সোমবার, ০৮ আগস্ট, ২০২২

কমনওয়েলথে কুস্তিতে জোড়া রুপো নিশ্চিত ভারতের! ফাইনালে উঠলেন বজরং-সাক্ষী

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ১০:০২ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ১০:২২ পিএম

কমনওয়েলথে কুস্তিতে জোড়া রুপো নিশ্চিত ভারতের! ফাইনালে উঠলেন বজরং-সাক্ষী
কমনওয়েলথে কুস্তিতে জোড়া রুপো নিশ্চিত ভারতের! ফাইনালে উঠলেন বজরং-সাক্ষী / Image Credit: Twitter @SakshiMalik

কমনওয়েলথে (Commonwealth Games 2022) ইতিহাস গড়ার পথে সাক্ষী মালিক (Sakshi Malik) ও  বজরং পুনিয়া (Bajrang Punia)। ভারতের এই জোড়া কুস্তিগীর শুক্রবার পেরোলেন সেমিফাইনালের গণ্ডী। নিজেদের ইভেন্টের সেমিফাইনালে দাপটের সঙ্গে জয়লাভ করেন দুই তারকা। আর এই জয়ের ফলেই জোড়া রুপোর পদক নিশ্চিত হয়ে গেল ভারতের। তবে রুপো নয়, সোনা জয়ের লক্ষ্যেই ফাইনালে নামতে চলেছেন এই দুই তারকা কুস্তিগীর।

এদিন মহিলাদের কুস্তির ৬২ কেজি সেমিফাইনালে ক্যামেরুনের প্রতিপক্ষ বার্থে গোলকে পরাস্ত করেন সাক্ষী মালিক। ভারতের অন্যতম সেরা এই মহিলা কুস্তিগীর বার্থেকে হারান ১০-০ ব্যবধানে। ফলে দ্বিতীয় মহিলা ভারতীয় কুস্তিগীর হিসেবে কমনওয়েলথের ফাইনালে পৌঁছালেন তিনি। এর আগে ২০১৬ সালে রিও অলিম্পিক্স থেকে ব্রোঞ্জ পদক জয় করে ফিরেছিলেন সাক্ষী মালিক। এবার তাঁর দিকে সোনা জয়ের আশায় তাকিয়ে গোটা দেশ।

শুধু সাক্ষীই নন, পুরুষদের ৬৫ কেজি বিভাগের কুস্তিতেও ফাইনালে পৌঁছে গেলেন আরেক ভারতীয় তারকা বজরং পুনিয়া। এদিন সেমিফাইনালে দাপটের সঙ্গে ইংল্যান্ডের জর্জ ব়্যামকে ১০-০ ব্যবধানে পরাস্ত করেন তিনি। কোয়ার্টার ফাইনালে মরিশাসের প্রতিযোগীর বিরুদ্ধে খেলতে নেমেছিলেন বজরং পুনিয়া। সেখানেও দুরন্ত লড়াই করেন তিনি। এবার সেমিফাইনাল জিতে খুলে ফেললেন ফাইনালে খেলার রাস্তা। টোকিও অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ী কুস্তিগীরের কাছেও সোনার পদক জয়ের স্বপ্ন দেখছে ভারত।

অন্যদিকে, আরেক ভারতীয় তারকা কুস্তিগীর দীপক পুনিয়াও ফাইনালে পৌঁছে রুপো নিশ্চিত করে ফেললেন। ছেলেদের ৮৬ কেজি বিভাগের ফাইনালে এবার দক্ষিণ আফ্রিকা কিংবা পাকিস্তানের কুস্তিগীরের বিরুদ্ধে লড়তে হবে দীপককে। তবে ছেলেদের ১২৫ কেজি বিভাগে হতাশ করলেন মোহিত গ্রেওয়াল। কানাডার কুস্তিগীরের কাছে পরাস্ত হয়ে ব্রোঞ্জ পদক নিয়ে সন্তুষ্ট থাকতে হবে তাঁকে।  

উল্লেখ্য, এবারের কমনওয়েলথে এখনও পর্যন্ত ভারতের পারফরম্যান্স  যথেষ্ট ভালো। আপাতত ভারতের ঝুলিতে পদক সংখ্যা ২০। ইতিমিধ্যে মোট ছ‍‍`টা সোনা, সাতটা রুপো ও সাতটা ব্রোঞ্জ জিতে পদক তালিকায় সপ্তম স্থানে রয়েছে ভারত।