বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

দ্রাবিড় নন, জিম্বাবোয়ে সফরে ভারতের কোচিংয়ের দায়িত্বে ‍‍`ইনি‍‍`! দলে নয়া ক্যাপ্টেন-কোচের জুটি

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০২:০৩ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৯:১৮ পিএম

দ্রাবিড় নন, জিম্বাবোয়ে সফরে ভারতের কোচিংয়ের দায়িত্বে ‍‍`ইনি‍‍`! দলে নয়া ক্যাপ্টেন-কোচের জুটি
দ্রাবিড় নন, জিম্বাবোয়ে সফরে ভারতের কোচিংয়ের দায়িত্বে ‍‍`ইনি‍‍`! দলে নয়া ক্যাপ্টেন-কোচের জুটি

সামনেই জিম্বাবোয়ে সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া (Team India)। আগামী ১৮, ১৯ ও ২০ অগাস্ট জিম্বাবোয়ের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারতীয় দল। এই সিরিজে খেলছেন না অধিনায়ক রোহিত শর্মা৷ তাঁর বদলে দলের নেতৃত্ব দিতে চলেছেন কেএল রাহুল (KL Rahul)। বৃহস্পতিবার সন্ধ্যাতেই বিজ্ঞপ্তি দিয়ে তা ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। এবার দলের কোচিংয়ের ক্ষেত্রেও এল বদল!

সূত্রের খবর, জিম্বাবোয়ে সফরে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) নন, বরং কেএল রাহুলদের কোচিংয়ের দায়িত্ব সামলাবেন ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। দ্রাবিড়ের বদলে টিম ইন্ডিয়ার হেড স্যার হিসেবে জিম্বাবোয়ে উড়ে যাবেন লক্ষণ। এর আগে দ্রাবিড়ের অনুপস্থিতিতে ভারতীয় দলের স্ট্যান্ড-ইন কোচের ভূমিকায় দেখা গিয়েছিল লক্ষণকে। এবার আরও একবার সেই দায়িত্বে দেখা যাবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধানকে।

দেখতে গেলে জিম্বাবোয়ে সফরে একেবারে নয়া অধিনায়ক-কোচের জুটি নিয়ে মাঠে নামবে টিম ইন্ডিয়া। সাম্প্রতিক অতীতে লক্ষ্মণ মোট তিন জন ভারতীয় অধিনায়কের সঙ্গে কাজ করেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনি দলের কোচ থাকাকালীন অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। এরপর ইংল্যান্ডে লক্ষণের কোচিং এবং দীনেশ কার্তিকের নেতৃত্বে জোড়া ওয়ার্ম-আপ ম্যাচ খেলেছিল ভারত। আবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচে রোহিতের নেতৃত্বে এই লক্ষণের কোচিংয়েই নেমেছিল দল৷ ফলে সে অর্থে এবার রাহুলই হবেন চতুর্থ অধিনায়ক, যাঁর সঙ্গে টিম ইন্ডিয়ার কোচ হিসাবে কাজ করতে চলেছেন লক্ষ্মণ।

অন্যদিকে, জিম্বাবোয়ে সফরে অনিশ্চিত হয়ে পড়লেন ভারতীয় অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। কারণ তাঁর চোট লেগেছে। এই মুহূর্তে কাউন্টি সাইড ল্যাঙ্কাশায়ারের হয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলছেন তিনি। তিনটি লিস্ট এ ম্যাচ খেলার পরই ওরসেস্টারশায়ারের বিরুদ্ধে খেলতে গিয়ে কাঁধে চোট পান ওয়াশিংটন। ফিল্ডিং করার সময়ে চোট লাগে তাঁর। যদিও সেই চোটের আপডেট মিললেও কতটা গুরুতর তা জানা যায়নি। তবে মনে করা হচ্ছে জিম্বাবোয়ে সফরে হয়তো নাও খেলতে পারেন এই ভারতীয় অলরাউন্ডার।

এবার একনজরে জিম্বাবোয়ে সফরের জন্য ঘোষিত ভারতীয় দল-
কেএল রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, ঈশান কিষান, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর (চোট পেয়ে অনিশ্চিত), শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ ও দীপক চাহার।