বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

প্রোটিয়াদের বিপক্ষে টি-২০ সিরিজে নেই কোহলি! বিশ্রামে যেতে পারেন দলের একাধিক সিনিয়রও

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১২, ২০২২, ০৩:৫৪ পিএম | আপডেট: মে ১২, ২০২২, ০৯:৫৪ পিএম

প্রোটিয়াদের বিপক্ষে টি-২০ সিরিজে নেই কোহলি! বিশ্রামে যেতে পারেন দলের একাধিক সিনিয়রও
প্রোটিয়াদের বিপক্ষে টি-২০ সিরিজে নেই কোহলি! বিশ্রামে যেতে পারেন দলের একাধিক সিনিয়রও

চলতি আইপিএল শেষ হলেই ফের জাতীয় দলের জার্সিতে মাঠে নামবেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। আগামী জুনেই ভারত সফরে আসছে দক্ষিণ আফ্রিকা। খেলা হবে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। তবে এই সিরিজে সম্ভবত দেখা যাবে না বিরাট কোহলিকে। তাঁকে বিশ্রাম দেওয়া হতে পারে বলেই জানা যাচ্ছে।

সূত্রের খবর, প্রোটিয়াদের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের জন্য কোহলি সহ একাধিক ক্রিকেটারকে বিশ্রাম দিতে চায় বোর্ড। সম্প্রতি বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, "সব ক্রিকেটার এই ম্যাচ খেলবেন না। কিছুজনকে পুরোপুরি বিশ্রামে পাঠানো হতে পারে। কারণ ওদের যদি নিয়মমাফিক বিরতি না দেওয়া যায়, তাহলে শারীরিক ও মানসিক ক্লান্তি আসবেই। টিমের হেড কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনা করে নির্বাচকরা বিরতির সময় ঠিক করবেন।"

ওই আধিকারিক আরও বলেন, "দক্ষিণ আফ্রিকা সিরিজে কোহলি সম্ভবত বিশ্রামে থাকবে। ও প্রচুর ক্রিকেট খেলছে। দীর্ঘ সময় বায়ো বাবলে কাটাতে হচ্ছে। তাই বিশ্রাম প্রয়োজন। দলের অনান্য সিনিয়র ক্রিকেটারদের সময় বুঝে বিশ্রাম দেওয়া হবে। বিরাট ও দলের বাকি সিনিয়রদের জন্য এটাই বোর্ডের নীতি। রোহিত শর্মারও বিরতির প্রয়োজন, ও প্রচুর ক্রিকেট খেলেছে। কেএল রাহুল, জসপ্রীত বুমরাহ, ঋষভ পন্থদেরও সময়ে সময়ে বিশ্রাম দেওয়া হবে।"

আসলে ইদানীং একেবারেই ফর্মে নেই কোহলি৷ চলতি আইপিএলেও হতশ্রী পারফরম্যান্স।  ১২ ম্যাচে করেছেন মাত্র ২১৬ রান। ভাগ্যও সঙ্গে নেই বিরাটের। চলতি আইপিএলে তৃতীয়বার ও বিগত ১৪ বছরের লিগের ইতিহাসে ষষ্ঠবার ‍‍`গোল্ডেন ডাক‍‍` হয়েছেন তিনি। যা কোহলির মতো ক্রিকেটারের জন্য লজ্জাজনক তো বটেই!

বিশ্ববন্দিত এই ক্রিকেটারের এমন হাল দেখে কার্যত চিন্তিত সমর্থক থেকে টিম ম্যানেজমেন্টও। কারণ সামনেই টি-২০ বিশ্বকাপ। তার আগে বিরাটের ছন্দে ফেরাটা খুব জরুরি। তাই আগের পুরনো ফর্মে ফেরার জন্য বিরাটকে লম্বা বিরতি নেওয়ার পরামর্শও দিয়েছেন দেশ-বিদেশের একাধিক ক্রিকেটার। আইপিএলের পরই হয়তো সেই বিরতি পেতে চলেছেন কিং কোহলি।