শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আগামীকাল থেকে কার্যত লকডাউন ঘোষণা রাজ্যে! কতদিন চলবে? খোলা থাকবে কী কী পরিষেবা?

১২:৫৫ পিএম, মে ১৫, ২০২১

আগামীকাল থেকে কার্যত লকডাউন ঘোষণা রাজ্যে! কতদিন চলবে? খোলা থাকবে কী কী পরিষেবা?

এবার কার্যত লকডাউনের পথেই হাঁটল রাজ্য। আগামী কাল, রবিবার থেকে আগামী দু'সপ্তাহের জন্য রাজ্যে চলবে লকডাউন। বন্ধ থাকবে সমস্ত সরকারি ও বেসরকারি দপ্তর। শুধুমাত্র জরুরি পরিষেবা চালু। আজই একথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

বেশ কিছুদিন থেকেই জল্পনা চলছিল যে ঈদের পর সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে পারে রাজ্য। যদিও এর আগে সেই জল্পনা নাকচ করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী স্বয়ং৷ তবে আজ সেই জল্পনাই সত্যি হল। আগামী ১৫ দিনের জন্য লকডাউন জারির ওপর সরকারি শিলমোহর পড়ল।

এই লকডাউন চলবে আগামী রবিবার থেকে ৩০ মে পর্যন্ত। সরকারি দপ্তরগুলির পাশাপাশি বেসরকারি দপ্তরগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বন্ধ থাকবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। রাজ্যে লোকাল ট্রেনের পরিষেবা কিছুদিন আগে থেকেই বন্ধ হয়ে গিয়েছিল। তার সঙ্গে এবার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি চলবে 'নাইট কারফিউ'।

আজই নবান্নে সাংবাদিক বৈঠক করে লকডাউনের ঘোষণা করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, করোনা পরিস্থিতি সামলাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে সকলকেই লকডাউন এবং সমস্ত নিয়ম মেনে চলতে হবে। কেউ তা ভাঙলে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, বর্তমানে রাজ্যে দৈনিক সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। প্রায় প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন ২০ হাজারের ওপর মানুষ। দৈনিক মৃত্যুর সংখ্যাও ১০০-র কাছাকাছি। এই পরিস্থিতির কথা মাথায় রেখেই এবার আগামী দু’সপ্তাহের জন্য লকডাউনের কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার।