বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রোহিতের অনুপস্থিতিতে টেস্ট দলের নেতা হবেন না কোহলি! বিকল্প অধিনায়ক তাহলে কে?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৮, ২০২২, ০১:৫৭ পিএম | আপডেট: জুন ২৮, ২০২২, ০৭:৫৭ পিএম

রোহিতের অনুপস্থিতিতে টেস্ট দলের নেতা হবেন না কোহলি! বিকল্প অধিনায়ক তাহলে কে?
রোহিতের অনুপস্থিতিতে টেস্ট দলের নেতা হবেন না কোহলি! বিকল্প অধিনায়ক তাহলে কে?

আগামী ১ জুলাই বার্মিংহ্যামের এজবাস্টনে শুরু হতে চলেছে ইংল্যান্ড বনাম ভারত টেস্ট ম্যাচ। আর সেই টেস্ট শুরুর আগেই ভারতীয় শিবিরে কাঁটা! ইতিমধ্যেই রোহিত শর্মার (Rohit Sharma) শরীরে থাবা বসিয়েছে করোনা ভাইরাস (Covid 19)। বর্তমানে তিনি আইসোলেশনে৷ পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়কের টেস্ট খেলা নিয়ে বড় সংশয় দেখা দিয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে, যদি রোহিত না-ই খেলেন, তাহলে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন কে? কানাঘুঁষো শোনা যাচ্ছিল, এই টেস্টে ভারতের নেতৃত্বভার উঠতে পারে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) হাতে। তবে তিনি কি আদৌ ফের দলের নেতা হবেন? এর উত্তর না। অন্তত সেই সম্ভাবনা নেই বললেই চলে। এমনটাই জানালেন বিরাটের ছেলেবেলার কোচ রাজকুমার শর্মা (Rajkumar Sharma)।

রাজকুমার শর্মার মতে, এজবাস্টন টেস্টে অধিনায়ক হিসেবে বিরাটকে দেখা যাওয়ার ভাবলে তা মস্ত বড় ভুল হবে। তিনি বলেন, "বিরাটকে বোর্ডের তরফে  নেতৃত্ব থেকে সরানো হয়নি। ও স্বেচ্ছাতেই সরে দাঁড়িয়েছিল। তাই আমার মনে হয় না ওর আবার ক্যাপ্টেন হিসেবে ফিরবে। যদিও এই বিষয়ে নির্বাচকরা এবং ভারতীয় বোর্ড কী ভাবছে তা বলতে পারব না। তবে বিরাট একজন টিমম্যান। সবসময় দলের ভাল চায়। তার জন্য সর্বদা নিজের সেরাটা দিতে প্রস্তুত থাকে।"

এমন পরিস্থিতিতে তাহলে রোহিতের বিকল্প অধিনায়ক কে হবেন? বিসিসিআই (BCCI) সূত্রে জানা যাচ্ছে, আজ, মঙ্গলবার ইংল্যান্ড পৌঁছাবেন নির্বাচক প্রধান চেতন শর্মা (Chetan Sharma)। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে যে কে হবেন টিম ইন্ডিয়ার টেস্ট অধিনায়ক। এমনিতে বোর্ডের তরফে চেষ্টা চালানো হচ্ছে যাতে রোহিতকে দ্রুত সুস্থ করে তুলে এই টেস্ট ম্যাচ খেলানো যায়৷ যেহেতু টেস্ট শুরু হওয়ার জন্য এখনও বেশ কয়েকদিন সময় রয়েছে, তাই বোর্ড জানিয়েছে, রোহিত যদি ম্যাচের আগেই ফিট হয়ে যান তাহলে তিনি ম্যাচটি খেলবেন এবং তাঁকেই অধিনায়ক হিসাবে দেখা যাবে। ফলে বোর্ডের তরফে অন্য কাউকে এখনও অধিনায়ক হিসেবে বাছা হয়নি।

বোর্ড সূত্রে জানা যাচ্ছে, যদি ৩০ জুনের মধ্যে রোহিতের করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে দলকে নেতৃত্ব দেবেন তিনিই। আরটিপিসিআর রিপোর্ট আসার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তিনি যদি এই টেস্ট খেলতে না পারেন, সেক্ষেত্রে দলকে নেতৃত্ব দিতে পারেন জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। কারণ, অনুশীলন ম্যাচের মাঝে ‍‍`হিটম্যান‍‍` যখন কোভিড পজিটিভ হন, তখন দলের নেতৃত্ব দেন বুমরাহ। তাই রোহিতের পরিবর্ত হিসেবে এজবাস্টন টেস্টেও তাঁর নেতৃত্ব দেওয়ার সম্ভাবনাই বেশি৷

এদিকে রোহিতের বদলি হিসেবে ইতিমধ্যেই ইংল্যান্ডে উড়িয়ে আনা হচ্ছে মায়াঙ্ক আগারওয়ালকে (Mayank Agarwal)। সোমবারই বিসিসিআই-এর তরফে ঘোষণা করা হয়েছে, এজবাস্টন টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন মায়াঙ্ক। হিটম্যান না থাকলে, টিম ইন্ডিয়ার হয়ে শুভমান গিলের (Shubman Gill) সঙ্গে ওপেনিংয়ে নামবেন তিনিই।