শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

‍‍`রোহিতের দ্বারা হবে না, নয়া অধিনায়ক চাই‍‍`! এবার নেতৃত্ব বদলের দাবি ভারতের প্রাক্তন কোচের

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০৭:১৪ পিএম | আপডেট: নভেম্বর ১৭, ২০২২, ০৭:২৭ পিএম

‍‍`রোহিতের দ্বারা হবে না, নয়া অধিনায়ক চাই‍‍`! এবার নেতৃত্ব বদলের দাবি ভারতের প্রাক্তন কোচের
‍‍`রোহিতের দ্বারা হবে না, নয়া অধিনায়ক চাই‍‍`! এবার নেতৃত্ব বদলের দাবি ভারতের প্রাক্তন কোচের

ভারতের তিন ফর্ম্যাটের অধিনায়ক রোহিত শর্মার টানা ব্যর্থতা অব্যাহত। প্রথমে এশিয়া কাপ আর এবার টি-২০ বিশ্বকাপ। পরপর দুটো টুর্নামেন্টে মুখ থুবড়ে পড়েছে ভারত। এদিকে, টিম ইন্ডিয়ার তিন ফর্ম্যাটে পূর্ণ দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক হওয়ার পর চলতি বছরের টি-২০ বিশ্বকাপেই প্রথম কোনও আইসিসি ইভেন্টে রোহিত শর্মার নেতৃত্বে খেলল ভারতীয় দল। কিন্তু ট্রফি আনতে পারলেন না রোহিত। 

২০২১ সালের টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে ১০ উইকেটে পরাস্ত হয় ভারত। লজ্জাজনক সেই হারের ধাক্কা কাটিয়ে দ্বিপাক্ষিক সিরিজে ভালো পারফরমেন্স করেও আসল টুর্নামেন্টেই ফের সেই পদস্খলন। ২০২১ সালের বিশ্বকাপে ব্যর্থতার পর দলে একাধিক পরিবর্তন হয়েছিল। যার মধ্যে অন্যতম ছিল অধিনায়ক এবং কোচ পরিবর্তন। বিরাট কোহলিকে সরিয়ে যেমন দলের তিন ফর্ম্যাটের অধিনায়ক করা হয়েছিল রোহিতকে, তেমনই  রবি শাস্ত্রীর বদলে কোচের দায়িত্বে এসেছিলেন রাহুল দ্রাবিড়। কিন্তু দলে একাধিক পরিবর্তন এলেও সাফল্য ধরা দেয়নি। দ্বিপাক্ষিক সিরিজে ভারত দাপট দেখালেও ভারতের ক্যাবিনেটে আসেনি কোনও আইসিসি ট্রফি।

রোহিতের নেতৃত্বে দল দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও এখনও বড় টুর্নামেন্ট উতরাতে পারেনি। ফলে আতসকাঁচের নজরে ‍‍`হিটম্যান‍‍`। পাশাপাশি চলতি বিশ্বকাপে ফর্মে ছিলেন না ভারত অধিনায়ক নিজেও। একটা মাত্র ম্যাচ ছাড়া রোহিতের ব্যাট কথা বলেনি। ছয় ইনিংসে তাঁর রান মাত্র ১১৬। গড় ১৯.৩৩ ও স্ট্রাইক রেট ১০৬.৪২। দলের হারের দায় তাঁর উপরও কিছুটা বর্তায় বৈকি!

বিশ্বকাপে ব্যর্থতার পর এবার রোহিত শর্মাকে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে সরানোর দাবি তোলা হয়। রোহিতের বয়সের পাশাপাশি তাঁর ওয়ার্কলোড ম্য়ানেজ করাও লক্ষ্য বোর্ডের। হিটম্যানের বর্তমান বয়স ৩৫। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের সময় তাঁর বয়স হবে ৩৭। যেটা টি-২০ ক্রিকেটের জন্য সঠিক বয়স নয়। তাই ২০২৪ সালের কথা মাথায় রেখে এখনই রোহিতকে সরাতে চাইছে বোর্ড। তবে এবার ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নয়, ব্যর্থতার জন্য সরাসরি রোহিত শর্মাকে বাদ দেওয়ার দাবি তুললেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি এবার অধিনায়ক বদলের দাবি জানালেন। এইজন্য তিনি ইংল্য়ান্ডের ধারা অনুসরণের দাবি জানান।

নিউ জিল্য়ান্ডের বিরুদ্ধে ভারতের সিরিজ শুরু আগে ভারতীয় দলের পারফরমেন্স নিয়ে মন্তব্য করে শাস্ত্রী বলেন, ‘আমার মনে হয় টি-২০ ক্রিকেটে নতুন অধিনায়ক আনার উচিত। কারণ যেই সংখ্যক ক্রিকেট খেলা হয় সেই পরিস্থিতিতে তিন ফর্ম্যাটে এক অধিনায়ক চলতে পারে না। এটা খুব কঠিন। রোহিত এখন ওডিআই ও টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছেন। তবে এবার নতুন টি-২০ অধিনায়ক লাগবে। সেখানে হার্দিক পান্ডিয়ার নামটা থাকলে অবাক হব না।’

এই বিষয়ে তিনি ইংল্যান্ড ক্রিকেট থেকে শেখার পরামর্শ দেন। সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ড যেভাবে প্রত্যাবর্তন করেছে তা শিক্ষণীয় বলে তিনি মনে করেন। তিনি জানান, ইংল্যান্ড বৈঠকে বসে ঠিক করে টি-২০ ও ৫০ ওভার ক্রিকেটের সেরা প্লেয়ারদের নিয়ে দল তৈরি করতে হবে, এরজন্য সিনিয়র প্লেয়ারদের বসানো হলেও বসাক। ইংল্য়ান্ডের কাছে কিছু তরুণ প্লেয়ার আছে যারা ভয়ডরহীন ক্রিকেট খেলে। ওদের খেলার এই ধরনই গ্রহণ করতে হবে ভারতকে। ভারতীয় ক্রিকেটারদের বিদেশের লিগে অংশগ্রহণ করার দাবিকে খারিজ করেন তিনি। এরবদলে শুধুমাত্র IPL-এই প্লেয়ারদের খেলার পরামর্শ দেন তিনি।