শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন

০১:৪৪ পিএম, নভেম্বর ১৫, ২০২১

রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ব ঘোষণা মতোই রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে রেশন’। আগামীকাল, ১৬ নভেম্বর থেকেই রাজ্যে চালু হতে চলেছে এই প্রকল্প। ইতিমধ্যেই এই বিষয়ক যাবতীয় আগাম কাজ শুরু করে দিয়েছে খাদ্য ও বন্টন বিভাগ। তবে রেশন ডিলারের একাংশ এই প্রকল্প নিয়ে অনীহা দেখিয়েছিলেন। আদালতের দারস্থও হয়েছিলেন তাঁরা। তবে তাঁদের সেই আবেদন নাকচ করে দেয় আদালত৷ ফলে আগামীকাল থেকেই পরিকল্পনামাফিক দুয়ারে রেশনের প্রকল্প শুরু করতে চলেছে রাজ্য সরকার।

[caption id="attachment_39924" align="alignnone" width="1280"]রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন[/caption]

রাজ্য সরকারের এই প্রকল্প ঘিরে যদিও শুরু থেকেই আপত্তি তুলেছিলেন রেশন ডিলারদের একাংশ। রেশন ডিলারদের জয়েন্ট ফোরামের তরফে ‘দুয়ারে নয়, দোকানে রেশন’-এর পাল্টা প্রচার শুরু হয়েছিল। সংগঠনের বক্তব্য, সেপ্টেম্বর মাসে ১৫ শতাংশ পাইলট প্রজেক্টে অংশগ্রহণ করেছিলেন ডিলাররা। কিন্তু সেই কাজ করতে গিয়ে তাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। এমনকি বাড়িতে রেশন নেওয়ার ব্যাপারে অনেক গ্রাহক অনীহাও প্রকাশ করেন৷ তবে বেশ কিছু বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি বলেই জানিয়েছেন রেশন ডিলারদের সংগঠন।

আপাতত পাইলট প্রজেক্ট হিসাবেই কাজ শুরু করছে রাজ্যের দুয়ারে রেশন প্রকল্প। তবে দীর্ঘদিন ধরে এই পাইলট প্রজেক্ট কার্যকর করা সম্ভব নয় বলেও দাবি তুলেছিলেন জয়েন্ট ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। তিনি এও জানিয়েছেন, “যারা শারীরিক ভাবে সক্ষম নয়। তাদের রেশন দিতেই আমরা বাড়িতে যাব। নচেৎ নয়।” তবে রাজ্য সকলের দুয়ারেই রেশন দিতে আগ্রহী। এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, “আগে মাঠে নেমে কাজ শুরু হোক। তারপরে কোথায় কোথায় সমস্যা হচ্ছে তা বোঝা যাবে। এখন শুধু সমস্যা দেখতে গেলে কোনও কাজ হবে না।” তাই আগামীকাল থেকেই রাজ্যের প্রায় ১০ হাজার ডিলারদের নিয়ে চালু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প।

[caption id="attachment_39925" align="alignnone" width="1280"]রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন রাজ্যের ১০ হাজার ডিলার নিয়ে শুরু হচ্ছে 'দুয়ারে রেশন' প্রকল্প! কবে থেকে? জেনে নিন[/caption]

তবে রাজ্য জুড়ে দুয়ারে রেশনের এই প্রকল্প চালু হলেও ভৌগোলিক কারণে পাহাড়ের দুই জেলায় তা এখন চালু হবে না। পাশাপাশি সুন্দরবনের ব-দ্বীপ অঞ্চলের একাংশেও এই প্রকল্প নিয়ে সমস্যার সৃষ্টি হয়েছে। তাই সেখানেও আপাতত শুরু করা যাচ্ছে না দুয়ারে রেশন৷ তবে আপাতত যেসব জায়গায় প্রকল্প চালু করা সম্ভব সেসব জায়গায় পণ্য মেপে, ই-পস মেশিনে নথিভুক্ত করে তবেই তা দেওয়া হবে গ্রাহকদের। অন্যদিকে, এসবের মধ্যেই প্রতি কুইন্টালে ৫০ টাকা কমিশন বাড়াল রেশন ডিলারদের সংগঠন। বায়োমেট্রিক করতে হলে কুইন্টাল প্রতি মিলবে আরও ২৫ টাকা। এখন প্রতি কুইন্টালে ৭৫ টাকা করে কমিশন পাওয়া যায়৷ ডিলারদের দাবি অনুযায়ী সব মিলিয়ে ২০০ টাকা চাওয়া হলেও আপাতত ১২৫ টাকায় রফা হয়েছে৷ রাজ্য সরকারের তরফে নোটিফিকেশন জারি করে এই বিষয়ে জানানোও হয়েছে।