শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

১৮ ঊর্ধ্বদের টিকাকরণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্য সরকারের!

০৬:০৮ পিএম, মে ১০, ২০২১

১৮ ঊর্ধ্বদের টিকাকরণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্য সরকারের!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর, বারবার মুখ্যমন্ত্রী বলে এসেছেন যে, করোনা মোকাবিলাই অগ্রাধিকার পাবে এই মুহূর্তে।

আর এবার টিকাকরণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বলা হয়েছে, আপাতত রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকা নয়। এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। তিনি জানিয়েছেন যে, বর্তমানে ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণ সম্পূর্ণ করাই রাজ্যের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণ শেষ হলে, তারপরে নিয়ম মতো ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু করবে রাজ্য। এদিকে কেন্দ্রের ঘোষণার পর, ১ মে থেকে ১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়ার জন্য অনলাইনে নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

উল্লেখ্য, স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রবিবার পর্যন্ত রাজ্যে প্রায় ১ কোটি ২২ লক্ষ ৭৪ হাজার ২০০ ডোজ টিকা এসেছে। এর মধ্যে রবিবার পর্যন্ত দেওয়া হয়েছে ১ কোটি ১৯ লক্ষ ৬৩ হাজার ৫৩২ ডোজ। আবার সোমবার রাজ্যে আসছে আরও সাড়ে ৭ লক্ষ কোভিশিল্ড। এর মধ্যে সাড়ে ৩ লক্ষ কোভিশিল্ড সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে সরাসরি কিনেছে রাজ্য সরকার। বাকি ৪ লক্ষ কোভিশিল্ড ভ্যাকসিন কেন্দ্র পাঠাচ্ছে রাজ্যে। আজই এয়ার এশিয়ার বিমানে করে কলকাতায় আসবে এই ভ্যাকসিন।

এর আগে, ৫ মে রাজ্যে কোভ্যাকসিন, কোভিশিল্ড মিলিয়ে ৫ লক্ষ করোনা ভ্যাকসিন পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। এর মধ্যে ছিল ১ লক্ষ কোভ্যাকসিন ও ৪ লক্ষ কোভিশিল্ড। আবার গত মাসেই রাজ্যে আসে ৪ লক্ষ কোভিশিল্ডের ডোজ।

ভ্যাকসিন এলেও রাজ্যে ভ্যকাসিন সঙ্কট এখনও কাটেনি। কলকাতা থেকে শুরু করে প্রতিটি জেলায় ভ্যাকসিন নিতে গিয়ে মানুষকে চূড়ান্ত হয়রান হতে হচ্ছে। এদিকে, এদিনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্রের কাছে যত ভ্যাকসিন চাওয়া হয়েছে, সেই তুলনায় এসেছে অনেক কম। তাছাড়া ভোট প্রচারের পাশাপাশি ভোট পরবর্তী সময়, বারবার কেন্দ্রের কাছে বিনামূল্যে টিকা দেওয়ার দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আমদানি করা করোনা টিকা, ওষুধ, অক্সিজেন সিলিন্ডার-সহ কোভিড চিকিৎসার সরঞ্জাম করমুক্ত করারও দাবি জানিয়েছেন তিনি। সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে জানা গিয়েছে, করোনার দ্বিতীয় ডোজের টিকাকরণের নিরিখে সমগ্র দেশে পশ্চিমবঙ্গ দ্বিতীয় স্থানে রয়েছে। এ রাজ্যে টিকাকরণের দ্বিতীয় ডোজের টিকাকরণের হার ৩৫.৫ শতাংশ। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। সেখানে টিকাকরণের হার ৩৬.৪ শতাংশ।