শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্দি কাশিতে কষ্ট পাচ্ছেন! জেনে নিন এই ঘরোয়া আয়ুর্বেদিক চিকিৎসা সম্পর্কে

১১:৫০ পিএম, অক্টোবর ৯, ২০২১

সর্দি কাশিতে কষ্ট পাচ্ছেন! জেনে নিন এই ঘরোয়া আয়ুর্বেদিক চিকিৎসা সম্পর্কে

সর্দি কাশিতে খুব কষ্ট পাচ্ছেন? ওষুধ খেয়েও তেমন ফল পাচ্ছেন না? তাহলে একবার ব্যাবহার করে দেখতে পারে এই ঘরোয়া মহৌষধী। আশা করা যায় নিরাশ হবে না। আপনি এই পানীয়টি পান করলে কাশি থেকে মুক্তি পেতে পারেন। এই ঘরোয়া প্রতিকারের ডোজ আপনার ঠান্ডা লাগার সমস্যা কম করতে সাহায্য করবে। জ্বরের ক্ষেত্রে এই পানীয় খুব উপকারী। এছাড়াও এটি পান করলে নাক দিয়ে জল পড়া বন্ধ হবে। আপনার গলা ব্যথার সমস্যা হয়ে থাকলে এটি কমাতে সাহায্য করবে। অনেক সময়েই মানুষ জ্বরের সময় কিছু খেতে পারেন না। কিন্তু এটি পান করলে আপনার খিদের অনুভূতি বাড়বে।

দেখে নিন এটি কিভাবে বানাবেন। এই ওষুধ তৈরি করতে প্রথমে একটি পাত্রে ৮০০ মিলি জল নিন। এবার এতে এক মুঠো তুলসি পাতা যোগ করুন। অবশ্যই জলের পরিমান অনুযায়ী পাতা নেবেন। আপনি চাইলে তাজা পাতা যোগ করতে পারেন অথবা শুকনো তুলসিও একই কাজে দেবে।

এর সঙ্গে একটু তাজা হলুদ যোগ করুন তবে, যদি আপনার কাছে না থাকে তবে এক চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে দিন। এক ইঞ্চির সমান ২ টুকরো আদা কুঁচি করে এর মধ্যে দিয়ে দিন। এবার এই মিশ্রণটি ৭ মিনিটের জন্য ফুটিয়ে নিন। যাতে সমস্ত উপাদান জলের সাথে মিশে যায়।

এরপরে এটি একটি কাপ বা গ্লাসে ছেঁকে নিন এই জলটি। এবার একটি মুখবন্ধ বোতলে ঢেলে নিন। সারা দিন কাজের ফাঁকে এক চুমুক করে পান করতে পারেন এটি। এই মিশ্রণটি সকলের স্বাস্থ্যের জন্য উপযুক্ত হবে এবং এর ব্যবহারে কোনো ক্ষতি হবে না।