শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জাতীয় টি-২০ দল থেকে কি ছেঁটে ফেলা হবে কোহলিকে? BCCI কর্তার কথায় বাড়ল জল্পনা

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৯:৫৭ পিএম | আপডেট: এপ্রিল ২৮, ২০২২, ০৩:৫৭ এএম

জাতীয় টি-২০ দল থেকে কি ছেঁটে ফেলা হবে কোহলিকে? BCCI কর্তার কথায় বাড়ল জল্পনা
জাতীয় টি-২০ দল থেকে কি ছেঁটে ফেলা হবে কোহলিকে? BCCI কর্তার কথায় বাড়ল জল্পনা

চলতি আইপিএলে (IPL 2022) অব্যাহত বিরাট কোহলির (Virat Kohli) অফ ফর্ম! ব্যাট হাতে একেবারেই নিস্তেজ কোহলি। রানের খরা যেন কাটছেই না। বড় রান আসা তো দূরের কথা, ঠিক ভাবে রানের খাতাই তিনি খুলতে পারছেন না। কখনও ব্যাটে রান এলেও রান আউট হয়ে ছাড়তে হচ্ছে মাঠ। আবার কখনও মাঠে নেমেই শূন্য রানে আউট হয়ে ফিরতে হচ্ছে প্যাভিলিয়নে।

আইপিএল ২০২২-এ এখনও পর্যন্ত ৯ ম্যাচ খেলে কোহলির রান যথাক্রমে ৪১, ১২, ৫, ৪৮, ১, ১২, ০, ০, ৯। পর পর দু‍‍`বার আউট হয়েছেন ‍‍`গোল্ডেন ডাক‍‍` করে। অসম্ভব খারাপ ফর্মে খেলছেন কোহলি। বারবার একই ভুল করছেন৷ তিনি যে কবে ফর্মে ফিরবেন, তা বোধহয় স্বয়ং ক্রিকেট বিধাতারও জানা নেই।

এহেন কঠিন পরিস্থিতিতে কোহলির জন্য এবার বন্ধ হয়ে যেতে জাতীয় টি-২০ দলের দরজা। অন্তত বিসিসিআই (BCCI) সূত্রে এমনটাই শোনা যাচ্ছে৷ বুধবার ইনসাইড স্পোর্টসে প্রকাশিত খবর অনুসারে জানা যাচ্ছে, আসন্ন টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলের স্কোয়াড থেকে বাদ পড়তে পারেন কোহলি। এমনকি বিশ্বকাপের স্কোয়াডের কোহলির জায়গা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

বিরাটের বর্তমান ফর্ম কার্যত চিন্তায় ফেলেছে বিসিসিআই কর্তা এবং নির্বাচকদের। আইপিএলের ফর্ম দেখে যদি আসন্ন টি২০ বিশ্বকাপের স্কোয়াড বাছাই করা হয়,  সেক্ষেত্রে বাদ দিতে হবে স্বয়ং কোহলিকে। এদিকে তাঁকে দল থেকে বাইরে রাখা মোটেও সহজ নয়৷ এই পরিস্থিতিতে  টি-২০ ক্রিকেটে কোহলির ভবিষ্যৎ নিয়ে চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে বোর্ড।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক বোর্ড কর্তা ইনসাইড স্পোর্টস-কে জানিয়েছেন, "কোহলি ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা উপাসক। ও ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কিছু করেছে। তবে ওঁর বর্তমান ফর্ম নির্বাচক এবং বোর্ডের কাছে বেশ চিন্তার বিষয়।" একই সঙ্গে তিনি জানান, "তবে জাতীয় দলের নির্বাচনের ভার নির্বাচকদেরই। আমরা এই বিষয়ে ঢুকতে চাই না। নির্বাচনের কাজে হস্তক্ষেপ করা ঠিক হবে না। নির্বাচকরাই বিরাট ও অন্যদের নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তবে অবশ্যই যা এখন চলছে তাতে সকলেই বেশ উদ্বিগ্ন।"

বোর্ডের তরফেও এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে দলের একাধিক সিনিয়র প্লেয়ারকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে। তাঁর মধ্যে বিরাট কোহলির নাম থাকার জোরালো সম্ভাবনা। মিডল অর্ডারে এখন তাঁর উপর ঠিক ভরসা করে উঠতে পারছেন না নির্বাচকরা। তবে এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।