এ দেশের মাটি নয়, খোদ ইংল্যান্ড থেকে আনা ব্রিটিশ মাটিতেই গড়ে উঠেছিল শহরের ব্যস্ততম সড়ক ‘স্ট্র্যান্ড রোড’!

এ দেশের মাটি নয় খোদ ইংল্যান্ড থেকে আনা ব্রিটিশ মাটিতেই গড়ে উঠেছিল শহরের ব্যস্ততম সড়ক 'স্ট্র্যান্ড রোড'! ,Image Source: Wikimedia / Photo Credit: Biswarup Ganguly
এ দেশের মাটি নয় খোদ ইংল্যান্ড থেকে আনা ব্রিটিশ মাটিতেই গড়ে উঠেছিল শহরের ব্যস্ততম সড়ক 'স্ট্র্যান্ড রোড'! ,Image Source: Wikimedia / Photo Credit: Biswarup Ganguly

কলকাতার অন্যতম ব্যস্ত একটি রাস্তা, স্ট্র্যান্ড রোড। হগলী নদীর পূর্ব তীর ধরে চলা এই রাস্তা, কলকাতার শহরতলি হয়ে ফোর্ট উইলিয়ামকে শোভাবাজারের নিকটবর্তী নিমতলার সঙ্গে যুক্ত করে। তবে আশ্চর্যের বিষয় এই যে, পুরাতন ফোর্ট উইলিয়াম যখন ছিল সেসময় স্ট্র্যান্ড রোডের কোনও অস্তিত্বই ছিল না। আরও মজার বিষয়, শহরের অন্যতম গুরুত্বপূর্ণ এই সড়কটি বাংলার কাদা মাটি নিয়ে তৈরিই হয়নি। বরং তা হয়েছিল খোদ ইংল্যান্ড থেকে আমদানি করা মাটি দিয়ে!

সেই সময় খালি ব্রিটিশ জাহাজগুলি চাঁদপাল ঘাটের পাশে নোঙর করা থাকত। যা এখনও লক্ষ্য করা যায়। এই জাহাজগুলি ব্যবসায়িক সূত্রে ব্যবহৃত হতো। এগুলির মাধ্যমে তুলা, মশলা এবং কাপড়ের মতো বিভিন্ন পণ্য রপ্তানি করা হতো৷ সাধারণত চাঁদপাল ঘাট থেকে জাহাজগুলিতে পণ্য বোঝাই করে ইংল্যান্ডে পাঠানো হত৷ অন্যদিকে ইংল্যান্ড থেকে জাহাজগুলি প্রায়ই খালিই ফিরত। কারণ সেখান থেকে বহন করে আনার মতো কোনও পণ্য ছিল না।

এদিকে ইংল্যান্ডের মতো দূর দূরান্ত থেকে কলকাতায় ফাঁকা জাহাজ নিয়ে আসা বেশ ঝুঁকিপূর্ণ কাজ ছিল। কারণ মাল বোঝাই জাহাজের তুলনায় খালি জাহাজ সমুদ্রে ডুবে যাওয়ার প্রবণতা অনেক বেশি। তাই বেজায় সমস্যার সৃষ্টি হল সেসময়। তা সমাধান করতে, ইংরেজ নাবিকরা এক বুদ্ধি বের করেন। তারা ইংল্যান্ডের মাটি বোঝাই করে জাহাজগুলিকে কলকাতায় নিয়ে আসতে থাকেন। কলকাতায় আসার পর সেই মাটির গুলির আর প্রয়োজন পড়ত না। কারণ জাহাজ এবার খালি করতে হতো রপ্তানিকৃত পণ্য বোঝাইয়ের জন্য।

জাহাজ খালি করার জন্য নাবিকেরা চাঁদপাল এবং বাবু ঘাট বরাবর স্তূপীকৃত মাটি ফেলে দিতে লাগলেন। ধীরে ধীরে সেই নিক্ষিপ্ত মাটির পরিমাণ এতটাই জমে গেল যে, তা স্থানীয় ব্রিটিশ কর্তৃপক্ষের নজরে আসতে বিশেষ সময় লাগল না৷ তাই তারা একটি রাস্তা স্থাপনের কথা ভাবলেন। ঠিক তারপরই নদীর তীর বরাবর স্ট্র্যান্ড রোড গড়ে তোলার পরিকল্পনা শুরু হয়ে যায়৷ গঙ্গার বাঁধের জন্য তৈরি মার্কুইস ওয়েলেসলি প্রকল্পের অংশ হিসাবে অন্তর্ভূক্ত করা হয় সেটিকে। এরপর সব জল্পনা কল্পনা শেষে ব্রিটিশ মাটিতেই একদিন গড়ে উঠল স্ট্র্যান্ড রোড। বর্তমানে যা শহরের ব্যস্ততম এবং বহুল ব্যবহৃত সড়কের মধ্যে একটি।