শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কোন নিয়মে টি-২০ বিশ্বকাপের দলে ঢুকে পড়তে পারেন শামি? জানুন

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৭:০৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০১:০৪ এএম

কোন নিয়মে টি-২০ বিশ্বকাপের দলে ঢুকে পড়তে পারেন শামি? জানুন

আসন্ন টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) জন্য ইতিমধ্যেই ভারতীয় স্কোয়াড বেছে নিয়েছে বিসিসিআই। প্রাথমিক ১৫ সদস্যের দলে নেই মহম্মদ শামি (Mohammed Shami)। তবে ‍‍`স্ট্যান্ড বাই‍‍` হিসাবে রয়েছেন তিনি। শামি কেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রাখা হয়নি? সেটা নিয়ে একাধিক ক্রিকেট পন্ডিত মুখ খুলেছিলেন। সরব হয়েছিল সোশ্যাল মিডিয়া। ফলে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে তাঁকে সুযোগ দেওয়া হয়। কিন্তু ‍‍`সহেসপুর এক্সপ্রেস‍‍` এখন কোভিডে আক্রান্ত। তাই অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ খেলা হয়নি। প্রোটিয়াদের বিরুদ্ধেও দেখা যাবে না তাঁকে।

বিসিসিআই-র এক সদস্য নাম না প্রকাশের শর্তে জানিয়েছেন, শামি এখনও কোভিড থেকে সেরে ওঠেননি। আরও সময় দরকার তাঁরা। তাই দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলতে পারবে না। তবে তিনি সুস্থ হলে টিম ইন্ডিয়ার (Team India) ১৫ জনের বিশ্বকাপের দলে ঢুকে পড়তে পারেন। খবর অনুযায়ী, ৯ অক্টোবর পর্যন্ত দলে পরিবর্তন করার সুযোগ রয়েছে। এমনকি যদি কোনও দলের ক্রিকেটাররা চোট সমস্যায় ভোগে, তা হলে সেই সময়সীমার পরেও দলে পরিবর্তন করা যাবে। তবে তার জন্য আইসিসি-র (ICC) অনুমতি নিতে হবে। 

এমনিতে এশিয়া কাপে (Asia Cup 2022) ভাল ফল করেনি রোহিত ব্রিগেড। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল ঘুরে দাঁড়িয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে। যদিও পেসারদের পারফরম্যান্স একেবারেই আশানুরূপ নয়। ভুবনেশ্বর কুমার প্রত্যাশামতো পারফর্ম করতে পারেননি। পিঠের চোট সারিয়ে ফিরে আসা জসপ্রীত বুমরাহও অজিদের বিরুদ্ধে তেমন প্রভাব ফেলতে ব্যর্থ। শামির জায়গায় দলে এসেছিলেন উমেশ যাদব। প্রথম ম্যাচে সুযোগ পেয়ে তিনি উইকেট পেলেও প্রচুর রান বিলিয়েছেন। 

এই অবস্থায় শামি টি-২০ বিশ্বকাপের ১৫ জনের দলে ঢুকে পড়লে অবাক হওয়ার কিছু নেই। শোনা যাচ্ছে, টিম ম্যানেজমেন্টও শামিকে দলে ফেরানো নিয়ে আলোচনা করেছে। তবে চিন্তার বিষয় এই যে এই অভিজ্ঞ জোরে বোলার এখনও কোভিড মুক্ত হতে পারেননি। তাই অজিদের পর প্রোটিয়াসদের বিরুদ্ধেও মাঠে নামতে পারবেন না। 

এবার তাই প্রশ্ন উঠছে তিনি যদি সুস্থ হয়ে ওঠেনও তাহলেও কি শেষ মুহূর্তে শামিকে টি-২০ বিশ্বকাপের ১৫ জনের দলে যুক্ত করা হবে? বিশ্বকাপের মতো বড় ইভেন্টের এক মাসেরও কম সময়ের মধ্যে তারকা পেসার কি তাঁর ফিটনেস ফিরে পাবেন? তা দেখার অপেক্ষাতেই ক্রিকেটপ্রেমীরা।