বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ধোনিই কি অবসরের মুখে ঠেলে দিয়েছিলেন? বিতর্কের আগুন জ্বালিয়ে বিস্ফোরক শেহওয়াগ

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৩, ২০২২, ০১:৫০ পিএম | আপডেট: জুন ৩, ২০২২, ০৭:৫০ পিএম

ধোনিই কি অবসরের মুখে ঠেলে দিয়েছিলেন? বিতর্কের আগুন জ্বালিয়ে বিস্ফোরক শেহওয়াগ
ধোনিই কি অবসরের মুখে ঠেলে দিয়েছিলেন? বিতর্কের আগুন জ্বালিয়ে বিস্ফোরক শেহওয়াগ

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিস্ফোরক ওপেনার হিসেবে সবার আগে উঠে আসে বীরেন্দ্র শেহওয়াগের নাম। টি-২০ বা ওয়ানডে হোক কি টেস্ট, মাঠে মারকুটে মেজাজে ব্যাটিং করতে শেহওয়াগের জুড়ি ছিল না। ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম ভূমিকাও ছিল তাঁর। তবু একসময় জাতীয় দল থেকে বাদ পড়তে হয়েছিল ‍‍`নজফগড়ের নবাব‍‍`কে। আর তা নাকি ভারতের প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক তথা কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনির জন্যই!

জনপ্রিয় স্পোর্টস ওয়েবসাইট ক্রিকবাজের একটি শো-তে এই প্রসঙ্গে মুখ খুলেছিলেন শেহওয়াগ। তিনি জানিয়েছিলেন, ২০০৮ সালে ধোনিই তাঁকে জাতীয় দল থেকে বাদ দেন৷ এরপর অবসরের কথাও নাকি ভেবে ফেলেছিলেন বীরু৷ তবে সেই সময় তাঁর পাশে দাঁড়ান স্বয়ং শচীন তেন্ডুলকর। শচীন যদি তখন না আটকাতেন, খেলা চালিয়ে যাওয়ার জন্য জোরাজুরি না করতেন, তাহলে তো বিশ্বকাপটাই খেলা হত না বীরুর!

শেহওয়াগ জানান, কেরিয়ারের ওই সময় ওয়ানডেতে ধারাবাহিকতায় ভুগছিলেন তিনি। ২০০৮-এ অস্ট্রেলিয়া সফরের সময় অবসরের চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছিল তাঁর। টেস্ট সিরিজে প্রত্যাবর্তন করলেও ওয়ানডে-তে বারবার প্রচেষ্টাতেও সেরকম রান পাচ্ছিলেন না। এরপরই তাঁকে প্ৰথম একাদশ থেকে বাদ দিয়ে দেন ধোনি।

জাতীয় ওয়ানডে দল থেকে ধোনি বাদ দেওয়ার পরই অবসর নেওয়ার ভাবনা শুরু হয় বীরুর। ভেবেছিলেন শুধু টেস্ট ক্রিকেটই খেলবেন। সেই সময় শচীনই তাঁকে অবসর নেওয়া থেকে আটকান। শেহওয়াগের কথায়, "শচীন বুঝিয়েছিল, এটা আমার কেরিয়ারের একটা ব্যাড প্যাচ। ও বলেছিল, অপেক্ষা করো। বাড়ি ফিরে ভালো করে ভাবনা চিন্তা করো। তারপরে পরবর্তী গন্তব্য ঠিক করো। ওর কথা শুনেই আমি খেলা না ছাড়ার সিদ্ধান্ত নিই।"

মাস্টার ব্লাস্টারের পরামর্শ মতো এরপর টেস্ট, ওয়ান-ডে ও টি-২০, তিন ফর্ম্যাটেই খেলা চালিয়ে যান বীরু। পরে জাতীয় দলেও প্রত্যাবর্তন করেন স্বমহিমায়। ২০১১ সালে সেই ধোনির নেতৃত্বে বিশ্বকাপও ওঠে হাতে। উল্লেখ্য, নিজের কেরিয়ারে সব ফর্ম্যাট মিলিয়ে মোট ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে এবং ১৯টি টি-২০ খেলেছেন ‍‍`নজফগড়ের নবাব‍‍`। ধোনির নেতৃত্বে টি-২০ ও ওয়ানডে, জোড়া ওয়ার্ল্ড কাপও জেতেন তিনি। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন শেহওয়াগ। বর্তমানে ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে টিভির পর্দায় তাঁকে দেখতে পান দর্শকরা।