শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সেমিফাইনালে না খেলেই সরাসরি ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কীভাবে? জানলে অবাক হবেন

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০৫:২১ পিএম | আপডেট: নভেম্বর ৮, ২০২২, ১১:২১ পিএম

সেমিফাইনালে না খেলেই সরাসরি ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কীভাবে? জানলে অবাক হবেন
সেমিফাইনালে না খেলেই সরাসরি ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কীভাবে? জানলে অবাক হবেন

চলতি টি-২০ বিশ্বকাপের (ICC T-20 World Cup) সুপার ১২ গ্রুপ পর্বের ম্যাচ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। শেষ চারে জায়গা পাকা করে নিয়েছে মোট চার দল, নিউ জিল্যান্ড, ইংল্যান্ড, ভারত এবং পাকিস্তান। আগামী বুধবার সিডনিতে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের (New Zealand) মুখোমুখি হতে চলেছে পাকিস্তান (Pakistan)। পরের দিন, বৃহস্পতিবার ভারত (Team India)  দ্বিতীয় সেমিফাইনাল খেলবে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে। অর্থাৎ আর মাত্র দুটো ম্যাচ পরেই স্পষ্ট হয়ে যাবে আগামী রবিবার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হতে চলেছে কোন দুই দল।

তবে অস্ট্রেলিয়ার মাটিতে এবারের বিশ্বকাপের সঙ্গী হয়ে এসেছে বৃষ্টি। আর সেমিফাইনালের দু‍‍`দিনই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আর বৃষ্টির কারণেই সেমিফাইনাল না খেলেই সরাসরি ফাইনালে পৌঁছে যেতে পারে ভারত ও নিউজলিল্যান্ড। কীভাবে? আইসিসি-র নয়া নিয়মই জানাচ্ছে সে কথা।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নয়া নিয়ম অনুসারে, সেমিফাইনাল ম্যাচে যদি একান্তই বৃষ্টিপাত ঘটে, তাহলে দুটো দলকেই কমপক্ষে ১০-১০ ওভার করে খেলতে হবে। কিন্তু যদি বৃষ্টির কারণে একটা বলও গড়ানো সম্ভব না হয়, সেক্ষেত্রে গ্রুপ পর্যায়ের পারফরম্যান্সের উপর নজর দেওয়া হবে। বৃষ্টির জন্য দুটি সেমি ফাইনাল (রিজার্ভ ডে-সহ) ভেস্তে গেলে, গ্রুপ ১ ও গ্রুপ ২-র শীর্ষে থাকা দুই দল মেলবোর্নে মেগা ফাইনাল খেলবে! অর্থাৎ ৯ নভেম্বর নিউজিল্যান্ড বনাম পাকিস্তান এবং ১০ নভেম্বর ভারত বনাম ইংল্যান্ড, দুটি ম্যাচ (রিজার্ভ ডে-সহ) আয়োজন করা না গেলে, ফাইনালের টিকিট পাবে রোহিত শর্মা (Rohit Sharma) ও কেন উইলিয়ামসনের (Kane Williamson) দল।

সেমিফাইনাল ও ফাইনালের জন্য এক দিন করে অতিরিক্ত বা রিজার্ভ ডে রাখা হয়েছে। যদি নির্দিষ্ট দিনে একবার ম্যাচ শুরু করা হয় এবং বৃষ্টির কারণে সেটা সম্পূর্ণ না করা যায়, তাহলে তা পূরণ করার জন্য সবার আগে ‍‍`রিজার্ভ ডে‍‍` ব্যবহার করা হবে। অর্থাৎ যদি বুধবার নিউজ়িল্যান্ড ও পাকিস্তানের মধ্যে খেলা না হয়, তা হলে সেই খেলা হবে বৃহস্পতিবার। আর যদি বৃহস্পতিবার ভারত ও ইংল্যান্ড ম্যাচ না হয়, তা হলে সেই খেলা হবে শুক্রবার। 

আবার বৃষ্টির কারণে ম্যাচ যদি দেরি করে শুরু হয়, তাহলে ICC-র একটা শর্ত এটাও রয়েছে যে দুটো দলকেই কম করে ১০-১০ ওভার খেলতে হবে। তবে ম্যাচ যদি টাই হয়ে যায়, সেক্ষেত্রে সুপার ওভারে খেলা গড়াবে এবং সেখানেই ম্যাচের ফয়সালা করা হবে। কিন্তু যদি বৃষ্টির কারণে ম্যাচ যদি একেবারে পরিত্যক্ত হয়ে যায়, তাহলে? তাহলে কোন উপায়ে একটা দল ফাইনালে উঠতে পারবে? এখানেই আসছে আইসিসি-র নয়া নিয়ম।

আইসিসি-র ১৩.৭.২.১.২ বলা হয়েছে, সেমি ফাইনাল ও ফাইনালের মতো নক আউট ম্যাচ ডে ও রিজার্ভ ডে-র বৃষ্টির পুরো ৪০ ওভারের আয়োজন না করা গেলে, দুটি দল যাতে অন্তত ১০ ওভার করে খেলতে পারে, সেই ব্যবস্থা করা হবে। সেটাও না হলে দুটি দল কমপক্ষে ৫ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে। কিন্তু প্রবল বৃষ্টির জন্য সেই খেলাও আয়োজন করা না গেলেও, দুই গ্রুপের শীর্ষে থাকা দুই দল ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে যাবে। এদিকে রোহিত শর্মার টিম ইন্ডিয়া যেখানে দ্বিতীয় গ্রুপে ৮ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে অবস্থান করছে, ঠিক সেখানেই কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড সুপার ১২ রাউন্ডের পর প্রথম গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে। অতএব, যদি সেমিফাইনাম একেবারেই না খেলা হয় তাহলে সরাসরি ফাইনাল খেল্বে এই দুই দলই।