মঙ্গলবার থেকে বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল! ছুটি শিক্ষকদেরও, ঘোষণা রাজ্য সরকারের

মঙ্গলবার থেকে বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল! ছুটি শিক্ষকদেরও ঘোষণা রাজ্য সরকারের / প্রতীকী ছবি
মঙ্গলবার থেকে বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল! ছুটি শিক্ষকদেরও ঘোষণা রাজ্য সরকারের / প্রতীকী ছবি

দেশে ক্রমশ চড়ছে করোনার গ্রাফ। দ্বিতীয় ঢেউ আসার পর পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটির কাছাকাছি। সক্রিয়ের সংখ্যাও কম নয়। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গ। দিনের পর দিন রাজ্যেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে সংক্রমণ। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিক্ষা ক্ষেত্রে জরুরি এক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার৷ রাজ্যের শিক্ষা দফতর তরফে জানানো হয়েছে, মঙ্গলবার থেকে বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুল। আসতে হবে না শিক্ষকদেরও। পাশাপাশি গরমের ছুটি এগিয়ে আনারও সিদ্ধান্ত হয়েছে।

আজ, সোমবারই এই সিদ্ধান্তের কথা জানাল রাজ্য সরকার। মনে করা হচ্ছে, রাজ্যের করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে থাকায় নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। এদিন, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, “বর্তমান পরিস্থিতির কথা ভেবেই গরমের ছুটি এগিয়ে আনার কথা বলা হয়েছে। শিক্ষা দফতরের সঙ্গে মুখ্য সচিবের কথা চলছে। পরবর্তী ঘোষণা না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।” নির্দেশিকাতে এও বলা হয়েছে যে, স্কুলে আসতে হবে না শিক্ষক-শিক্ষিকাদেরও।

রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও সব বেসরকারি স্কুলের কাছেও একই আবেদন রেখেছে রাজ্য সরকার। এগিয়ে আনা হচ্ছে গরমের ছুটিও। যদিও মঙ্গলবার থেকে ছুটি শুরু হলেও, কবে পর্যন্ত তা চলবে, তা এখনও স্পষ্ট করে জানা যায়নি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্কুল বন্ধের নির্দেশই বহাল থাকবে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, দেশে করোনার প্রকোপ বাড়ার ফলে ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে বেশ কিছু পরীক্ষা। গত বুধবার সিবিএসই (CBSE) পরীক্ষা বাতিল করেছে কেন্দ্র। গত শুক্রবার আইসিএসই (ICSE) এবং আইএসসি (ISC) পরীক্ষাও স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ইঞ্জিনিয়ারিং-এর সর্বভারতীয় প্রবেশিকা (জেইই মেন)-এর পরীক্ষাও আপাতত বন্ধ। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সমস্ত পরীক্ষাই স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.