আইনি জটিলতা কাটলেই হবে পুরভোট! প্রস্তুতি সেরে রাখছে কমিশন

আইনি জটিলতা কাটলেই হবে পুরভোট! প্রস্তুতি সেরে রাখছে কমিশন
আইনি জটিলতা কাটলেই হবে পুরভোট! প্রস্তুতি সেরে রাখছে কমিশন

পুরভোট ১৯ ডিসেম্বর হবে জল্পনা চললেও হাইকোর্টের নির্দেশে থমকে রয়েছে আনুষ্ঠানিক দিন ঘোষণা। তবে বিজ্ঞপ্তি জারি করা বাকি থাকলেও প্রস্তুতিতে খামতি রাখতে চাইছে না নির্বাচন কমিশন। সেই মতই ইতিমধ্যেই যাবতীয় কাজ শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তৈরি হয়ে গিয়েছে ভোটার তালিকার খসরাও।

কমিশন সূত্রে খবর, কলকাতায় মোট বুথ হবে ৪,৭৪২ টি। এছাড়াও থাকছে ৩৮৫টি অক্সিলারি বুথ। পাশাপাশি হাওড়ায় ১,০২৬ টি বুথে ভোট গ্রহণের পরিকল্পনা করেছে কমিশন। সেখানে থাকছে ১৪১টি অক্সিলারি বুথ। এদিকে জাতীয় নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, কলকাতা পুরসভার মোট ভোটার সংখ্যা ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২। আর হাওড়ার মোট ভোটার হাওড়া ৯ লক্ষ ৩৮ হাজার  ৮৭৭।

অন্যদিকে, রাজ্যের হাতে থাকা ইভিএম মেশিনেই ভোট হবে বলে জানা গিয়েছে। ভিভিপ্যাটে ভোট গ্রহণ যে হবে না তা পরিষ্কার করে দিয়েছে কমিশন। দুই শহরের পুরসভার জন্য প্রায় ১০ হাজার ইভিএম তৈরি রাখা হচ্ছে বলে কমিশন সূত্রে খবর। এর মধ্যে কলকাতায় থাকছে ৭,৩০০ ইভিএম এবং হাওড়ার জন্য রাখা হয়েছে ২,৫০০ ইভিএম। তবে চূড়ান্ত ভোটার তালিকায় যোগ হতে পারেন আরও ভোটার। সেক্ষেত্রে বুথের সংখ্যাও বাড়তে পারে। একইসঙ্গে বাড়তে পারে ইভিএমের সংখ্যাও।

এদিকে, পুরভোট নিয়ে আদালতে মামলা চলায় এখনই দিন ঘোষণা করতে পারছে না কমিশন। তবে আদালতে এই সংক্রান্ত মামলার শুনানি শেষ হলেই ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। সেই কারণে আইনি জটিলতা কাটলেই যাতে সঙ্গে সঙ্গে ভোট করানো যায় সেই জন্যই আগাম প্রস্তুতি সেরে রাখছে নির্বাচন কমিশন।