার সেই একই পথে হাঁটলেন ভারতীয় তারকা৷ সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের (Indian Womens Cricket Team) অলরাউন্ডার রুমেলি ধর (Rumeli Dhar)। বুধবারই নিজের ইনস্টাগ্রামে এ কথা জানিয়ে দেন তিনি।

উত্তর ২৪ পরগণার শ্যামনগর থেকে ক্রিকেটীয় যাত্রা শুরু বাংলার (Bengal) অভিজ্ঞ ক্রিকেটারের। তারপর নিজের দক্ষতা প্রমাণ করে জায়গা করে নিয়েছিলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলে৷ ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে আয়োজিত মহিলা বিশ্বকাপেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। সেবার ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৯৮ রানে হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া। রুমেলিরও বিশ্বকাপ জেতার স্বপ্ন আর পূরণ হয়নি।

৩৮ বছর বয়সী রুমেলি জাতীয় দলের হয়ে শেষবার প্রতিনিধিত্ব করেন ২০১৮ সালে।  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে কেরিয়ারের শেষ টি-২০  ম্যাচ খেলেন তিনি। তবে তারপরেও বাংলা দলের হয়ে জাতীয় স্তরের ক্রিকেটে সক্রিয় ছিলেন রুমেলি। গত বছর নভেম্বরে ওমেন ওয়ান ডে টুর্নামেন্টে বাংলার হয়ে শেষবার খেলেছিলেন তিনি। তারপর থেকে আর মাঠে নামতে দেখা যায়নি তাঁকে। এবার অবসরই ঘোষণা করে দিলেন এই অভিজ্ঞ অলরাউন্ডার।

এদিন ইনস্টাগ্রামে খেলা ছাড়ার ঘোষণা করে রুমেলি লেখেন, ‘পশ্চিমবঙ্গের শ্যামনগর থেকে শুরু হওয়া আমার ২৩ বছরের ক্রিকেট কেরিয়ার অবশেষে শেষ হল। আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করছি।’

উল্লেখ্য, ভারতের হয়ে মোট ৪টি টেস্ট, ৭৮টি একদিনের ম্যাচ ও ১৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন রুমেলি। টেস্টে ২৩৬ রান ও ৮টি উইকেট সহ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে রুমেলির সংগ্রহ ৯৬১ রান ও ৬৩টি উইকেট। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তাঁর ঝুলিতে রয়েছে ১৩১ রান ও ১৩টি উইকেট।