শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বিরাট নজির কোহলির, গড়লেন ইতিহাস! অতীতে যা করে দেখাতে পারেননি কোনও ক্রিকেটারই

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ০৫:৫৫ পিএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২৩, ০৫:৫৯ পিএম

বিরাট নজির কোহলির, গড়লেন ইতিহাস! অতীতে যা করে দেখাতে পারেননি কোনও ক্রিকেটারই
বিরাট নজির কোহলির, গড়লেন ইতিহাস! অতীতে যা করে দেখাতে পারেননি কোনও ক্রিকেটারই

তিনি যেন রেকর্ডের অপর নাম। তিনি মাঠে নামেনই কোনও না কোনও নয়া রেকর্ড গড়তে৷ প্রবাদ বলে, ‍‍`এক একটা দিন, এক একটা রেকর্ড‍‍`! আর এটা যেন তাঁর জন্যই সঠিকভাবে প্রযোজ্য। কথা হচ্ছে, ভারতীয় দলের অন্যতম শ্রেষ্ঠ তারকা বিরাট কোহলিকে নিয়ে। এবার তিনি গড়ে ফেললেন এমন এক অনন্য রেকর্ড, যা এর আগে কোনও প্রজন্মের কোনও ক্রিকেটারই করে দেখাতে পারেননি।

গতকাল অর্থাৎ সোমবার বর্ষসেরা টি-২০ দলের ঘোষণা করেছে আইসিসি। আর এই দলে রয়েছেন ভারতের তিন ক্রিকেটার। আইসিসি নির্বাচিত বর্ষসেরা টি-২০ দলে সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়ার সঙ্গেই তৃতীয় ভারতীয় হিসাবে নির্বাচিত একাদশে রয়েছেন কিং কোহলিও।

গতবছর থেকে এই পুরস্কার দেওয়া চালু করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আর এই প্রথমবার এই দলে অন্তর্ভুক্ত হয়েছেন কিং কোহলি। আর এই অন্তর্ভূক্তির ফলেই বিশ্বের প্রথম পুরুষ ক্রিকেটার হিসাবে অনন্য রেকর্ড করলেন বিরাট। আইসিসি-র বেছে নেওয়া তিন ফরম্যাটে সেরা দলেই কোনও না কোনও সময় থেকেছেন ভারতীয় তারকা।

তিনবার বর্ষসেরা টেস্ট দলে (২০১৭, ২০১৮ ও ২০১৯) ছিলেন বিরাট। এরপর হাফ ডজন বার (২০১২, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯) তাঁকে নিয়ে হয়েছে পঞ্চাশ ওভারের ক্রিকেটের সেরা দল। এবার টি-২০ দল তাঁকে নিয়ে।

প্রসঙ্গত, ভারতীয় ক্রিকেটের অন্যতম ব্যাটিং মায়েস্ত্রো বিরাটের মোট ৭৪টি আন্তর্জাতিক শতরান রয়েছে। তার মধ্যে দেশের জার্সিতে টেস্টে তিনি ২৭টি সেঞ্চুরি করেছেন। ৫০ ওভারের ক্রিকেটে করেছেন ৪৬টি ও কুড়ি ওভারে ক্রিকেটে পেয়েছেন একটি শতরান।