করোনা আক্রান্তের পরিজনদের হয়রানি কমাতে রাজ্য সরকারের নতুন অ্যাপ! রইল ব্যবহারের পদ্ধতি

করোনা আক্রান্তের পরিজনদের হয়রানি কমাতে রাজ্য সরকারের নতুন অ্যাপ! রইল ব্যবহারের পদ্ধতি
করোনা আক্রান্তের পরিজনদের হয়রানি কমাতে রাজ্য সরকারের নতুন অ্যাপ! রইল ব্যবহারের পদ্ধতি

রাজ্যে করোনা পরিস্থিতি বেহাল হতেই একাধিক সমস্যায় পড়তে হচ্ছে সাধারন মানুষকে। কোন হাসপাতালে কত বেড আছে বা কিভাবে করোনা পরীক্ষা করা যাবে,কিংবা অ্যাম্বুলেন্স কোথায় ফোন করলে পাওয়া যাবে এই সংক্রান্ত তথ্য পেতে জেরবার হতে হচ্ছে নাগরিককে। শেবাচিম মৃত্যুর পরেও হয়রানি হতে হচ্ছে মৃতের পরিবারকে। ঘন্টার পর ঘন্টা মৃতদেহ পড়ে থাকলেও আসছেনা শববাহী গাড়ি। এই সকল সমস্যার সমাধান করতে এবার একটি অ্যাপ আনতে চলেছে রাজ্য সরকার। এই অ্যাপে করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে এক ক্লিকেই।

নবান্ন সূত্রে খবর, রাজ্য খাদ্য দপ্তরের সচিব তথা করোনা মোকাবিলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক পারভেজ সিদ্দিকীর মাথাতেই প্রথম এই নতুন অ্যাপের ভাবনা আসে। অ্যাপের ডিজাইন এবং এতে কি কি তথ্য পাওয়া যাবে তার সবই তৈরি করেছেন পারভেজ বাবু।

জানা যাচ্ছে, এন্ড্রয়েড ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে ডাবলুবি- আইসিএমএস লিখে সার্চ করলেই বেরিয়ে আসবে অ্যাপ। তারপর সেটি ডাউনলোড করে নিজের মোবাইল নম্বর এবং বাড়ির ঠিকানা দিয়ে লগইন করতে হবে। এরপর নম্বর ভেরিফাই করার জন্য ফোনে আসবে একটি ওটিপি। সেই ওটিপি নম্বর দিলেই ব্যবহার করা যাবে অ্যাপটি।

এই অ্যাপে শহর কলকাতার পাশাপাশি জেলায় যে সমস্ত সরকারি ও বেসরকারি করোনা হাসপাতাল তৈরি হয়েছে সেখানে কোন বিভাগে কত বেড খালি রয়েছে তার সমস্ত আপডেট পাওয়া যাবে। দিনে দুবার দুপুর 12 টায় এবং সন্ধে ছটার সময় আপডেট করা হবে বেডের তথ্য। পাশাপাশি রাজ্যের কোন সেফহোমে কত সংখ্যক শয্যা খালি আছে সেই সমস্ত তথ্য মিলবে এই অ্যাপ থেকে।

অন্যদিকে মুমূর্ষ রোগীকে হাসপাতালে নিয়ে যেতে এম্বুলেন্স পেতে নাকাল হতে হচ্ছে রোগীর পরিবারকে। এবার এই অ্যাপের মাধ্যমে মিটবে সেই সমস্যাও। এই নতুন অ্যাপ এ এম্বুলেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। পাশাপাশি নিজের এলাকার অ্যাম্বুলেন্স চালক এর ফোন নাম্বার ও মিলবে। অন্যদিকে করোনা আক্রান্ত কারোর বাড়িতে মৃত্যু হলে মৃতদেহ পড়ে থাকছে ঘন্টার পর ঘন্টা। শববাহী গাড়ি কিংবা পুরসভার তরফ এ কোন রকম সাহায্য করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে একাধিক ক্ষেত্রে। সেই সমস্যা মেটাবে এই অ্যাপ। করণা আক্রান্তদের মৃতদেহ শেষ কাজ করতে ৪৬৬ জন নোডাল অফিসার নিয়োগ করেছে সরকার। এই অ্যাপে তাদের প্রত্যেকের ফোন নম্বর সহ যাবতীয় তথ্য মিলবে।