শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ছিলেন ব্রাজিলে বিশ্বকাপ খেলা ভারতীয় দলের গোলরক্ষক! পেটের দায়ে তিনিই আজ অটো ড্রাইভার

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ১১:৫৩ এএম | আপডেট: নভেম্বর ২৮, ২০২২, ০৫:৫৩ পিএম

ছিলেন ব্রাজিলে বিশ্বকাপ খেলা ভারতীয় দলের গোলরক্ষক! পেটের দায়ে তিনিই আজ অটো ড্রাইভার
ছিলেন ব্রাজিলে বিশ্বকাপ খেলা ভারতীয় দলের গোলরক্ষক! পেটের দায়ে তিনিই আজ অটো ড্রাইভার

কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে। ফুটবল জ্বরে গা ভাসিয়ে দিয়েছেন পুরো দেশ। এমন সময়ে সামনে এল এমন এক বাঙালির কাহিনী যিনি একসময়ে ব্রাজিলের মাটিতে খেলেছেন বিশ্বকাপ। ভারতীয় দলের গোলরক্ষক হিসাবে এই বিরল নজির গড়েছিলেন তিনি। কিন্তু পেটের দায়ে আজ তিনি অটো ড্রাইভার। ব্রাজিলের মাটিতে ফুটবল পায়ে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা নিয়েও, আজ অটো চালিয়ে চলছে তাঁর জীবন সংগ্রাম।

নাম অরিন্দম ঘোষাল। বাড়ি মধ্যমগ্রামে। সালটা ২০১০। সেবার আয়োজিত গৃহহীনদের (Homeless World Cup) বিশ্বকাপ ফুটবলের আসর বসে ব্রাজিলে। ফিফা আয়োজিত গৃহহীনদের বিশ্বকাপ ফুটবলে ভারতের হয়ে ব্রাজিলে খেলতে যাওয়ার সুযোগ এসেছিল অরিন্দমের। এই বাঙালি যুবকের কাঁধেই ছিল তিনকাঠি সামলানোর দায়িত্ব।

সেই সময় তিনিই একমাত্র ফুটবলার বাংলা থেকে সুযোগ পেয়েছিলেন পেলের দেশে খেলতে যাওয়ার। গোলরক্ষকের ভূমিকায় দুরন্ত গতিতে ছুটে আসা বল রুখে দিয়ে সাফল্য ধরা দিয়েছিল তার ঝুলিতে।  ব্রাজিল থেকে খেলে আসার পর তার বাড়ির সামনে ভিড় জমাতেন অনেকেই। সুনীল ছেত্রীর সঙ্গে একই মঞ্চে পেয়েছেন সংবর্ধনাও।

তারপর কেটে গিয়েছে ১২ টি বছর, আজ সবটাই অতীত। ইস্টবেঙ্গল জুনিয়র, এফসিআই, রাজস্থান এর মতো দলে খেলেছে অরিন্দম। তবে এরই মধ্যে অরিন্দম এর জীবনে নেমে আসে কালো দিন। খেলতে গিয়ে গুরুতর চোট পান পা এ। ডান পায়ের মালাইচাকি তিন টুকরো হয়ে যায়। তারপর হয় অপারেশন। দীর্ঘ সময় পর আবারও ফিরেছেন খেলার মাঠে, তবে আগের থেকে মানসিক শক্তি অনেকটাই কমেছে।

গত কয়েক বছর আগে অরিন্দম হারিয়েছেন তাঁর বাবাকে। বর্তমানে ভাড়া বাড়িতে এখন মাকে নিয়েই থাকেন। সকাল হলেই অটো নিয়ে বেরিয়ে পড়েন পেটের টানে। অর্থের অভাবে পায়ের ভিতরে থাকা অপারেশনের তার এখনো বের করতে পারেনি অরিন্দম। প্রতিভাবান এই খেলোয়াড়ের তীব্র অর্থ কষ্ট নিয়ে চলছে জীবন সংগ্রাম। দু’বেলার খাবার জোগাড় করতেই হিমশিম খেতে হয়। তবুও নিজের স্বপ্নকে বাঁচিয়ে রাখতে প্রতিদিনই নিয়ম করে সময় বার করে চলে প্র্যাকটিস।

শত কষ্টের মাঝেও এখনও সময় বের করে খেলা চালিয়ে যাচ্ছেন অরিন্দম। কারণ ফুটবলই যে তাঁর ভালোবাসা, বাঁচার রসদ। তাই ভালোবাসাকে ছেড়ে বেশি দিন থাকতে পারেননি দেশের হয়ে বিশ্বকাপ খেলে আসা এই প্রতিভাবান খেলোয়াড়। আজও নিয়ম করে সময় বার করে ফুটবল মাঠে দেখা যায় তাকে অনুশীলন করতে। সুযোগ পেলেই বিভিন্ন দলের হয়ে মাঠে নামেন তিনি। ফুটবলের ভাষায় যাকে বলা হয় খেপ খেলা।

বর্তমানে অরিন্দম ফুটবল খেলা চালিয়ে যাচ্ছে শুধুমাত্র অর্থের প্রয়োজনে। আর কোনও দলে খেলার স্বপ্ন দেখে না তিনি। তবে চলতি বছরে কাতারে আয়োজিত ফুটবল বিশ্বকাপে ব্রাজিলের খেলা দেখতে যাওয়ার ইচ্ছা ছিলো অরিন্দমের। কিন্তু সেই স্বপ্ন পূরণ হওয়ার নয়৷ তাই সারাদিনের ক্লান্তি মুছে কিছুটা সময়, তাই খেলার মাঠেই নিজেকে ব্রাজিলের সেই বিশ্বকাপ খেলার গোলকিপার হিসেবে ভেবেই, ফুটবল মাঠে বল পায়ে শান্তি পান অরিন্দম। তিনি কোনও চাকরি পেলে হয়তো বেঁচে থাকার লড়াইটা খানিক সহজ হত। যদিও এই মুহূর্তে তাঁকে সাহায্যে করার মতো কেউ নেই। মনোবল ভেঙে গেলেও ফুটবলটাকে আঁকড়ে ধরেই আজও বেঁচে রয়েছেন একসময়ে বিশ্বকাপ খেলা এই খেলোয়াড়।