বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‍‍`এই বুমরাহ-ভুমরা আমার কী করবে!‍‍` ২০১৪ সালে বলেছিলেন বিরাট, ফাঁস করলেন প্রাক্তন সতীর্থ

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ০৬:১২ পিএম | আপডেট: মার্চ ২৯, ২০২২, ১২:১২ এএম

‍‍`এই বুমরাহ-ভুমরা আমার কী করবে!‍‍` ২০১৪ সালে বলেছিলেন বিরাট, ফাঁস করলেন প্রাক্তন সতীর্থ
‍‍`এই বুমরাহ-ভুমরা আমার কী করবে!‍‍` ২০১৪ সালে বলেছিলেন বিরাট, ফাঁস করলেন প্রাক্তন সতীর্থ

২০০৮ অর্থাৎ প্রথম মরশুম থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল যাত্রা শুরু বিরাট কোহলির (Virat Kohli)। অন্যদিকে মুম্বই ইন্ডিয়ান্স তথা বিশ্ববন্দিত পেসার জসপ্রীত বুমরাহর (Jasprit Bumrah) আইপিএল কেরিয়ার শুরু ২০১৩ সালে। আর ডেবিউ ম্যাচেই বুমরাহ প্রথম যাঁর উইকেট নেন, তিনি আর কেউ নন, খোদ কোহলিই! বর্তমানে কেরিয়ারের ১০ নম্বর আইপিএল ((IPL 2022) খেলছেন এই তারকা পেসার। তবে শুরুতে নাকি তাঁকে বিশেষ পাত্তাই দিতেন না কোহলি৷ এমনটাই ফাঁস করলেন কোহলির প্রাক্তন সতীর্থ পার্থিব প্যাটেল (Parthiv Patel)।

একসময় বিরাটের সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলতেন পার্থিব। সেই তিনিই শোনালেন এই অজানা কাহিনী। সম্প্রতি এক স্পোর্টস ওয়েবসাইটে পার্থিব বলেন,  "২০১৪ সালের আইপিএলে আমি যখন আরসিবি-তে খেলতাম, তখন বিরাটকে বলেছিলাম যে,  বুমরাহ নামের একজন বোলার রয়েছে। তার দিকে একবার নজর দিও। উত্তরে বিরাট বলেছিল, আরেহ ছাড়ো তো! এই বুমরাহ-ভুমরা আমার কী করবে!"

বুমরাহ-র সম্পর্কে প্রাক্তন ভারতীয় উইকেটকিপার-ব্যাটার আরও বলেন, "আইপিএলে বুমরাহকে যখন প্রথম দলে নেওয়া হয়েছিল, ও তখন ২-৩ বছরে প্রথম রঞ্জি খেলেছিল। ২০১৩ সালে ও প্রথম আইপিএল খেলে। ২০১৪ মরশুমটা ওর জন্য ভাল ছিল না। ২০১৫ সালে ও এতটাই খারাপ পারফর্ম করেছিল যে, মরশুমের মাঝপথে ওকে ফেরত পাঠিয়ে দেওয়ার আলোচনাও শুরু হয়েছিল।"

এরপরই বুমরাহ-র প্রশংসায় পার্থিব বলেন, "তারপর থেকেই কিন্তু ও ধীরে ধীরে উন্নতি করতে শুরু করে। মুম্বই ইন্ডিয়ান্সও ওকে দারুণ সমর্থন করেছে। সঙ্গে রয়েছে ওর কঠোর পরিশ্রম। এটাই ওর মধ্যে থেকে সেরাটা বার করে।"

প্রসঙ্গত, আইপিএলে এরপর দুর্দান্ত পারফরম্যান্সের পরেই কিন্তু জাতীয় দলের দরজা খুলে যায় বুমরাহ-র সামনে। বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্স তো বটেই টিম ইন্ডিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য সদস্য তিনি। তাঁকে বাদ দিয়ে দল গঠন প্রায় অসম্ভব। এমনকি যে বিরাট এককালে তাঁকে বিশেষ পাত্তা দিতেন না, সেই বিরাটেরই আজ অন্যতম পছন্দের বোলার হিয়ে উঠেছেন বুমরাহ।  নিজের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের জায়গাতেই আজ নিজেকে উন্নতির শিখরে পৌঁছে দিয়েছেন আহমেদাবাদের এই পেসার।